Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Ranji Trophy 2022-23

অটুট ৬৯ বছরের রেকর্ড, মধ্যপ্রদেশের বিরুদ্ধে মনোজদের বিরাট জয় তালিকার কোথায় থাকল?

রঞ্জি ট্রফিতে আরও বড় রানের ব্যবধানে জয় রয়েছে বাংলার। রানের হিসাবে সব থেকে বড় জয় বাংলা পেয়েছিল ৬৯ বছর আগে। সেই রেকর্ড এখনও অটুট। মনোজদের ৩০৬ রানে জয়ও জায়গা পেয়েছে সেই তালিকায়।

picture of Manoj Tiwary

৩৩ বছর পর বাংলার সামনে আবার রঞ্জি ট্রফি জেতার সুযোগ মনোজদের সামনে। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১৭
Share: Save:

রঞ্জি ট্রফির সেমিফাইনালে গত বারের চ্যাম্পিয়ন মধ্যপ্রদেশকে ৩০৬ রানে হারিয়েছেন মনোজ তিওয়ারিরা। রানের বিচারে প্রতিযোগিতায় এটি বাংলার পঞ্চম বৃহত্তম জয়। প্রথম ম্যাচটি বড় জয়ের তিনটিই ঘরের ইডেনে।

১৯৫৩-৫৪ মরসুমে কটকের মাটিতে ওড়িশাকে ৫৪০ রানে হারিয়েছিল বাংলা। সেটাই এখনও পর্যন্ত রঞ্জি ট্রফিতে রানের বিচারে বাংলার বৃহত্তম জয়। ১৯৫৮-৫৯ মরসুমে কলকাতায় ওড়িশাকেই ৩৫৫ রানে হারিয়েছিল বাংলা। যা এই তালিকায় রয়েছে দ্বিতীয় স্থানে। রানের নিরিখে তৃতীয় বৃহত্তম জয় এসেছিল ১৯৮৬-৮৭ রানে। সে বার ইডেনে ৩৫১ রানে ত্রিপুরাকে হারিয়েছিল বাংলা। চতুর্থ বৃহত্তম জয় অসমের বিরুদ্ধে ১৯৯৩-৯৪ মরসুমে। সেই ম্যাচে বাংলা জিতেছিল ৩৪৮ রানে। তার পরেই থাকছে মনোজদের রবিবারের জয়। অটুট থাকল ৬৯ বছরের রেকর্ড।

গত বারের চ্যাম্পিয়ন মধ্যপ্রদেশের বিরুদ্ধে সেমিফাইনালে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলার অধিনায়ক। প্রথম ইনিংসে বাংলা করেছিল ৪৩৮ রান। জবাবে আদিত্য শ্রীবাস্তবরা করেছিলেন ১৭০ রান। প্রথম ইনিংসে ২৬৮ রানে এগিয়ে থাকলেও মধ্যপ্রদেশকে ফলোঅন করায়নি বাংলা। চতুর্থ ইনিংসে ব্যাট করতে চাননি মনোজরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বাংলা করে ২৭৯ রান। মধ্যপ্রদেশকে জয়ের জন্য ৫৪৮ রানের লক্ষ্য দেন মনোজরা। শেষ দিন ব্যাট করে ম্যাচ অমীমাংসিত ভাবে শেষ করতে পারল না তারা। বাংলার বোলিং আক্রমণের সামনে ২৪১ রানেই শেষ হয়ে গেল গত বারের চ্যাম্পিয়নদের দ্বিতীয় ইনিংস। ৩০৬ রানে জিতে ১৫ বার রঞ্জির ফাইনালে উঠল বাংলা।

আগে ১৪ বার ফাইনালে উঠলেও বাংলা চ্যাম্পিয়ন হয়েছে দু’বার। বাকি ১২ বার রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বাংলার ক্রিকেটারদের। বাংলা শেষ বার চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৮৯-৯০ মরসুমে। ১৬ ফেব্রুয়ারি থেকে ফাইনালে ইডেনে বাংলার প্রতিপক্ষ সৌরাষ্ট্র। মনোজদের সামনে বাংলাকে তৃতীয় বার রঞ্জি চ্যাম্পিয়ন করে ৩৩ বছরের খরা কাটানোর সুযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranji Trophy 2022-23 Manoj Tiwary bengal CAB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE