Advertisement
০২ মে ২০২৪
IPL Auction

IPL Auction 2022: আইপিএল নিলামের সব খবর সরাসরি আনন্দবাজার অনলাইনে, জেনে নিন নিয়মকানুন

কোন দল কাকে নিল? কে কত দাম পেল? সব কিছু নিয়েই আগ্রহ থাকে তুঙ্গে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ০৯:২৯
Share: Save:

আইপিএল-এর নিলাম মানেই সকলের নজর সেই দিকে। কোন দল কাকে নিল? কে কত দাম পেল? সব কিছু নিয়েই আগ্রহ থাকে তুঙ্গে। শনি ও রবিবারের সেই নিলামের আগে জেনে নেওয়া যাক এ বারের নিলামের সব খুঁটিনাটি।

কবে, কোথায়, কখন হবে নিলাম?

এ বারের নিলাম হবে শনি ও রবিবার। দু’দিন ধরে চলবে এই নিলাম। দশ দল কিনতে পারবে ক্রিকেটারদের। নিলামের আয়োজন করা হয়েছে বেঙ্গালুরুতে। সকাল ১১টা থেকে শুরু হবে নিলামের তোড়জোড়। সব ধরনের লাইভ আপডেট পাওয়া যাবে আনন্দবাজার অনলাইনের পাতায়।

কত জন ক্রিকেটারকে নিয়ে হবে এ বারের নিলাম?

মোট ৫৯০ জন ক্রিকেটারের নিলাম হবে এই দু’দিন। এঁদের মধ্যে ৩৭০ জন ভারতীয়। বাকি ২২০ জন অন্য দেশের। এঁদের মধ্যে সব থেকে বেশি ক্রিকেটার অস্ট্রেলিয়ার। মোট ৪৭ জন অস্ট্রেলীয় ক্রিকেটার নিলামে উঠবেন। নেপাল, আমেরিকা এবং জিম্বাবোয়ের এক জন করে ক্রিকেটার রয়েছেন এ বারের নিলামে।

নিলামে নতুন দুই দল কারা?

এ বারের আইপিএল ১০ দলের। পুরনো আট দল ছাড়াও নিলামে থাকবে লখনউ সুপারজায়ান্টস এবং গুজরাত টাইটানস। নতুন দল তিন জন করে ক্রিকেটারকে ইতিমধ্যেই সই করিয়েছে। লখনউয়ের অধিনায়ক লোকেশ রাহুল এবং গুজরাতের অধিনায়ক হার্দিক পাণ্ড্য। এ বার বাকি দল গোছানোর কাজ নিলামে।

ক্রিকেটারদের ন্যূনতম মূল্য কত?

নিলামে ওঠা ক্রিকেটারদের মধ্যে সব বেশি ন্যূনতম মূল্য ২ কোটি টাকা। রবিচন্দ্রন অশ্বিন, কুইন্টন ডি’কক, ট্রেন্ট বোল্ট, প্যাট কামিন্সের মতো ক্রিকেটারদের কিনতে হলে এই দাম দিতেই হবে। নিলামে তাঁদের দর যে আরও বাড়বে তা বলাই যায়। সব থেকে কম দাম ২০ লক্ষ টাকা।

কোন দল কাকে রেখেছে?

কলকাতা দলে রয়েছেন আন্দ্রে রাসেল, বেঙ্কটেশ আয়ার, সুনীল নারাইন এবং বরুণ চক্রবর্তী। চেন্নাই রেখেছে রবীন্দ্র জাডেজা, মহেন্দ্র সিংহ ধোনি, মইন আলি এবং রুতুরাজ গায়কোয়াড়কে। মুম্বই দলে আছেন রোহিত শর্মা, যশপ্রীত বুমরা, সূর্যকুমার যাদব এবং কায়রন পোলার্ড। পঞ্জাব রেখেছে ময়ঙ্ক অগ্রবাল এবং আর্শদীপ সিংহকে। হায়দরাবাদ দলে রইলেন কেন উইলিয়ামসন, উমরান মালিক এবং আব্দুল সামাদ। রাজস্থানে থাকছেন সঞ্জু স্যামসন, জস বাটলার এবং যশস্বী জয়সবাল। ব্যাঙ্গালোর দলে রেখে দিল বিরাট কোহলী, গ্লেন ম্যাক্সওয়েল এবং মহম্মদ সিরাজকে। দিল্লি দলে রইলেন ঋষভ পন্থ, অক্ষর পটেল, পৃথ্বী শ এবং এনরিখ নোখিয়া। লখনউ দল নিয়েছে লোকেশ রাহুল, মার্কাস স্টোইনিস এবং রবি বিষ্ণোইকে। গুজরাত নিয়েছে হার্দিক পাণ্ড্য, রশিদ খান এবং শুভমন গিলকে।

দলগুলির হাতে কত টাকা রয়েছে?

সব দলগুলির হাতে মোট ৯০ কোটি টাকা ছিল। কিছু ক্রিকেটার ধরে রাখার পর এক এক দলের হাতে এক এক রকম টাকা রইল। সব চেয়ে বেশি টাকা পঞ্জাবের হাতে। ৭২ কোটি টাকা নিয়ে নিলামে যাচ্ছে তারা। চেন্নাই, কলকাতা এবং মুম্বইয়ের হাতে রয়েছে ৪৮ কোটি টাকা করে। দিল্লির হাতে ৪৭.৫ কোটি টাকা। রাজস্থানের হাতে ৬২ কোটি, ব্যাঙ্গালোরের হাতে ৫৭ কোটি এবং হায়দরাবাদের হাতে ৬৮ কোটি টাকা। নতুন দুই দলে লখনউয়ের হাতে ৫৯ কোটি এবং আমদাবাদের হাতে ৫২ কোটি টাকা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কত জন ক্রিকেটারকে কেনা যাবে?

প্রতিটি দল মোট ২৫ জন ক্রিকেটারকে নিয়ে দল গড়তে পারবে।

রাইট টু ম্যাচ কার্ড থাকবে?

নিলামে রাইট টু ম্যাচ কার্ডের মাধ্যমে গত বার যে দলে এক ক্রিকেটার খেলেছেন সেই দল তাঁকে রেখে দিতে পারত। কিন্তু এ বারের নিলামে সেই সুযোগ পাবে না দলগুলি।

নিলামের নিয়মাবলি

৫৯০ জন ক্রিকেটারের নাম ডাকা হবে একে একে। সেই ক্রিকেটারকে কিনতে চাইলে দাম হাঁকতে হবে। যে দল সব চেয়ে বেশি দাম দেবে তারাই সেই ক্রিকেটারকে নিজের দলে পাবে। কোনও ক্রিকেটার অবিক্রিত থেকে গেলে পরে তাঁকে ফের ডাকা হতে পারে। আইপিএল-এর মাঝ পথে কোনও ক্রিকেটার চোট পেলে এই অবিক্রিত ক্রিকেটারদের মধ্যে থেকে বেছে নেওয়ার সুযোগ পাবে দলগুলি।

টাইব্রেকার

২০১০ সালে এই নিয়ম আনা হয়েছিল আইপিএল-এ। তবে এখনও অবধি মেগা নিলামে কখনও এই নিয়ম ব্যবহার হয়নি। যখন এক ক্রিকেটারের জন্য একাধিক দল একই টাকা দিতে রাজি থাকে কিন্তু ৯০ কোটি টাকা মোট খরচের নিয়ম থাকায় বেশি দিতে পারে না, তখন এই নিয়ম ব্যবহার হয়। দলগুলি বাড়তি কত টাকা দেবে সেটা গোপনে জানাবে। যে দল বেশি পরিমাণ দিতে রাজি থাকবে সে পাবে ওই ক্রিকেটারকে। তবে বাড়তি টাকাটা ওই ক্রিকেটার পাবেন না। অতিরিক্ত টাকাটা যাবে বোর্ডের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Auction BCCI IPL 2022 Indian Premiere League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE