Advertisement
০২ মে ২০২৪
IPL 2024

৪ বদল: এ বারের আইপিএলের নিয়মে কী কী পরিবর্তন দেখা যাবে

এ বারের আইপিএলে মোট চারটি নতুন নিয়ম চালু করা হচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেট এবং প্রথম শ্রেণির ক্রিকেটে আইসিসির যে নিয়ম, তার সঙ্গে এই চারটি নিয়মের কোনও মিল নেই।

cricket

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৭:৩৫
Share: Save:

শুক্রবার থেকে শুরু হচ্ছে এ বারের আইপিএল। মোট চারটি নিয়মে বদল করা হয়েছে এ বার। আন্তর্জাতিক ক্রিকেট এবং প্রথম শ্রেণির ক্রিকেটে আইসিসির যে নিয়ম, তার থেকে এই চারটি নিয়ম আলাদা।

১) ওভারে দুই বাউন্সার: আন্তর্জাতিক ক্রিকেটে সাদা বলের ফরম্যাটে ওভারে একটিই বাউন্সার দিতে পারেন বোলারেরা। কিন্তু আইপিএলে সেই নিয়মে বদল করা হয়েছে। বোলারদের অতিরিক্ত সুবিধা দেওয়ার জন্য এই বন্দোবস্ত করা হয়েছে। এই বছর থেকে আইপিএলে ওভারে দু’টি বাউন্সার দিতে পারবেন বোলারেরা। এর আগে সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি প্রতিযোগিতায় এই নিয়ম চালু হয়েছিল। এ বার আইপিএলে তা দেখা যাবে।

২) রিভিউের নিয়মে বদল: আন্তর্জাতিক ক্রিকেটে নিয়ম হল, যদি বোলিং দল স্টাম্প আউটের জন্য রিভিউ নেয় তা হলে শুধু সেটিই বিবেচনা করবেন তৃতীয় আম্পায়ার। এ ক্ষেত্রে বল উইকেটরক্ষকের দস্তানায় যাওয়ার আগে ব্যাটে লেগেছে কি না তা খতিয়ে দেখা হয় না। তার জন্য আলাদা করে রিভিউ নিতে হয়। কিন্তু আইপিএলে স্টাম্প আউটের জন্য রিভিউ নিলে তার আগে দেখা হবে যে ব্যাটার ক্যাচ আউট হয়েছেন কি না।

৩) স্টপ ক্লক নিয়ম বন্ধ: আন্তর্জাতিক ক্রিকেটে স্টপ ক্লক নিয়ম রয়েছে। একটি ওভার শেষ হওয়ার পরে বোলিং দলকে ৬০ সেকেন্ডের মধ্যে পরের ওভার শুরু করতে হয়। আম্পায়ার সময়ের দিকে নজর রাখেন। কিন্তু আইপিএলে অনেক সময় দু’টি ওভারের মধ্যে বোলিং দলকে অনেক পরিকল্পনা করতে হয়। সময় নিয়ে যাতে বোলিং দলকে চিন্তা করতে না হয়, তার জন্য এই স্টপ ক্লক নিয়ম এ বারের আইপিএলে থাকবে না। অর্থাৎ, দু’টি ওভারের মধ্যে সময়সীমা নেই।

৪) স্মার্ট রিপ্লে সিস্টেম: এ বার থেকে আইপিএলে রিভিউ নিলে যাতে দ্রুত তা দেখা যায় তার জন্য এই সিস্টেম চালু করা হচ্ছে। ‘হক আই’ তাড়াতাড়ি দেখার জন্য তৃতীয় আম্পায়ারের পাশেই দু’জন বিশেষজ্ঞ থাকবেন, যাঁরা এই প্রযুক্তি নিয়ন্ত্রণ করবেন। ফলে দ্রুত রিভিউ দেখা যাবে। তা ছাড়া রিভিউয়ের ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য মাঠের চার দিকে আরও বেশি উচ্চমানের ক্যামেরা লাগানো থাকবে। ফলে বিভিন্ন অ্যাঙ্গল থেকে রিভিউ দেখা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 BCCI India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE