Advertisement
০২ মে ২০২৪
India vs Afghanistan

টি-টোয়েন্টি আন্তর্জাতিকে জোড়া নজির রোহিতের, টপকে গেলেন কোহলির কীর্তিও

প্রথম দু’টি ম্যাচে রান পাননি। তৃতীয় ম্যাচে ফর্মে ফিরেই রোহিত খেললেন শতরানের ইনিংস। অপরাজিত ১২১ রানের ইনিংসের সুবাদে আন্তর্জাতিক ২০ ওভারের ক্রিকেটে দু’টি নজির গড়লেন তিনি।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। ছবি: বিসিসিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ২১:০৪
Share: Save:

আফগানিস্তানের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে রোহিত শর্মা ফর্মে ফেরার পাশাপাশি একটি নজিরও গড়লেন। ছাপিয়ে গেলেন বিরাট কোহলির একটি নজির। বেঙ্গালুরুতে ৬৯ বলে ১২১ রানের ইনিংসই টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে রোহিতের সর্বোচ্চ রানের ইনিংস। এক আগে তাঁর সর্বোচ্চ রান ছিল ১১৮।

বুধবার ২০ ওভারের ক্রিকেটে পঞ্চম শতরান করলেন রোহিত। এ দিনের ইনিংসের পর ভারতের অধিনায়ক হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি রান করার নজির গড়লেন তিনি। টপকে গেলেন কোহলির কীর্তি। ৫০টি টি-টোয়েন্টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়ে কোহলি করেছিলেন ১৫৭০ রান। এ দিন অর্ধশতরান পূর্ণ করার সঙ্গে সঙ্গে কোহলিকে টপকে যান রোহিত। বুধবারের ইনিংসের পর অধিনায়ক হিসাবে ৫৪টি ম্যাচে তাঁর রান হল ১৬৪৮। এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। তিনি ৭২টি ম্যাচে নেতৃত্ব দিয়ে করেছিলেন ১১১২ রান।

টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে এত দিন পর্যন্ত সব থেকে বেশি শতরানের মালিক ছিলেন তিন ক্রিকেটার। রোহিতের সঙ্গে ছিলেন সূর্যকুমার যাদব এবং গ্লেন ম্যাক্সওয়েল। সকলেরই শতরানের সংখ্যা ছিল ৪টি। এ দিন পঞ্চম শতরান করে নতুন বিশ্বরেকর্ড করলেন রোহিত। অর্থাৎ, বুধবারের ১২১ রানের অপরাজিত ইনিংসে জোড়া নজির গড়লেন ভারতীয় দলের অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE