Advertisement
১৬ জুলাই ২০২৪
MS Dhoni

নেতৃত্ব দেবেন না ধোনি, বদলে গেল আইপিএলে চেন্নাইয়ের নেতা, মাহির বদলে দায়িত্বে এলেন কে?

আইপিএল শুরুর আগেই বদলে গেল চেন্নাই সুপার কিংসের অধিনায়ক। নতুন নেতার নাম ঘোষণা করে দিল চেন্নাই। মহেন্দ্র সিংহ ধোনি এ বার আর অধিনায়ক থাকছেন না।

cricket

মহেন্দ্র সিংহ ধোনি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৫:৫৪
Share: Save:

আইপিএল শুরুর আগেই বদলে গেল চেন্নাই সুপার কিংসের অধিনায়ক। নতুন অধিনায়কের নাম ঘোষণা করে দিল চেন্নাই। মহেন্দ্র সিংহ ধোনি এ বার আর অধিনায়ক থাকছেন না। চেন্নাইয়ের নতুন অধিনায়ক হলেন রুতুরাজ গায়কোয়াড়। আইপিএল শুরু হওয়ার ২৪ ঘণ্টা আগে এই ঘোষণা করা হল। এ দিন চেন্নাইয়ে অধিনায়কদের যে ফটোশুট হয়েছে, সেখানেও ধোনির বদলে দেখা গিয়েছে রুতুরাজকে।

আইপিএলে যে ধোনি আর বেশি দিন অধিনায়কত্ব করতে চান না, এটা অনেক দিন আগে থেকেই বোঝা গিয়েছিল। কারা তাঁর উত্তরসূরি হতে পারেন, তা নিয়ে জল্পনা চলছিল। সেখানে সবার আগে ছিল রুতুরাজের নাম। ২৭ বছর বয়সি রুতুরাজ দীর্ঘ দিন অধিনায়কত্ব করতে পারবেন। তার উপরে ঘরোয়া ক্রিকেটে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা থাকায় তাঁকেই এগিয়ে রাখা হচ্ছিল। এশিয়ান গেমসে জাতীয় দলকেও নেতৃত্ব দিয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত রুতুরাজকেই বেছে নেওয়া হল।

এর আগেও এক বার চেন্নাইয়ের অধিনায়ক বদল করা হয়েছিল। ২০২২ সালের প্রতিযোগিতা শুরুর ঠিক আগে এ ভাবেই রবীন্দ্র জাডেজাকে আচমকা অধিনায়ক করা হয়েছিল। তখনও ধোনি নিজেই তাঁর হাতে দায়িত্ব তুলে দিয়েছিলেন। কিন্তু সেই পরিকল্পনা শুরুতেই মুখ থুবড়ে পড়ে। জাডেজার অধীনে চেন্নাই একের পর এক ম্যাচে হারতে থাকে। মাত্র আটটি ম্যাচের পরেই জাডেজাকে সরিয়ে আবার দায়িত্বে ফেরেন ধোনি। কিন্তু দলকে বিপদ থেকে উদ্ধার করতে পারেননি। চেন্নাই পয়েন্ট তালিকায় নয় নম্বরে শেষ করে।

কিন্তু গত বছর আবার পুরনো মেজাজে দেখা যায় চেন্নাইকে। শুরু থেকেই দাপটের সঙ্গে খেলতে থাকে তারা। শেষ পর্যন্ত ফাইনালে ওঠে এবং গুজরাত টাইটান্সকে তাদেরই মাঠে হারিয়ে পঞ্চম ট্রফি জিতে নেয়।

এ বার শুরু থেকেই ‘অন্য’ ধোনিকে দেখতে পেয়েছিলেন সমর্থকেরা। গত কয়েক বছরে ধোনি ছোট করে চুল কাটলেও এ বার তাঁকে অনুশীলনে দেখা যাচ্ছিল বড় চুলে। সমর্থকদের মনে ফিরে এসেছিল ২০০৭ বিশ্বকাপ, ২০১১ বিশ্বকাপের স্মৃতি। বড় চুলের ধোনিকে ঘিরে যে নস্ট্যালজিয়া, সেটা ফিরে এসেছিল সমর্থকদের মনে। অনেকে স্বপ্নও দেখতে শুরু করেছিলেন যে বড় চুলের ধোনি ষষ্ঠ আইপিএল ট্রফি হাতে তুলছেন। কিন্তু সেটা আর দেখা যাবে না।

জাতীয় দলে ধোনি ক্রিকেটজীবনের শেষ দিকে ধীরে ধীরে তৈরি করছিলেন বিরাট কোহলিকে। আনুষ্ঠানিক ঘোষণা না হলেও বোঝা গিয়েছিল, ধোনির থেকে ব্যাটন কোহলিরই হাতে যেতে চলেছে। সেটাই হয়। আইপিএলেও তেমন ভাবেই জাডেজাকে নিজের উত্তরসূরি হিসাবে তৈরি করেছিলেন ধোনি। দু’বছর আগে জাডেজার হাতে দায়িত্ব তুলে দেওয়া সেটারই উদাহরণ। তবে জাডেজা সেই পরীক্ষায় চূড়ান্ত ভাবে ব্যর্থ হন। বিশেষজ্ঞদের মতে, এই ব্যর্থতা অনেকাংশে ধোনিরও। কারণ তিনিই নিজের উত্তরসূরি বাছতে ভুল করেছিলেন। রুতুরাজকে অধিনায়ক করার পরেও অনেকেরই মনে হচ্ছে, তিনিও ধোনিরই পছন্দের। এখন দেখার, ধোনির এই পছন্দের অধিনায়ক সাফল্য পান কি না।

পাশাপাশি, আর একটি প্রশ্নও উঠছে। যদি এই মরসুমে রুতুরাজ সাফল্য পান এবং তাঁর অধিনায়কত্বে বাকিরাও খুশি মনে খেলেন, তা হলে এটাই কি ধোনির শেষ মরসুম। নিজের উত্তরসূরি বেছে নিয়েই কি বুটজোড়া তুলে রাখবেন তিনি? উত্তর পেতে অপেক্ষা করতে হবে আরও মাস দুয়েক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni IPL 2024 Ruturaj Gaikwad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE