Advertisement
১৯ জুলাই ২০২৪
ICC Champions Trophy

চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ছড়ি ঘোরাতে চায় ভারত, জয় শাহদের প্রস্তাব উড়িয়ে দিল পাকিস্তান

গত বছর এশিয়া কাপ হয়েছিল ‘হাইব্রিড মডেল’-এ। অর্থাৎ, ভারত নিজেদের ম্যাচগুলি খেলেছিল নিরপেক্ষ ভেন্যুতে। পরের বছর আইসিসি-র চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ‘হাইব্রিড মডেল’-এ খেলার প্রস্তাব দিয়েছিল ভারত। তা উড়িয়ে দিয়েছে পাকিস্তান।

cricket

চ্যাম্পিয়ন্স ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৫:৫৭
Share: Save:

গত বছর এশিয়া কাপের আয়োজক পাকিস্তান হলেও ভারতের অনিচ্ছায় সেই প্রতিযোগিতা হয়েছিল ‘হাইব্রিড মডেল’-এ। অর্থাৎ, ভারত নিজেদের ম্যাচগুলি খেলেছিল নিরপেক্ষ কেন্দ্রে। পরের বছর আইসিসি-র চ্যাম্পিয়ন্স ট্রফিরও আয়োজক পাকিস্তান। সেই প্রতিযোগিতাও ‘হাইব্রিড মডেল’-এ খেলার প্রস্তাব দিয়েছিল ভারত। তা উড়িয়ে দিয়েছে পাকিস্তান। ভারত যাতে আবার ছড়ি ঘোরাতে না পারে, তার জন্য এখন থেকে সতর্ক পাকিস্তান।

আপাতত ঠিক রয়েছে, পরের বছরের ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। ভারতের খেলাগুলি মূলত লাহোরেই হবে। পাকিস্তানের দাবি, আইসিসি-র আধিকারিকেরা পাকিস্তান গিয়ে সেখানকার পরিবেশ, নিরাপত্তা দেখে খুশি হয়েছেন।

তবে ভারত পাকিস্তানে যেতে রাজি না হলেও কোনও ‘হাইব্রিড মডেল’ মানা হবে না বলে জানিয়েছে সে দেশের বোর্ড। সব ম্যাচই পাকিস্তানে হবে। আইসিসি যদি না হস্তক্ষেপ করে, তা হলে পাকিস্তানে গিয়েই খেলতে হবে ভারতকে।

পাক বোর্ডের এক সূত্র সংবাদমাধ্যমে বলেছেন, “আমরা হাইব্রিড মডেল চাই না। আমরা এটুকু নিশ্চয়তা দিয়েছি যে ভারতের ম্যাচগুলো লাহোরে হবে। ফলে ভারতকে অন্যান্য শহরে ঘুরে বেড়াতে হবে না। তারা একটা শহরেই থাকবে এবং নিরাপত্তাও সুনিশ্চিত থাকবে।”

তাঁর আরও দাবি, “ভারত গোটা প্রতিযোগিতায় লাহোরেই থাকবে। ফলে এক শহর থেকে অন্য শহরে যাতায়াতের ধকল, নিরাপত্তা ইত্যাদি নিয়ে ভাবতে হবে না। লাহোর থেকে ওয়াঘা সীমান্তের দূরত্ব কম হওয়ায় ভারতীয় সমর্থকদেরও সুবিধা হবে। কিন্তু ভারত প্রতিযোগিতায় অংশ নেবে কি না এখনও জানি না আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC Champions Trophy BCCI Pakistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE