Advertisement
২০ জুন ২০২৪
Rohit Sharma

India vs England: মাঠে ফিরে রোহিতই শর্মা, করে ফেললেন বিশ্বরের্কড

বিশ্বের প্রথম অধিনায়ক হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে টানা ১৩টি ম্যাচে জয় পেলেন রোহিত। তিনি টপকে গেলেন আফগানিস্তানের আসগর আফগানকে।

নতুন নজির অধিনায়ক রোহিতের।

নতুন নজির অধিনায়ক রোহিতের। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ১৩:১২
Share: Save:

কোভিড সারিয়ে দেশের জার্সিতে মাঠে ফিরেই বিশ্বরেকর্ড করলেন রোহিত শর্মা। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম অধিনায়ক হিসাবে টানা ১৩টি টি-টোয়েন্টি ম্যাচে জয় পেলেন তিনি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ হেরে একক ভাবে রেকর্ড গড়া হয়নি ভারতের। টানা ১৩টি টি-টোয়েন্টি ম্যাচ জিতে রেকর্ড করার সুযোগ হারায় ভারত। কিন্তু রোহিত সুযোগ হাতছাড়া করলেন না। বিশ্বের প্রথম অধিনায়ক হিসাবে টানা ১৩টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ জয়ের নজির গড়লেন তিনি। ইংল্যান্ডকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে হারাতেই অধিনায়ক রোহিতের মুকুটে যুক্ত হল নতুন পালক। আফগানিস্তানের আসগর আফগান অধিনায়ক হিসাবে টানা ১২টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে জয় পেয়েছিলেন। এত দিন সেটাই ছিল রেকর্ড।

রোহিত অধিনায়ক হওয়ার পর থেকে সীমিত ওভারের ক্রিকেটে সাফল্যের মধ্যে রয়েছে ভারতীয় দল। রোহিতের নেতৃত্বে টানা ১৩টি টি-টোয়েন্টি ম্যাচে জয়ের প্রতিপক্ষদের মধ্যে রয়েছে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং ইংল্যান্ড। উল্লেখ্য, পূর্ণ সময়ের নেতৃত্ব পাওয়ার পর রোহিতের নেতৃত্বে এখনও টি-টোয়েন্টি ম্যাচ হারেনি ভারত।

নিজের নেতৃত্বের নজিরের থেকেও রোহিত বেশি খুশি দলের সাফল্যে। তিনি বলেছেন, ‘‘প্রথম ছয় ওভারের পাওয়ার প্লে খুব গুরুত্বপূর্ণ। আমরা সেটা ভাল ভাবে কাজে লাগাতে পেরেছি। পাওয়ার প্লে-তে এমন খেলাই দরকার। এই ধরণের ক্রিকেটে অনেক সময় প্রত্যাশা মতো সব কিছু হয়, আবার অনেক সময় হয় না। সব ব্যাটারেরই বোঝা দরকার দল তার কাছ থেকে কী চাইছে। আমরা সকলেই প্রথম ম্যাচে সেটা করতে পেরেছি।’’

রোহিতের আশা ইংল্যান্ডের বিরুদ্ধে পরের দু’টি টি-টোয়েন্টি ম্যাচেও দল ছন্দ ধরে রাখতে পারবে। সেই দু’ম্যাচে বিরাট কোহলী, ঋষভ পন্থ, যশপ্রীত বুমরাদের পাবে ভারত। ফলে সেরা একাদশ নিয়ে মাঠে নামতে পারবেন রোহিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE