Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Ranji Trophy 2024

কোন কোন মাঠে হবে রঞ্জির সেমিফাইনাল, জানিয়ে দিল বোর্ড

রঞ্জিতে চার দলের মধ্যে লড়াই দেশের সেরা ক্রিকেট দল হয়ে ওঠার। সেই লড়াই কোন কোন মাঠে হবে জানিয়ে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড।

Ranji Trophy

রঞ্জি ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৯
Share: Save:

রঞ্জি ট্রফির সেমিফাইনালে উঠেছে মুম্বই, বিদর্ভ, মধ্যপ্রদেশ এবং তামিলনাড়ু। এই চার দলের মধ্যে লড়াই দেশের সেরা ক্রিকেট দল হয়ে ওঠার। সেই লড়াই কোন কোন মাঠে হবে জানিয়ে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড।

নাগপুরে হবে বিদর্ভ বনাম মধ্যপ্রদেশ ম্যাচ। ঘরের মাঠে মধ্যপ্রদেশের বিরুদ্ধে খেলার সুযোগ পেল বিদর্ভ। ঘরের মাঠে খেলবে মুম্বইও। তামিলনাড়ুর বিরুদ্ধে খেলবে তারা। চারটি দলই ছন্দে রয়েছে। মুম্বইয়ের হয়ে সুযোগ পেয়েই কোয়ার্টার ফাইনালে দ্বিশতরান করেন মুশির খান। সেমিফাইনালে তারা শ্রেয়স আয়ারকেও দলে পাবে। অন্য দিকে, তামিলনাড়ু দলে ফিরছেন ওয়াশিংটন সুন্দর। চোট সারিয়ে দলে ফিরছেন সাই সুদর্শনও। তাই দুই দলই পূর্ণ শক্তি নিয়ে সেমিফাইনাল খেলতে নামবে।

মধ্যপ্রদেশ গত কয়েক বছর ধরেই ধারাবাহিকতা দেখাচ্ছে। ২০২১-২২ মরসুমে রঞ্জি জিতেছিল তারা। গত বারও সেমিফাইনালে খেলেছিল মধ্যপ্রদেশ। বিদর্ভ শেষ বার রঞ্জি জিতেছিল ২০১৮-১৯ মরসুমে। তারা আবার রঞ্জি জিততে চাইবে।

কোয়ার্টার ফাইনালে প্রথম ম্যাচে বিদর্ভের মুখোমুখি হয়েছিল কর্নাটক। প্রথম ইনিংসে বিদর্ভ করে ৪৬০ রান। জবাবে কর্নাটক ২৮৬ রানে অল আউট হয়ে যায়। দ্বিতীয় ইনিংসে বিদর্ভ ১৯৬ রান করে। কর্নাটক ২৪৩ রানে অল আউট হয়ে যায়। ১২৭ রানে ম্যাচ জিতে সেমিফাইনালে উঠেছে বিদর্ভ।

দ্বিতীয় ম্যাচে মুম্বইয়ের মুখোমুখি হয়েছিল বরোদা। মুম্বই প্রথম ইনিংসে করে ৩৮৪ রান। জবাবে বরোদা করে ৩৪৮ রান। মুম্বই দ্বিতীয় ইনিংসে ৫৬৯ রান করে। দলের ১০ ও ১১ নম্বরে ব্যাট করতে নামা দুই ক্রিকেটার শতরান করে নজির গড়েন। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ১২১ রান করে বরোদা। খেলা ড্র হয়। প্রথম ইনিংসে এগিয়ে থাকায় শেষ চারে জায়গা করে নেয় মুম্বই।

তৃতীয় ম্যাচে তামিলনাড়ুর বিরুদ্ধে খেলতে নামে গত বারের চ্যাম্পিয়ন সৌরাষ্ট্র। প্রথম ইনিংসে তামিলনাড়ু করে ৩৩৮ রান। সৌরাষ্ট্র প্রথম ইনিংসে ১৮৩ ও দ্বিতীয় ইনিংসে ১২২ রানে অল আউট হয়ে যায়। ইনিংস ও ৩৩ রানে জিতে সেমিফাইনালে ওঠে তামিলনাড়ু।

চতুর্থ কোয়ার্টার ফাইনাল টান টান হয়। অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ২৩৪ রান করে মধ্যপ্রদেশ। অন্ধ্রের প্রথম ইনিংস শেষ হয় ১৭২ রানে। দ্বিতীয় ইনিংসে মাত্র ১০৭ রান করে মধ্যপ্রদেশ। অন্ধ্রের জিততে দরকার ছিল ১৬৯ রান। কিন্তু ১৬৫ রানে অল আউট হয়ে যায় তারা। ৪ রানে জিতে সেমিফাইনালে ওঠে মধ্যপ্রদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE