Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Babar Azam

পাকিস্তানের ক্রিকেটে গড়াপেটার গন্ধ, নির্বাসিত বাবরের দলের জোরে বোলার

গড়াপেটার প্রস্তাব পাওয়া সত্ত্বেও তা বোর্ডকে না জানানোয় নির্বাসিত করা হয়েছে ওই ক্রিকেটারকে। তাঁর বিরুদ্ধে চলতে থাকা মামলার সমাধান না হওয়া পর্যন্ত কোনও ধরনের ক্রিকেটে অংশ নিতে পারবেন না তিনি।

বাবরের দলের জোরে বোলার নির্বাসিত।

বাবরের দলের জোরে বোলার নির্বাসিত। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১১:১৪
Share: Save:

দুর্নীতির কালো ছায়া পাকিস্তান ক্রিকেটকে ছাড়ছে না। মঙ্গলবার পাকিস্তান ক্রিকেট বোর্ড নির্বাসিত করল দেশের উঠতি স্পিনার আসিফ আফ্রিদিকে। জানা গিয়েছে, গড়াপেটার প্রস্তাব পাওয়া সত্ত্বেও তা বোর্ডকে না জানানোয় নির্বাসিত করা হয়েছে আফ্রিদিকে। যত দিন তাঁর বিরুদ্ধে চলতে থাকা মামলার সমাধান না হচ্ছে, তত দিন কোনও ধরনের ক্রিকেটে অংশ নিতে পারবেন না তিনি।

আফ্রিদি ঠিক কী অপরাধ করেছেন, তা প্রকাশ করেনি পাক বোর্ড। তবে সংবিধানের একটি ধারা উল্লেখ করেছে তারা। পাক বোর্ড সূত্রের দাবি, আসিফ এমন অপরাধ করেছেন যা ক্রিকেট খেলাকে কলুষিত করতে পারে। বিশেষ সূত্রের খবর, ঘরোয়া ক্রিকেটের কোনও একটি ম্যাচে গড়াপেটা করার প্রস্তাব পেয়েছিলেন আফ্রিদি। কিন্তু বোর্ডকে সে কথা জানাননি।

পাকিস্তানে চলতে থাকা জাতীয় টি-টোয়েন্টি কাপে মাত্র একটি ম্যাচে খেলেছেন আফ্রিদি। এক রান এবং দু’টি উইকেট নিয়েছেন। তার পর প্রথম একাদশে সুযোগ পাননি। বছরের শুরুতে প্রথম বার পাকিস্তান দলে ডাক পান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই সিরিজে প্রথম একাদশে জায়গা মেলেনি। তার আগে পাকিস্তান সুপার লিগে ভাল খেলেন। মুলতান সুলতানস-এর হয়ে পাঁচ ম্যাচে আটটি উইকেট নেন।

সাম্প্রতিক কালে ক্রিকেটে দুর্নীতি নিয়ে কড়া অবস্থান নিয়েছে পাক বোর্ড। আফ্রিদির মতো একই অপরাধ করার কারণে নির্বাসিত করা হয় উমর আকমলকে। আবেদন করে সেই নির্বাসনের মেয়াদ কমান আকমল। তবে মোটা টাকা জরিমানা দিতে হয়েছে তাঁকে। তার আগে, ছ’মাস নির্বাসিত করা হয় মহম্মদ ইরফানকে। এশিয়া কাপে যিনি দুর্দান্ত খেলেছেন, সেই মহম্মদ নওয়াজও বছর পাঁচেক আগে দু’মাসের জন্য নির্বাসিত হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE