Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Babar Azam

শততম টি-টোয়েন্টি ম্যাচে নতুন মাইলফলক স্পর্শ বাবরের, ধোনির কোন নজির ছুঁলেন পাক অধিনায়ক?

শুক্রবারের ম্যাচে অধিনায়ক হিসাবে নতুন নজির গড়েছেন বাবর। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে পাক অধিনায়কের সামনে রয়েছে আরও নজির গড়ার সুযোগ।

picture of Babar Azam

টি-টোয়েন্টি ক্রিকেটে অধিনায়ক হিসাবে নতুন নজির বাবরের। —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৮:৪৬
Share: Save:

প্রথম টি-টোয়েন্টি ম্যাচে নিউ জ়িল্যান্ডকে ৮৮ রানে হারিয়ে দিয়েছে পাকিস্তান। দেশের হয়ে ১০০তম টি-টোয়েন্টি ম্যাচ খেলে ফেললেন পাক অধিনায়ক বাবর আজ়‌ম। এই ম্যাচেই মহেন্দ্র সিংহ ধোনির একটি রেকর্ড স্পর্শ করলেন বাবর।

ধোনির নেতৃত্বে ভারত ৪১টি টি-টোয়েন্টি ম্যাচ জিতেছিল। পাকিস্তানের অধিনায়ক হিসাবে বাবরও ৪১টি টি-টোয়েন্টি ম্যাচে জয় পেলেন। দেশের হয়ে ১০০টি ২০ ওভারের ম্যাচ খেললেও ২৮ বছরের ব্যাটার পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছেন ৬৭টি ম্যাচে। অর্থাৎ, পাকিস্তানের অধিনায়ক হিসাবে ৬৭টি ম্যাচ খেলে ৪১টিতে জয় পেলেন বাবর। অন্য দিকে ধোনি মোট ৭২টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন ভারতীয় দলকে। সেই হিসাবে পাঁচটি কম ম্যাচে নেতৃত্ব দিয়ে ধোনির নজির স্পর্শ করলেন বাবর।

অধিনায়ক হিসাবে সব থেকে বেশি টি-টোয়েন্টি ম্যাচ জেতার ক্ষেত্রে ধোনি এবং বাবর রয়েছেন যুগ্ম ভাবে দ্বিতীয় স্থানে। এই তালিকায় যুগ্ম ভাবে শীর্ষে রয়েছেন আফগানিস্তানের আসগার আফগান এবং ইংল্যান্ডের ইয়ন মর্গ্যান। শনিবার দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচেও পাকিস্তান নিউ জ়িল্যান্ডকে হারিয়ে দিলে শীর্ষে উঠে আসবেন বাবর। তার পর আর একটি টি-টোয়েন্টি ম্যাচ জিতলে অধিনায়ক হিসাবে সব থেকে বেশি ম্যাচ জেতার নজির গড়বেন তিনি। আফগান এবং মর্গ্যান দেশের অধিনায়ক হিসাবে ৪২টি করে ম্যাচ জিতেছিলেন। আফগান ৫২টি এবং মর্গ্যান ৭২টি ২০ ওভারের ম্যাচে নিজেদের দেশকে নেতৃত্ব দিয়েছিলেন।

এত দিন বাবর যুগ্ম ভাবে তৃতীয় স্থানে ছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে। তিনি ৭৬টি ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়ে ৪০টি ম্যাচে জয় পেয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Babar Azam Pakistan MS Dhoni T20 Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE