Advertisement
২৯ এপ্রিল ২০২৪
India vs England

ভারত-ইংল্যান্ড সিরিজ়ে মূল আকর্ষণ কী, সতীর্থের প্রশংসা করে জানিয়ে দিলেন মুগ্ধ অশ্বিন

আগামী বৃহস্পতিবার থেকে শুরু হবে ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট। রাজকোটে ম্যাচ শুরুর কয়েক দিন আগে এক সতীর্থের কাছে নৈশভোজ খেতে চেয়েছেন তিনি।

picture of R Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪৯
Share: Save:

ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টে ৯টি উইকেট নিয়েছেন যশপ্রীত বুমরা। স্পিন সহায়ক উইকেটে তাঁর এই সাফল্যে মুগ্ধ রবিচন্দ্রন অশ্বিন। তৃতীয় টেস্টের আগে বেন স্টোকসদের সতর্ক করে দিয়ে বলেছেন, ইংল্যান্ডের ‘বাজ়বল’ থাকলে আমাদেরও ‘বুমবল’ রয়েছে।

ভারতের মাটিতেও স্টোকসেরা ‘বাজ়বল’ (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম আক্রমণাত্মক ক্রিকেট খেলাচ্ছেন দলকে। যে হেতু তাঁর ডাকনাম ‘বাজ়’, ইংল্যান্ডের ক্রিকেটকে বাজ়বল বলা হচ্ছে।) ক্রিকেট খেলছেন। আগ্রাসী ক্রিকেট খেলে হায়দরাবাদে প্রথম টেস্ট জিতে নিয়েছিল ইংল্যান্ড। দ্বিতীয় টেস্টে প্রত্যাঘাত করে পাঁচ ম্যাচের সিরিজ়ে সমতা ফিরিয়েছেন রোহিত শর্মারা। সেই জয়ে বিশেষ ভূমিকা নিয়েছিলেন বুমরা। ভারতীয় জোরে বোলারের নিখুঁত ইয়র্কার বার বার সমস্যায় ফেলেছে ইংরেজদের। বুমরার বোলিং দেখে উত্তেজিত অশ্বিন। সতীর্থের সাফল্যেকে ‘হিমালয়ের উচ্চতার’ বলে মন্তব্য করেছেন। নিজের ইউটিউব চ্যানেলে অশ্বিন বলেছেন, ‘‘লড়াইয়ের আসল আকর্ষণটাই ছিল বুমবল (বুমরার পারফরম্যান্সের নতুন নাম দিয়েছেন অশ্বিন)। যশপ্রীত বুমরা অবিশ্বাস্য বল করেছে। চলতি সিরিজ়ে বুমরা এখনও পর্যন্ত সব থেকে বেশি উইকেট পেয়েছে। ১৪টা উইকেট! ও এখন বিশ্বের এক নম্বর টেস্ট বোলারও। আমি বুমরার বড় ভক্ত।’’

বুমরার পাশাপাশি, অশ্বিন প্রশংসা করেছে শুভমন গিলের শতরানের। টানা ১২ট টেস্ট ইনিংসে ৫০ রানও করতে না পারা শুভমন শতরান করেছেন ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে। তা নিয়ে অশ্বিন বলেছেন, ‘‘শুভমনের প্রতিভা নিয়ে কোনও দিন কোনও সন্দেহ ছিল না। শতরানের এই ইনিংসটা বুঝিয়ে দিয়েছে ব্যাটার হিসাবে ও কেমন।’’

অশ্বিন নিজে দাঁড়িয়ে রয়েছেন একটি মাইলফলকের সামনে। আর এক জনকে আউট করলেই টেস্টে তাঁর উইকেট সংখ্যা হবে ৫০০। তা নিয়ে বিশেষ উচ্ছ্বাস নেই ৩৬ বছরের অফস্পিনারের। তাঁর মতে, দলগত প্রচেষ্টাই দ্বিতীয় টেস্টে তাঁদের জয় এনে দিয়েছে। নিজের পারফরম্যান্স নিয়েও খুশি অশ্বিন। ঘরের মাঠ রাজকোটে টেস্ট ম্যাচের জন্য শুভেচ্ছা জানিয়েছেন আর এক সতীর্থ রবীন্দ্র জাডেজাকেও। শেষে মজা করে অশ্বিন বলেছেন, ‘‘আমাদের এক কিংবদন্তি ক্রিকেটার কিছু দিন আগে ১০০ টেস্ট খেলার কৃতিত্ব অর্জন করেছেন। আমরা তাঁর জায়গাতেই খেলতে যাচ্ছি। আমরা অপেক্ষা করছি। দেখা যাক চেতেশ্বর পুজারা দলের সবাইকে ওর বাড়িতে নৈশভোজের আমন্ত্রণ জানায় কিনা।’’ উল্লেখ্য, গত টেস্ট বিশ্বকাপ ফাইনালের পর আর ভারতীয় দলে সুযোগ পাননি পুজারা। রঞ্জি ট্রফিতে ধারাবাহিক ভাবে বড় রান করলেও জায়গা হয়নি ইংল্যান্ড সিরিজ়ের দলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE