Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs South Africa 2022

বিশ্বকাপের দল নিয়ে খুশি কোচ,  আস্থা হর্ষলেই

ম্যাচে নামার আগে সাংবাদিক বৈঠকে এসে ভারতের কোচ রাহুল দ্রাবিড় বলে যান, যে ভাবে দল এগোচ্ছে, তাতে তিনি খুশি। দ্রাবিড় এও জানিয়েছেন, বুমরাকে নিয়ে তাঁদের অপেক্ষার পালা চলছে।

হর্ষল প্যাটেল।

হর্ষল প্যাটেল। — ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২২ ০৭:৫১
Share: Save:

এক দিকে চোটে কাহিল যশপ্রীত বুমরাকে নিয়ে নানা প্রশ্ন। অন্য দিকে, ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি সিরিজ় জয়ের হাতছানি। এই পরিস্থিতিতে আজ, রবিবার গুয়াহাটিতে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামছেন রোহিত শর্মারা।

পরের মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ়ই ভারতের শেষ মহড়ার জায়গা। যে ম্যাচে নামার আগে সাংবাদিক বৈঠকে এসে ভারতের কোচ রাহুল দ্রাবিড় বলে যান, যে ভাবে দল এগোচ্ছে, তাতে তিনি খুশি। দ্রাবিড় এও জানিয়েছেন, বুমরাকে নিয়ে তাঁদের অপেক্ষার পালা চলছে।

বুমরা আবার চোট পাওয়ার পরে অতিরিক্ত ক্রিকেটের দিকে আঙুল উঠেছে। পাশাপাশি ভারতীয় দল যে ভাবে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে, তাতেও অখুশি কেউ কেউ। দ্রাবিড় অবশ্য বাইরে থেকে কে কী বলছে, তা নিয়ে বিশেষ মাথা ঘামাতে চান না। তিনি পরিষ্কার বলেছেন, ‘‘আমি জানি, বাইরে কিছু কথাবার্তা চলছে। কিন্তু দলের ভিতরে আমরা আমাদের চিন্তাভাবনা নিয়ে পরিষ্কার। আমাদের কাছে এটা প্রত্যাশা করা ঠিক নয় যে, প্রত্যেক ম্যাচে আমরা একই দল খেলিয়ে যাব। মাঝে মাঝে তো বাধ্য হয়েও দল বদলাতে হয়। যেমন বুমরার ক্ষেত্রে হল।’’ দ্রাবিড় এও মনে করিয়ে দেন, ‘‘আপনাদের হয়তো মনে থাকবে, এর আগে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আমরা একই দল খেলাচ্ছিলাম। তখন বলা হচ্ছিল, কেন একই দল খেলানো হচ্ছে। এ সব কথা বাইরে হতেই থাকবে। দলের মধ্যে আমাদের চিন্তাভাবনা পরিষ্কার।’’

নিজেদের মাঠে এই নিয়ে চারটি টি-টোয়েন্টি সিরিজ়ে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে ভারত। ঘরের মাঠে এক বারও সিরিজ় জেতা হয়নি ভারতের। রবিবার, সপ্তমীতে গুয়াহাটিতে জিততে পারলেই সেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছনো যাবে। চোট পেয়ে ছিটকে যাওয়া বুমরার জায়গায় এই সিরিজ়ে দলে এসেছেন মহম্মদ সিরাজ। তবে প্রথম ম্যাচে ভারতের যে দল খেলেছিল, এই ম্যাচেও সেই দলই খেলবে বলে ধরে নেওয়া হচ্ছে।

গত কাল প্র্যাক্টিসে নেমে কোচ দ্রাবিড় যেটা উপলব্ধি করেছেন, সেটা হল এখানকার গরম। সাংবাদিক বৈঠকে এসেই তিনি শুরুতে বলেন, ‘‘উফ! প্র্যাক্টিসে মারাত্মক গরম ছিল। আমাদের ভাগ্য ভাল, ম্যাচটা রাতে হচ্ছে।’’ তবে রবিবার রাতে আবার বৃষ্টির পূর্বাভাসও আছে।

বিশ্বকাপের জন্য ভারতের যে দল বাছা হয়েছে, তা নিয়ে খুশি দ্রাবিড়। তিনি বলেছেন, ‘‘আমরা যে দল হাতে পেয়েছি, তা নিয়ে সন্তুষ্ট। আমাদের হাতে বিভিন্ন ধরনের দক্ষতাসম্পন্ন ক্রিকেটার আছে। যার ফলে পরিবেশ-পরিস্থিতি অনুযায়ী আমরা প্রথম একাদশ নামাতে পারব।’’ যোগ করেন, ‘‘বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় চার-পাঁচটা কেন্দ্রে খেলতে হয়। তখন এই রকম দল পাওয়া দরকার। যেখানে সব রকম পরিস্থিতিতে খেলার মতো ক্রিকেটার হাতে থাকবে।’’

তিরুঅনন্তপুরমের প্রথম ম্যাচে ভারতের দুই নতুন বলের বোলার— আরশদীপ সিংহ এবং দীপক চাহারের বোলিংয়ের সামনে ভেঙে পড়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং। ন’রানের মধ্যে পাঁচ উইকেট হারায় তারা। কিন্তু ভারতীয় বোলিংয়ের প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে শেষ দিকে রান দিয়ে দেওয়া। ‘ডেথ ওভার’ বিশেষজ্ঞ হর্ষল পটেল অনেক রান দিয়েছেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ে।

তা সত্ত্বেও হর্ষলকে নিয়ে চিন্তিত নন দ্রাবিড়। ভারতীয় কোচ বলেছেন, ‘‘ও যে ভাবে এগোচ্ছে, তাতে আমরা খুশি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হায়দরাবাদে ও শেষ ওভারটা দারুণ করেছিল। যত ও ম্যাচ খেলবে, তত উন্নতি করবে। মানসিক ভাবে হর্ষল খুবই শক্তিশালী।’’ দ্রাবিড় আরও বলেন, ‘‘ফ্র্যাঞ্চাইজ়ি ক্রিকেটে হর্ষল তো অসাধারণ বোলিং করে এসেছে। আন্তর্জাতিক ক্রিকেটেও ভাল করেছে। ওর প্রস্তুতি ভালই হচ্ছে।’’

দ্রাবিড় পরিষ্কার জানিয়ে দিয়েছেন, বিশ্বকাপগামী প্রত্যেক ক্রিকেটার জানেন, তাঁদের দলে কী ভূমিকা পালন করতে হবে। কোচের কথায়, ‘‘দলের মধ্যে সবাই জানি, কাকে কী ধরনের ভূমিকা দেওয়া হয়েছে। সবার একটা ধারণা আছে, কোন ধরনের ক্রিকেটারকে এগারোয় রাখা যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE