Advertisement
০৬ মে ২০২৪
R Ashwin

অশ্বিনের খোঁচা পাকিস্তানকে, বিশ্বকাপের ম্যাচের মাঠ বদলের আর্জি নিয়ে প্রশ্ন স্পিনারের

আইসিসির প্রতিযোগিতায় নিরাপত্তাজনিত কারণ ছাড়া খেলার মাঠ পরিবর্তন হয় না। অথচ পিচ এবং প্রতিপক্ষ বিচার করে মাঠ পরিবর্তনের আর্জি জানিয়েছে পাকিস্তান। তা নিয়ে প্রশ্ন তুলেছেন অশ্বিন।

picture of R Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৪:২৮
Share: Save:

এক দিনের বিশ্বকাপে দু’টি ম্যাচের মাঠ অদলবদল করার আর্জি জানিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাকিস্তানের সেই আর্জি নিয়ে প্রশ্ন তুললেন রবিচন্দ্রন অশ্বিন। অফ স্পিনারের দাবি, কেন মাঠ বদলাতে চাইছে, পাকিস্তানের উচিত তার যুক্তিসঙ্গত কারণ দেওয়া।

নিজের ইউটিউব চ্যানেলে পাকিস্তানকে খোঁচা দিয়ে অশ্বিন বলেছেন, ‘‘পাকিস্তান অনুরোধ জানিয়ে বলেছে চেন্নাইয়ে উইকেট আফগানিস্তানের জন্য সহায়ক। তাই মাঠ পরিবর্তন করা হোক। তা করা হলে তো পাকিস্তান বাড়তি সুবিধা পেয়ে যাবে। ওরা কি সেটাই চাইছে?”

অশ্বিন বলেছেন, ‘‘মনে হয় না আইসিসি এই আর্জি মেনে নেবে। পাকিস্তান দুই শহরের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুললে বা উদ্বেগ প্রকাশ করলে আইসিসি হয়তো পরিবর্তনের কথা ভাবত। পাকিস্তানের মাঠ অদলবদল করার আর্জিটা বেশ মজার। ওরা অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান ম্যাচের মাঠ অদলবদল করতে চায়। নিরাপত্তাজনিত কারণ ছাড়া মাঠ পরিবর্তন করে না আইসিসি। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার কথা ছিল ধরমশালায়। নিরাপত্তার কারণে সেই ম্যাচ আইসিসি কলকাতায় সরিয়ে দিয়েছিল। এ বার পাকিস্তান তেমন কোনও যুক্তিগ্রাহ্য কারণের কথা বলেনি।’’

বিশ্বকাপের সম্ভাব্য সূচি অনুযায়ী, পাকিস্তানকে আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে হবে চেন্নাইয়ে এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে হবে বেঙ্গালুরুতে। পাক বোর্ড মনে করছে, চেন্নাইয়ে আফগানিস্তানের স্পিনারেরা বাড়তি সুবিধা পাবেন। আবার বেঙ্গালুরুতে সুবিধা পাবেন অস্ট্রেলিয়ার বোলাররা। তাই চেন্নাইয়ে অস্ট্রেলিয়া ম্যাচ এবং বেঙ্গালুরুতে আফগানিস্তান ম্যাচ দেওয়ার অনুরোধ করা হয়েছিল। কিন্তু আইসিসির প্রতিযোগিতায় একমাত্র নিরাপত্তাজনিত কারণেই মাঠ পরিবর্তন করা যায়। স্বভাবতই পিসিবির আর্জি খারিজ হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। আইসিসি কর্তারা তা জানিয়েও দিয়েছেন পিসিবি কর্তাদের।

পিসিবি কর্তারা কি আইসিসি প্রতিযোগিতার নিয়ম জানেন না? অশ্বিন হয়তো সেই প্রশ্নই তুলতে চেয়েছেন। বিশ্বকাপের মতো প্রতিযোগিতা খেলতে এসে নিজেদের সুবিধা বা পছন্দ মতো মাঠে খেলার সুযোগ পাওয়া যায় কি না, তা নিয়েও প্রশ্ন তুলতে চেয়েছেন ভারতের অভিজ্ঞ ক্রিকেটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R Ashwin PCB ICC ICC World Cup 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE