Advertisement
০২ মে ২০২৪
ICC Champions Trophy 2025

আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির আগে পাকিস্তানে আর একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা, কারা খেলবে?

২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান। সেই প্রতিযোগিতার আগে আরও একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করবে পিসিবি। চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি হিসাবে হবে সেই প্রতিযোগিতা।

picture of PCB office

পাকিস্তান ক্রিকেট বোর্ডের সদর দফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১২:৫৬
Share: Save:

আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান। সব ঠিক থাকলে এই প্রথম পাকিস্তান একক ভাবে আয়োজন করবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কোনও প্রতিযোগিতা। তার আগে একটি ত্রিদেশীয় এক দিনের প্রতিযোগিতার আয়োজন করতে চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

চ্যাম্পিয়ন্স ট্রফির আগে দক্ষিণ আফ্রিকা এবং নিউ জ়িল্যান্ডকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ় আয়োজনের কথা জানিয়েছে পিসিবি। শেষ বার ২০০৫ সালে ত্রিদেশীয় সিরিজ় আয়োজন করেছিল পাকিস্তান। সেই হিসাবে ২০ বছর পর পাকিস্তানের মাটিতে আবার হবে এক দিনের ত্রিদেশীয় সিরিজ়।

পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি সম্প্রতি বৈঠক করেছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার চেয়ারম্যান লসন নায়ডু এবং নিউ জ়িল্যান্ড ক্রিকেটের চেয়ারম্যান রজার টুসের সঙ্গে। দু’দেশে ক্রিকেট বোর্ডই ত্রিদেশীয় সিরিজ় খেলতে সম্মত হয়েছে। চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি হিসাবেই দেখা হচ্ছে এই প্রতিযোগিতাকে।

পাকিস্তান শেষ ত্রিদেশীয় সিরিজ়ে অংশগ্রহণ করেছিল ২০০৮ সালে। বাংলাদেশের মাটিতে সেই প্রতিযোগিতার তৃতীয় দল ছিল ভারত। আর নিজেদের দেশে ২০০৪ সালের অক্টোবরে শ্রীলঙ্কা এবং জ়িম্বাবোয়েকে নিয়ে শেষ ত্রিদেশীয় সিরিজ় আয়োজন করেছিল পিসিবি।

পিসিবি চেয়ারম্যান নকভি বলেছেন, ‘‘দক্ষিণ আফ্রিকা এবং নিউ জ়িল্যান্ড ত্রিদেশীয় সিরিজ় খেলতে সম্মত হওয়ায় আমরা খুশি। দু’দেশের বোর্ডকেই ধন্যবাদ। আশা করি একটা উত্তেজক সিরিজ় উপহার পাবেন ক্রিকেটপ্রেমীরা। বিশ্বের সেরা আট দলকে নিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে এই প্রতিযোগিতা পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের কাছে বাড়তি পাওনা।’’

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দায়িত্ব পাকিস্তানকে দিয়েছে আইসিসি। গত বছর এশিয়া কাপের আয়োজকও ছিল পাকিস্তান। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড দল পাঠাতে রাজি না হওয়ায়, প্রতিযোগিতা হয়েছিল হাইব্রিড মডেলে। প্রতিযোগিতার অধিকাংশ ম্যাচ হয়েছিল শ্রীলঙ্কায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PCB Tri Nation Series ODI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE