Advertisement
২৪ এপ্রিল ২০২৪
BCCI

শেফালি, তিতাসদের সংবর্ধনায় সচিনের মুখে ঝুলনের নাম, বোর্ড দিল ৫ কোটি

বোর্ড সচিবের ঘোষণা মতো আমদাবাদে মহিলাদের অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলকে সংবর্ধনা জানানো হল। বিশ্বজয়ীদের উৎসাহিত করলেন সচিন। শুভেচ্ছা জানালেন ভবিষ্যতের জন্য।

File pic of Sachin Tendulkar

মহিলাদের অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে প্রাক্তনদের অবদানের কথা বললেন সচিন। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১৭
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের জন্য মহিলাদের অনূর্ধ্ব ১৯ দলকে অভিনন্দন জানালেন সচিন তেন্ডুলকর। এই সাফল্যের জন্য শেফালি বর্মার দলকে কৃতিত্ব দেওয়ার পাশাপাশি প্রাক্তন ক্রিকেটারদের অবদানের কথাও উল্লেখ করলেন সচিন।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ আগেই ঘোষণা করেছিলেন মহিলাদের অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ীকে সংবর্ধনা দেওয়া হবে। সেই মতো বুধবার আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আমন্ত্রণ জানানো হয় শেফালিদের। ভারত-নিউ জ়িল্যান্ড তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচের টসের পর সংবর্ধনা জানানো হল বিশ্বজয়ীদের। সচিন বলেন, ‘‘তোমাদের সাফল্যে গোটা দেশ গর্বিত। তোমরা এখন রোল মডেল। আমি নিশ্চিত দেশকে আরও সাফল্য এনে দেবে তোমরা। বিশ্বকাপ জেতার স্বপ্ন আমরা প্রথম দেখেছিলাম ১৯৮৩ সালে। তখন আমার ১০ বছর বয়স। এই বিশ্বকাপ জয় দেশের ছোট ছোট মেয়েদের ক্রিকেটের প্রতি আরও উৎসাহিত করবে। ওরাও হাতে ব্যাট, বল তুলে নেওয়ার আগ্রহ পাবে। দেশের প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখবে। এ বছর থেকেই শুরু হচ্ছে মহিলাদের আইপিএল। মহিলাদের ক্রিকেটের জন্য এটা খুব বড় পদক্ষেপ। আমি সব সময় পুরুষ এবং মহিলাদের সমানাধিকারে বিশ্বাস করি। শুধু ক্রীড়াক্ষেত্রে নয়, জীবনের প্রতিটি ক্ষেত্রেই সমানাধিকার গুরুত্বপূর্ণ। ছেলে, মেয়ে নির্বিশেষে সকলের সমান সুযোগ পাওয়া উচিত।’’

সচিনের মতে বিশ্বকাপের এই সাফল্য হঠাৎ পাওয়া নয়। তিনি বলেছেন, ‘‘ভারতীয় মহিলা ক্রিকেটের ভিত অত্যন্ত শক্তিশালী। প্রজন্মের পর প্রজন্ম বিশ্বমানের মহিলা ক্রিকেটার উঠে এসেছে আমাদের দেশে। শান্তা রঙ্গস্বামী, ডায়না এডুলজি, অঞ্জুম চোপড়া, মিতালি রাজ, ঝুলন গোস্বামীদের সাফল্যের ভিতের উপর দাঁড়িয়েই এই বিশ্বকাপ এসেছে। প্রত্যেক প্রজন্ম তাদের পরের প্রজন্মকে খেলার জন্য উৎসাহিত করেছে। ছোট ছোট মেয়েদের প্রশিক্ষণ দিয়েছেন তাঁরা। ভাগ করে নিয়েছেন অভিজ্ঞতা। দীর্ঘ প্রচেষ্টার ফল এই সাফল্য।’’ সচিন, জয় ছাড়াও শেফালিদের সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিসিআই সভাপতি রজার বিন্নি, বোর্ড কর্তা রাজীব শুক্লরা। বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে ক্রিকেটপ্রেমীদের সামনে শেফালিদের হাতে তুলে দেওয়া হয় পাঁচ কোটি টাকার চেক।

এ বারই প্রথম মহিলাদের অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করেছিল আইসিসি। প্রথম বারেই চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ফাইনালে ইংল্যান্ডকে হারায় ভারতীয় দল। ভারতীয় দলে ছিলেন বাংলার তিন ক্রিকেটার রিচা ঘোষ, তিতাস সাধু এবং হৃষিতা বসু। তিন জনই ফাইনাল খেলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE