Advertisement
১৭ মে ২০২৪
IPL 2024

নেতৃত্বে নেই ধোনি, কোহলি কেউই! শুক্রবার চেন্নাইয়ের বিরুদ্ধে বেঙ্গালুরুর সম্ভাব্য এগারো

মহেন্দ্র সিংহ ধোনি আর চেন্নাইয়ের অধিনায়ক নন। উল্টো দিকে অধিনায়ক নন বিরাটও। ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা দুই ক্রিকেটারের দলের লড়াই শুক্রবার। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলে দেখা যাবে কোন ১১ জন ক্রিকেটারকে?

Virat Kohli

বিরাট কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৯:৪০
Share: Save:

শুক্রবার থেকে শুরু হবে আইপিএল। মহেন্দ্র সিংহ ধোনি আর চেন্নাই সুপার কিংসয়ের অধিনায়ক নন। উল্টো দিকে অধিনায়ক নন বিরাট কোহলিও। ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা দুই ক্রিকেটারের দলের লড়াই শুক্রবার। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলে দেখা যাবে কোন ১১ জন ক্রিকেটারকে?

ফ্যাফ ডুপ্লেসি: ওপেনার হিসাবে এ বারেও দলের ভরসা ডুপ্লেসি। তিনি দলের অধিনায়কও। দক্ষিণ আফ্রিকার এই ব্যাটার এ বারের আইপিএলেও ওপেনার হিসাবে থাকবেন। গত বারের আইপিএলের মাঝে তাঁকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে খেলিয়েছিল বেঙ্গালুরু। এ বারেও কি তেমন কোনও পরিকল্পনা দেখা যাবে?

বিরাট কোহলি: ডুপ্লেসির সঙ্গে ওপেন করতে পারেন কোহলি। আইপিএলে ওপেনার হিসাবেই সব থেকে সফল তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কোহলিরও ব্যাটে রান প্রয়োজন। তাই ওপেনার কোহলিই ভরসা হয়ে উঠতে পারেন বেঙ্গালুরুর। কোহলির ব্যাট চললে বেঙ্গালুরুও সাফল্য পাবে। এত দিনের ট্রফির খরা কাটাতে চাইবেন তিনি।

রজত পাটীদার: তিন নম্বরে নামতে পারেন পাটীদার। ভারতের হয়ে টেস্টে খেলে সাফল্য পাননি তিনি। টি-টোয়েন্টিতে নিজের সেরা ফর্ম দেখাতে চাইবেন পাটীদার। আইপিএলে ভাল খেলতে পারলে আগামী দিনে ভারতীয় দলেও সুযোগ পেতে পারেন। তাই আইপিএলে নিজের সেরাটা দিতে চাইবেন পাটীদার।

উইল জ্যাক্স: এ বারের আরসিবি দলের চমক হতে পারেন ইংরেজ অলরাউন্ডার। তিনি আগ্রাসী ব্যাটার। সেই সঙ্গে স্পিন বোলিংটাও করতে পারেন। উপরের দিকে ব্যাট করার ক্ষমতা রাখেন। এই ইংরেজ অলরাউন্ডারকে খেলিয়ে চেন্নাইয়ের ঘূর্ণি পিচে ফয়দা তোলার চেষ্টা করতে পারে বেঙ্গালুরু।

গ্লেন ম্যাক্সওয়েল: অস্ট্রেলিয়ার এই অলরাউন্ডার যে কোনও সময়ই ভয়ঙ্কর। তিনি দ্রুত রান তুলতে পারেন। প্রয়োজনে ইনিংস গড়তে পারেন। আবার স্পিন বোলিংও করতে পারেন। বেঙ্গালুরু দলের অন্যতম ভরসা ম্যাক্সওয়েল।

ক্যামেরন গ্রিন: অস্ট্রেলিয়ার এই পেস বোলিং অলরাউন্ডার ভারতীয় পিচে বোলার হিসাবে কতটা সাফল্য পাবেন তা নিয়ে সন্দেহ রয়েছে। তবে ব্যাট হাতে তিনি দলের ভরসা হবেন। ফিনিশার হিসাবে তাঁকে কাজে লাগাতে পারে দল।

দীনেশ কার্তিক: দলের প্রধান উইকেটরক্ষক তিনি। ২০২২ সালের আইপিএলে চমকে দিয়েছিলেন সকলকে। ব্যাট হাতে তাঁর আগ্রাসী ব্যাটিং নজর কেড়েছিল ভারতীয় নির্বাচকদের। জায়গা করে নিয়েছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও। এ বারেও সেই কার্তিককে ফেরত চাইবে বেঙ্গালুরু।

মহিপাল লোমরোর: ভারতের এই স্পিনার অলরাউন্ডারের উপর ভরসা করে বেঙ্গালুরু। গত বার তাঁকে বেশ উপরের দিকে খেলানো হয়েছিল। এ বারে হয়তো উপরের দিকে জায়গা হবে না তাঁর। কিন্তু তিনি স্পিন বোলিং করতে পারেন। তাই চেন্নাইয়ের পিচের কথা মাথায় রেখে খেলানো হতে পারে লোমরোরকে।

কর্ণ শর্মা: স্পিনার হিসাবে একমাত্র জায়গা পেতে পারেন কর্ণ। তিনি ছাড়া তেমন কোনও স্পিনার নেই বেঙ্গালুরু দলে। তাই ম্যাক্সওয়েল, জ্যাক্স, লোমরোরদের সঙ্গে স্পিন বিভাগ সামলাবেন কর্ণ। ভারতের মাটিতে বেঙ্গালুরুকে স্পিনারের অভাব ভোগাবে বলেও মত অনেকের।

মহম্মদ সিরাজ: দলের প্রধান পেসার সিরাজ। ভারতীয় দলের অন্যতম সেরা পেসার রয়েছেন বেঙ্গালুরু দলে। তাঁকে বাদ দেবে না বেঙ্গালুরু। নতুন বলে তিনিই শুরু করতে পারেন বিরাটদের হয়ে।

আকাশ দীপ: সিরাজের সঙ্গী হতে পারেন বাংলার আকাশ দীপ। ভারতীয় দলে সদ্য জায়গা পেয়েছেন তিনি। তাঁর বোলিং নজর কেড়েছে সকলের। বাংলার এই পেসার বেঙ্গালুরু দলের সম্পদ হতে পারেন। তবে চেন্নাইয়ের মাঠে পেসারেরা কতটা কার্যকর হবেন তা নিয়ে সন্দেহ থেকেই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Royal Challengers Bengaluru Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE