Advertisement
০১ মে ২০২৪
Ravichandran Ashwin

৫ নজির: ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে কী কী কীর্তি গড়লেন অশ্বিন?

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ভারতের প্রথম টেস্ট জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন অশ্বিন। গড়েছেন একাধিক নজির। কুম্বলের একটি কীর্তিও স্পর্শ করেছেন অভিজ্ঞ অফ স্পিনার।

picture of Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৭:০০
Share: Save:

টেস্ট বিশ্বকাপ ফাইনালে খেলার সুযোগ পাননি। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে খেলতে নেমেই নজির গড়েছেন রবিচন্দ্রন অশ্বিন। স্পর্শ করেছেন অনিল কুম্বলের একটি কীর্তি। গড়েছেন একাধিক নজির।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৫ উইকেটে নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ৭ উইকেট। ম্যাচে মোট ১২ উইকেট নিয়েছেন অশ্বিন। টেস্ট ক্রিকেটের ২২ গজে ফিরেই অভিজ্ঞ অফ স্পিনার প্রমাণ করে দিয়েছেন নিজের দক্ষতা।

কুম্বলের কীর্তি স্পর্শ

একই সঙ্গে স্পর্শ করেছেন প্রাক্তন লেগ স্পিনার কুম্বলের একটি কীর্তি। টেস্ট ক্রিকেটে ম্যাচে আট বার ১০টি বা তার বেশি উইকেট নিয়েছিলেন কুম্বলে। অশ্বিনও আট বার টেস্ট ম্যাচে ১০টি বা তার বেশি উইকেট নেওয়ার নজির গড়লেন। ভারতীয় বোলারদের মধ্যে এই ক্ষেত্রে এত দিন শীর্ষে ছিলেন কুম্বলে। শুক্রবারের পর যুগ্ম ভাবে শীর্ষে চলে এলেন অশ্বিনও।

৩৪ বার ৫ উইকেট

ডমিনিকা টেস্টে দুই ইনিংসেই ৫টি বা তার বেশি উইকেট পেয়েছেন অশ্বিন। এই নিয়ে ৩৪ বার টেস্টের এক ইনিংসে ৫টি বা তার বেশি সংখ্যক উইকেট নিলেন অশ্বিন।

৭০০ আন্তর্জাতিক উইকেট

একই সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে ১৬তম ক্রিকেটার হিসাবে ৭০০ বা তার বেশি উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেছেন অশ্বিন। আন্তর্জাতিক ক্রিকেটে মোট উইকেট সংখ্যায় আর এক প্রাক্তন স্পিনার হরভজন সিংহের আরও কাছে চলে এলেন অশ্বিন। হরভজনের ৭১১টি উইকেট রয়েছে। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টের পর অশ্বিনের ঝুলিতে ৭০৯টি উইকেট হল। দ্বিতীয় টেস্টে হরভজনকে টপকে যাওয়ার সুযোগ থাকছে তাঁর সামনে।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে জোড়া নজির

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এই নিয়ে ছ’বার ইনিংসে ৫টি বা তার বেশি উইকেট নিলেন অশ্বিন। এই ক্ষেত্রে ভারতীয় বোলারদের মধ্যে শীর্ষে উঠে এলেন তিনি। আরও একটি কীর্তি গড়েছেন। দেশের এবং ওয়েস্ট ইন্ডিজ়ের মাটিতে তাদের বিরুদ্ধে টেস্টে উভয় ইনিংসেই ৫টি বা তার বেশি উইকেট নেওয়ার নজির গড়েছেন। এই কৃতিত্ব ভারতের আর কোনও বোলারের নেই।

ভারত-ওয়েস্ট ইন্ডিজ়ের প্রথম টেস্টের ২২ গজ জোরে বোলারদের থেকে বেশি সাহায্য করেছে স্পিনারদের। অশ্বিনের মতো সাহায্য পেয়েছেন রবীন্দ্র জাডেজাও। তিনি ম্যাচে নিয়েছেন ৫টি উইকেট। অর্থাৎ, ওয়েস্ট ইন্ডিজ়ের ২০টি উইকেটের মধ্যে ১৭টি নিয়েছেন ভারতের দুই স্পিনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE