Advertisement
১১ মে ২০২৪
Rameez Raja

Rameez Raja: ইয়াসির বিতর্ক ক্রিকেটের জন্য ভাল নয়: রামিজ

ইসলামাবাদের শালিমার পুলিশ স্টেশনে এক দম্পতির করা এফআইআরে নাম রয়েছে পাকিস্তানের লেগস্পিনার ইয়াসিরের।

অস্বস্তি: ইয়াসির নিয়ে কড়া বার্তা রামিজ রাজার।

অস্বস্তি: ইয়াসির নিয়ে কড়া বার্তা রামিজ রাজার। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ০৭:৪৭
Share: Save:

ইয়াসির শাহ বিতর্কে মুখ খুললেন রামিজ রাজা। পাকিস্তানের তারকা লেগস্পিনারের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তিনি এক মহিলাকে নির্যাতন করা দুষ্কৃতীর পাশে দাঁড়িয়েছেন। তা নিয়েই প্রসন্ন নন রামিজ। বলেছেন, পাক বোর্ড নিয়মিত ভাবে ক্রিকেটারদের আচরণগত পরামর্শ দিয়ে চলেছে। তার পরেও এমন ঘটনা অভিপ্রেত নয়।

ইসলামাবাদের শালিমার পুলিশ স্টেশনে এক দম্পতির করা এফআইআরে নাম রয়েছে পাকিস্তানের লেগস্পিনার ইয়াসিরের। সেখানে উল্লেখ রয়েছে যে, তিনি ধর্ষণের দায়ে অভিযুক্ত তাঁর বন্ধুকে সাহায্য করেছেন এবং পাশে দাঁড়িয়েছেন। সেই ব্যক্তির বিরুদ্ধে ১৪ বছরের এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ দায়ের হয়েছে। সম্পর্কে সেই কিশোরী ওই দম্পতির ভাইঝি। অভিযোগ, ইয়াসির সব জেনেশুনেও বন্ধুর পাশে দাঁড়িয়েছেন। এই ঘটনা নিয়ে তোলপাড় পড়ে গিয়েছে পাক ক্রিকেট মহলে। সমাজের বিভিন্ন স্তরের মানুষও প্রতিবাদ করেছেন। ইয়াসিরের বিরুদ্ধে সরব হয়েছেন অনেকে। তার পরেই মুখ খুলতে বাধ্য হয়েছেন পাক বোর্ডের নতুন প্রধান রামিজ়। একটি সাংবাদিক সম্মেলনে তিনি বলেছেন, ‘‘এটা একেবারেই ঠিক হচ্ছে না। ক্রিকেটারদের আমরা শিক্ষিত করে তোলার চেষ্টা করি। বোঝানোর চেষ্টা করি তারা ক্রিকেটের মাধ্যে দূতের কাজও করে। ওদের বোঝা উচিত, কোন ধরনের মানুষের সঙ্গে থাকতে পারে আর কাদের সঙ্গে থাকা যায় না।’’ তিনি আরও বলেন, ক্রিকেটারদের উদাহরণ হিসেবে দেখে মানুষ। সামাজিক মেলামেশার ক্ষেত্রে তাদের অনেক সাবধানী, সতর্ক
হওয়া উচিত।

এফআইআরে বলা হয়েছে, ইয়াসিরের সাহায্য প্রার্থনা করেছিল ওই দম্পতি। কিন্তু তারকা ক্রিকেটার পুরো ঘটনাটি হেসে উড়িয়ে দেন। এমনকি, তাদের এবং নির্যাতিত ভাইঝির প্রাণনাশের হুমকি দেন। এমনও বলেন যে, তাঁর অনেক প্রভাব রয়েছে। সেই প্রভাব খাটিয়ে আইনি লড়াইয়ে টেনে নিয়ে যাবেন তাঁদের। ইয়াসির এবং তাঁর অভিযুক্ত বন্ধু ফারহান এর পর থেকে বেপাত্তা। তাঁদের খোঁজ করে চলেছে পুলিশ। তার মধ্যেই রামিজের মন্তব্য নিঃসন্দেহে চাপ বাড়িয়ে তুলবে ইয়াসিরের উপরে।

রামিজ বলেছেন, ‘‘আমি জানি না এই ঘটনায় সত্যিটা কী। তবে এটুকু বলতে দ্বিধা নেই যে, এই ধরনের শিরোনাম পাকিস্তান ক্রিকেটের জন্য ভাল নয়। বিশেষ করে এমন একটা সময়ে যখন পাক ক্রিকেট নিয়ে মানুষের আশা আবার বাড়তে শুরু করেছে।’’ সাংবাদিক সম্মেলনে বার বার রামিজ জোর দিয়ে বলেন, দূত হিসেবে ক্রিকেটারদের দায়দায়িত্বের কথা সব সময় মনে করিয়ে দেওয়ার চেষ্টা হয় বোর্ডের পক্ষ থেকে। তার পরেও এমন ধরনের অভিযোগ উঠে আসা মোটেও প্রত্যাশিত নয়।

পাকিস্তানের হয়ে ৪৬টি টেস্ট এবং ২৫টি ওয়ান ডে খেলেছেন ইয়াসির। আঙুলের চোটের জন্য সম্প্রতি বাংলাদেশ সফরে তিনি যাননি। রামিজ জানান, পাক বোর্ডের চেয়ারম্যান হয়ে তিনি ক্রিকেটারদের বেতনও বাড়িয়েছেন কারণ তিনি চান, সকলে আর্থিক ভাবে সুরক্ষিত থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rameez Raja Yasir Shah Pakistan Cricket Board PCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE