Advertisement
২১ জুলাই ২০২৪
UEFA Euro 2024

বিশ্বকাপ ফাইনালের পুনরাবৃত্তি, ইউরো শুরুর এক দিন আগে লেগে গেল মেসি-এমবাপের

কিছু দিন আগেই একটি সাক্ষাৎকারে কিলিয়ান এমবাপে জানিয়েছিলেন, বিশ্বকাপের থেকেও কঠিন ইউরো কাপ জেতা। সেই মন্তব্যের পাল্টা দিলেন লিয়োনেল মেসি। কী বললেন আর্জেন্টিনার অধিনায়ক?

football

মেসি এবং এমবাপে। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৫:১৮
Share: Save:

কিছু দিন আগেই একটি সাক্ষাৎকারে কিলিয়ান এমবাপে জানিয়েছিলেন, বিশ্বকাপের থেকেও কঠিন ইউরো কাপ জেতা। সেই মন্তব্যের পাল্টা দিলেন লিয়োনেল মেসি। জানালেন, ইউরোতে তো ১০ বারের বিশ্বকাপজয়ী তিনটি দলই খেলে না। তা হলে সেটি জেতা কঠিন হয় কী করে?

১৪ জুন থেকে শুরু হচ্ছে ইউরো কাপ। সেখানে এমবাপের নেতৃত্বে খেলবে ফ্রান্স। ২০ জুন শুরু হতে চলা কোপা আমেরিকায় আর্জেন্টিনা নামবে মেসির অধীনে। তার আগে বিশ্ব ফুটবলের দুই নায়কের বাগ্‌যুদ্ধে সরগরম ফুটবলমহল।

এমবাপে বলেছিলেন, “আমার মনে হয় বিশ্বকাপের থেকে ইউরো কাপ জেতা কঠিন। অনেক শক্তিশালী দল খেলে সেখানে। আমরা একে অপরের সঙ্গে প্রচুর ম্যাচ খেলেছি। ইউরোর মান দেখলেই সেটা বোঝা যাবে। সব দেশ মোটামুটি একই রকম ফুটবল খেলে।”

দক্ষিণ আমেরিকার ফুটবলের প্রতি বছর দুয়েক আগেও তোপ দেগেছিলেন এমবাপে। বলেছিলেন, “দক্ষিণ আমেরিকার ফুটবল ইউরোপের মতো অত উন্নত নয়। তাই জন্যই গত কয়েকটা বিশ্বকাপের দিকে তাকালে দেখবেন ইউরোপের দেশগুলোই জিতেছে।” যদিও এমবাপের দাবি ভুল প্রমাণ করে ২০২২-এর বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা।

সেই মন্তব্য নিয়ে মুখ খুলেছেন মেসি। আর্জেন্টিনার সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে বলেছেন, “ও বলেছে দক্ষিণ আমেরিকার ফুটবলের মান নাকি ইউরোপের মতো অত ভাল নয়। সবাই নাকি ওদের খেলাকেই প্রাধান্য দেয়। মানছি ইউরো কঠিন। কিন্তু সেখানে তিন বারের বিশ্বজয়ী আর্জেন্টিনা, পাঁচ বারের বিশ্বজয়ী ব্রাজিল, দু’বারের বিশ্বজয়ী উরুগুয়ে খেলে না।”

মেসির সংযোজন, “এত বারের বিশ্বজয়ীরা না থাকা সত্ত্বেও ওদের দাবি ইউরো কাপ কঠিন, তাই না? বিশ্বকাপে সেরা দলগুলো খেলে। সব বিশ্বজয়ীরাই সাধারণত সেখানে থাকে। সবাই সেখানে বিশ্বজয়ী হতেই নামে। তাই কোনটা কঠিন সেটা সহজেই বোঝা যায়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Lionel Messi Kylian Mbappe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE