Advertisement
০২ মে ২০২৪
India-Pakistan Cricket

আইসিসি-কে নালিশ পাক বোর্ডের, চ্যাম্পিয়ন্স ট্রফি না খেললে ভারতকে ক্ষতিপূরণের হুঁশিয়ারি

ভারত যদি চ্যাম্পিয়ন্স ট্রফি না খেলতে চায়, তা হলে আবার আয়োজন করতে সমস্যায় পড়তে পারে পাকিস্তান। তাই আগে থেকে আইসিসি-র দ্বারস্থ হয়েছে তারা।

cricket

পাকিস্তানের মাঠে কি দেখা যাবে ভারত ও পাকিস্তানের পতাকা? অনিশ্চয়তা রয়েছে। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ২২:৫০
Share: Save:

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি হবে পাকিস্তানে। সেই প্রতিযোগিতা যদি ভারত না খেলতে চায়, তা হলে আবার আয়োজন করতে সমস্যায় পড়তে পারে পাকিস্তান। তাই আগে থেকে আইসিসি-র দ্বারস্থ হয়েছে তারা। পাকিস্তান ক্রিকেট বোর্ড আবেদন করেছে, চুক্তিতে এমন শর্ত থাকুক, যাতে পাকিস্তানে না খেলতে গেলে ক্ষতিপূরণ দিতে হবে ভারতকে।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, পাকিস্তানকে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দায়িত্ব দিলেও এখনও সেই চুক্তি সই করেনি তারা। তাড়াতাড়ি চুক্তি সই করিয়ে নিতে চাইছে পাকিস্তান। সেই কারণেই নাকি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার আধিকারিকদের সঙ্গে দেখা করেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান জ়াকা আশরফ ও সিওও সলমন নাসির।

পাক ক্রিকেট বোর্ডের ওই আধিকারিক বলেন, ‘‘এশিয়া কাপের মতো পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও আপত্তি করতে পারে ভারত। যদি তেমন কোনও পরিস্থিতি হয় তা হলে ভারতকে ক্ষতিপূরণ দিতে হবে, এই মর্মে চুক্তি করতে চাইছে পাক বোর্ড।’’

আধিকারিকের মতে, ভারত একমাত্র নিরাপত্তার কারণ দেখাতে পারে। কিন্তু এর মধ্যে অনেক দেশ পাকিস্তানে খেলে গিয়েছে। সেই প্রসঙ্গ তুলেছেন পাক বোর্ডের কর্তারা। তিনি বলেন, ‘‘পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছে, পাকিস্তানে খেলতে কোনও দেশ আপত্তি করেনি। নিরাপত্তার কোনও সমস্যা নেই। তেমন হলে আইসিসির বিশেষ দল এসে খতিয়ে দেখে যেতে পারে। ভারত যদি খেলতে না চায় তা হলে ক্ষতিপূরণ তাদের দিতেই হবে।’’

এর আগে ভারতের আপত্তিতেই এশিয়া কাপ পাকিস্তান ও শ্রীলঙ্কায় যৌথ ভাবে হয়েছিল। ভারত সব ম্যাচ শ্রীলঙ্কায় খেলেছিল। সেই সময়ও নিরাপত্তার কারণ দেখিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। এ বার যাতে সেই রকম কোনও সমস্যা না হয় তাই আগে থেকেই পদক্ষেপ করছে পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC Champions Trophy BCCI PCB ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE