Advertisement
০২ মে ২০২৪
IPL 2024

শুক্রবার শুরু আইপিএল, দক্ষিণের দ্বৈরথে ধোনির নেতৃত্ব ছাড়াই নামছে চেন্নাই, বিরাটদের কঠিন চ্যালেঞ্জ

শুক্রবার শুরু আইপিএল। প্রথম ম্যাচেই মুখোমুখি চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এক দিকে মহেন্দ্র সিংহ ধোনি। অন্য দিকে বিরাট কোহলি।

cricket

(বাঁ দিকে) মহেন্দ্র সিংহ ধোনি ও বিরাট কোহলি (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ০৮:১১
Share: Save:

আইপিএলের প্রথম ম্যাচেই মুখোমুখি চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দক্ষিণের এই দুই দল যখনই মুখোমুখি হয়েছে, টানটান লড়়াই হয়েছে। এ বারও সেই স্বপ্নই দেখছেন দু’দলের সমর্থকেরা। কিন্তু এ বার ছবিটা আলাদা। চেন্নাইয়ের অধিনায়ক হিসাবে নামবেন না মহেন্দ্র সিংহ ধোনি। প্রতিযোগিতা শুরুর ২৪ ঘণ্টা আগে নেতৃত্ব ছেড়েছেন তিনি। নতুন অধিনায়ক করা হয়েছে রুতুরাজ গায়কোয়াড়কে। প্রথম ম্যাচেই নতুন অধিনায়কের সামনে বিরাট কোহলির দল। কোহলি অবশ্য নিজেও অধিনায়ক নন। তাঁদের সামনে চ্যালেঞ্জ চেন্নাইয়ের মাটিতে তাদের হারানো। দু’দলই জয় দিয়ে এ বারের আইপিএল শুরু করতে চাইছে।

এমএ চিদম্বরম স্টেডিয়ামকে হাতের তালুর মতো চেনেন ধোনি। তিনি নেতৃত্ব ছাড়লেও মাঠে থাকবেন। আর ধোনি থাকা মানে কঠিন পরিস্থিতিতে যে তাঁর কাছেই রুতুরাজ যাবেন তা নতুন কিছু নয়। ধোনির মগজ এখনও প্রতিপক্ষ দলের চিন্তার কারণ। গত বার আইপিএল জেতার পরে ধোনি জানিয়েছিলেন, হাঁটুর চোট ভোগালেও সমর্থকদের কথা ভেবে অন্তত আর এক বছর তিনি খেলবেন। এ বার প্রতিযোগিতার আগে হাঁটুতে অস্ত্রোপচার করিয়েছেন। তার পরে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছেন। হয়তো এ বারই শেষ বার খেলবেন ধোনি। সেই কারণে পরবর্তী অধিনায়ক তৈরি করে যেতে চাইছেন। সেই কারণেই হয়তো এ বার থেকেই নতুন অধিনায়কের অধীনে খেলবে চেন্নাই।

বেঙ্গালুরু আবার মাঠে নামার আগেই বাড়তি তাগিদ পেয়ে গিয়েছে। কয়েক দিন আগেই মহিলাদের আইপিএল জিতেছে বেঙ্গালুরুর মহিলাদের দল। স্মৃতি মন্ধানার নেতৃত্বে প্রথম ট্রফি ঢুকেছে ক্যাবিনেটে। এ বার পুরুষদের দলের পালা। মহিলাদের আইপিএল জিতেই পুরুষদের চ্যালেঞ্জ করেছেন মন্ধানা। সেই চ্যালেঞ্জ পূরণ করতে হলে শুরুটা ভাল করতে হবে কোহলিদের। তার জন্য প্রথম ম্যাচ জেতা খুব জরুরি। চেন্নাইয়ের ঘরের মাঠে চেন্নাইকে হারাতে পারলে বাড়তি আত্মবিশ্বাস পেয়ে যাবেন বেঙ্গালুরুর ক্রিকেটারেরা, যা তাঁদের পরের ম্যাচগুলিতে সাহায্য করবে।

কোহলির কাছে ব্যক্তিগত একটি চ্যালেঞ্জও রয়েছে। আইপিএলের পরেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। বোর্ড জানিয়ে দিয়েছে, কোহলি তাঁদের ভাবনায় নেই। অন্য দিকে আবার অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন, কোহলিকে তাঁর চায়। এই পরিস্থিতিতে ভারতীয় দলে নিজের জায়গা পাকা করার জন্য কোহলির কাছে রয়েছে আইপিএল। যদি এ বার তিনি ভাল ব্যাট করেন তা হলে তাঁকে নেওয়ার জন্য রোহিতের কাছে ভাল যুক্তি থাকবে। বোর্ডকেও হয়তো নিজেদের অবস্থান থেকে সরতে হতে পারে। তবে তার জন্য সেরা ফর্মের বিরাটকে দরকার।

এ বার চেন্নাইয়ের দলে বেশ কয়েক জন অলরাউন্ডার রয়েছেন। রবীন্দ্র জাডেজা, মইন আলি, মিচেল স্যান্টনারের পাশাপাশি রাচিন রবীন্দ্রকেও নিয়েছে তারা। রয়েছেন ড্যারিল মিচেল। শার্দূল ঠাকুর পুরনো দলে ফিরেছেন। দীপক চাহারও খেলবেন। ধোনির সঙ্গে অভিজ্ঞ অজিঙ্ক রাহানেকে পাবে চেন্নাই। অবশ্য ডেভন কনওয়ে, মাথিশা পাথিরানাকে শুরু থেকে পাবে না তারা। অন্য দিকে আরসিবির দলেও এ বার অলরাউন্ডার বেশি। গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে রয়েছেন ক্যামেরন গ্রিন। তা ছাড়া আলজারি জোসেফ, রিচি টপলি, লকি ফার্গুসনেরা থাকায় দলের পেস আক্রমণ শক্তিশালী হয়েছে। আকাশ দীপ ভারতীয় সাজঘরের স্বাদ পেয়েছেন। রয়েছেন মহম্মদ সিরাজ। আর সবাইকে নেতৃত্ব দেবেন অভিজ্ঞ ফাফ ডুপ্লেসি। তাই লড়াই হবে সেয়ানে সেয়ানে। আইপিএলের প্রথম ম্যাচই প্রতিযোগিতার সুর বেঁধে দেবে।

ম্যাচের আগে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। প্রতি বছরের মতো আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান এ বারও হতে চলেছে ক্রিকেটপ্রেমীদের কাছে বাড়তি আকর্ষণ। বলিউড তারকাদের দেখা যাবে মঞ্চে। শুক্রবারের উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন এআর রহমান, সোনু নিগম, অক্ষয় কুমার এবং টাইগার শ্রফ। গানের পাশাপাশি থাকবে নাচের অনুষ্ঠান। সব মিলিয়ে এক ঘণ্টার অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে। এ ছাড়া ইনিংসের বিরতিতেও অনুষ্ঠান হবে। ডিজে অ্যাক্সওয়েল ১৫ মিনিটের বিরতিতে দর্শকদের মাতাবেন।

শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠান থাকায় খেলা দেরিতে শুরু হবে। রাত ৮টায়। ম্যাচ দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। এ ছাড়া জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE