Advertisement
১৯ মে ২০২৪
ICC ODI World Cup 2023

রোহিতের সেঞ্চুরি, সচিনকে টপকে ছুঁয়ে ফেললেন বিরাট, সৌরভদের

ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি রোহিত শর্মার। টপকে গেলেন সচিন তেন্ডুলকরকে। এখন রোহিত ঢুকে পড়লেন বিরাটদের সরণিতে।

Rohit Sharma

রোহিত শর্মার সঙ্গে রবীন্দ্র জাডেজা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ২৩:০৩
Share: Save:

লখনউয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতেই নজির গড়লেন রোহিত শর্মা। ভারতের অধিনায়ক হিসাবে শততম ম্যাচ খেলে ফেললেন তিনি। ঢুকে পড়লেন বিরাট কোহলি, মহেন্দ্র সিংহ ধোনি, সৌরভ গঙ্গোপাধ্যায়দের সরণিতে। টপকে গেলেন সচিন তেন্ডুলকরকে।

রোহিত ভারতের সপ্তম অধিনায়ক যিনি দেশকে ১০০ বা তার বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। যে রেকর্ড নেই সচিন (৯৮) এবং সুনীল গাওস্করের (৮৪)। ১০০-র বেশি ম্যাচে ভারতকে নেতৃত্ব দেওয়ার তালিকায় রোহিতের আগে রয়েছেন বিরাট, ধোনি, কপিল দেব, মহম্মদ আজহারউদ্দিন, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং রাহুল দ্রাবিড়।

ভারতকে সব থেকে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড রয়েছে ধোনির দখলে। তিনি ভারতের জার্সিতে নেতৃত্ব দিয়েছেন ৩৩২টি ম্যাচে। জিতেছেন ১৭৮টি। ভারতকে তাঁর সময় সব রকমের আইসিসি ট্রফি জিতিয়েছিলেন ধোনি। তিনি দায়িত্ব ছাড়ার পর বিরাটকে নেতা করে ভারত। তিনি ২১৩ ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন। এর মধ্যে ১৩৫টি ম্যাচে জিতেছে ভারত। তবে দেশকে বেশি সংখ্যক ম্যাচে নেতৃত্ব দেওয়ার তালিকায় বিরাট তৃতীয় স্থানে। তাঁর আগে রয়েছেন আজহারউদ্দিন। তিনি ভারতকে ২২১টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন।

রোহিত ১০০টি ম্যাচের মধ্যে ৭৪টি ম্যাচে অধিনায়ক হিসাবে জিতেছেন। এশিয়া কাপ জিতেছিলেন ২০১৮ সালে। এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত কোনও ম্যাচ হারেনি ভারত। বিশ্ব জয়ের স্বপ্ন দেখছেন সমর্থকেরা। রোহিতের সাফল্য সেই আশা আরও বৃদ্ধি করে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE