Advertisement
০৩ মে ২০২৪
Shane Warne

Shane Warne death: প্রিয় নায়কের বিদায় ঐতিহাসিক মেলবোর্নে

টম হল এ রকমই এক জন ব্যক্তি। যিনি কোহ সামুই দ্বীপের যে রিসর্টে ওয়ার্ন ছুটি কাটাচ্ছিলেন, সেখানেই ছিলেন।

মেলবোর্নে শ্রদ্ধা শেন ওয়ার্নকে।

মেলবোর্নে শ্রদ্ধা শেন ওয়ার্নকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ০৭:২৮
Share: Save:

তাইল্যান্ডে তাঁর আকস্মিক মৃত্যুর পর কেটে গিয়েছে ৭২ ঘণ্টা। সোমবার কিংবদন্তি অস্ট্রেলীয় ক্রিকেটার শেন ওয়ার্নের ময়নাতদন্তের পরে তাইল্যান্ড পুলিশ জানিয়ে দিয়েছে, মৃত্যুর কারণ স্বাভাবিক। আইন মেনে সেই ময়নাতদন্তের রিপোর্ট তুলে দেওয়া হয়েছে আইনজীবীদের হাতে।

পুলিশের তরফে জানানো হয়েছে, যে রিসর্টে ওয়ার্ন ছিলেন, সেখানকার কর্মী এবং ওয়ার্নের বন্ধুরাও জানিয়েছেন, মৃত্যুর ঘণ্টা খানেক আগেও স্বাভাবিক ছিলেন তিনি। পরের দিকে অবস্থার অবনতি ঘটে। কয়েক জনকে নিজের ক্রিকেট জীবনের শার্ট, সোয়েটারও উপহার দেন ওয়ার্ন। খেয়েছিলেন অস্ট্রেলীয় স্ন্যাক্সও। এমন কথাই জানিয়েছেন, ওয়ার্নের এক সঙ্গী।

টম হল এ রকমই এক জন ব্যক্তি। যিনি কোহ সামুই দ্বীপের যে রিসর্টে ওয়ার্ন ছুটি কাটাচ্ছিলেন, সেখানেই ছিলেন। পেশায় তিনি একটি খেলার ওয়েবসাইটের প্রধান এগজিকিউটিভ। তিনিও জানিয়েছেন, ওয়ার্নের মৃত্যুর কিছুটা সময় আগে পর্যন্ত কোনও রকম অস্বাভাবিকতা তাঁর চোখে পড়েনি।

ওয়েবসাইটে হল লিখেছেন, ‍‘‍‘রিসর্টে পা দিয়েই ওয়ার্নের প্রশ্ন ছিল, ‘অস্ট্রেলিয়া বনাম পাকিস্তানের টেস্ট ম্যাচ এখানে কী ভাবে দেখব। খেলা তো মনে হয় শুরু হওয়ার মুখে।’ আসলে ওয়ার্নি এবং ক্রিকেটকে কখনও আলাদা করা যেত না।’’ হলের লেখা থেকে জানা গিয়েছে, কিছুক্ষণ ক্রিকেট দেখার পরেই হঠাৎ নিজের ঘরে চলে গিয়েছিল। তার পরেই হন্তদন্ত হয়ে আবার টিভির সামনে চলে আসেন ওয়ার্ন। হল লিখেছেন, ‍‘‍‘দু’হাত ভরে ক্রিকেট খেলার পোশাক নিয়ে এসেছিল ওয়ার্ন। মনে হচ্ছিল ওগুলো বিক্রি করবে। শেন আমাদের ওয়েবসাইটে কাজ করেছে আমার সঙ্গে। তাই ওই পোশাকের মধ্য থেকে আমাকে ২০০৫ সালের অ্যাশেজে গায়ে দেওয়া ওর জাম্পার, ২০০৮ সালে আইপিএলের শার্ট, ওয়ান ডে ম্যাচের শার্ট উপহার দেয়। এগুলো সব অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে রাখা ছিল। এর পরেই আমাদের সঙ্গে আড্ডায় বসে প্রথম আইপিএলে রাজস্থান রয়্যালসকে নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন করার গল্প বলতে শুরু করে। আলোচনার মাঝেই নানা রসিকতা, মজার গল্প ছিল। এক সময়ে আমরা খাওয়া শুরু করি।’’ যোগ করেছেন, ‍‘‍‘ওয়ার্নির সঙ্গে আমি নানা নৈশ বা মধ্যাহ্নভোজে গিয়েছি অতীতে। তাই জানি কোন খাবারগুলো ওর পছন্দ। কিন্তু ও সে দিন কিছু স্থানীয় খাবারের সঙ্গে অস্ট্রেলীয় স্ন্যাক্স খাচ্ছিল। আর সে বলছিল, এই খাবারের স্বাদকে কেউ হারাতে পারবে না। এই ছিল মৃত্যুর ঘণ্টা খানেক আগে শেনের বক্তব্য।’’

মৃত্যুর কিছু সময় আগে বুকে ব্যথা হচ্ছিল ওয়ার্নের। শ্বাসকষ্টও শুরু হয়। হল জানিয়েছেন, এই সময়ে ওয়ার্নের সঙ্গে থাকা ব্যক্তিরা কেউ ওকে চিকিৎসকের কাছে যাওয়ার কথা বলেননি। হল লিখেছেন, ‍‘‍‘ওয়ার্ন জানত ওর অতিরিক্ত ওজন রয়েছে। সে কারণে কঠোর পরিশ্রম ও ব্যায়াম করত। কিন্তু পরিস্থিতি খারাপ হচ্ছে দেখে ওর বন্ধুরা এর পরে অ্যাম্বুল্যান্স ডেকে আনে।’’

এ দিকে, ওয়ার্নের ম্যানেজার জেমস এরস্কাইন জানিয়েছেন, গত দু’সপ্তাহ তরল খাবার খেয়েছিলেন কিংবদন্তি লেগস্পিনার। সম্প্রতি বুকে ব্যথা হওয়ার কথাও জানিয়েছিলেন। নাইট নেটওয়ার্ককে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘‘দিনে চার বার করে তরল খাবার গত ১৪ দিন ধরে খাচ্ছিল শেন। সে দিন এক বার খাবার খেয়েছিল। কিন্তু ধূমপান চলছিলই। এতেই হৃদরোগে আক্রান্ত হতে পারে ও। কারণ, ঘটনার কয়েক দিন আগে থেকেই বুকে ব্যথার কথা বলত ওয়ার্নি।’’

এরই মধ্যে প্রয়াত ক্রিকেটারের পরিবার পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হওয়ার ব্যাপারে সম্মতি জানিয়েছে। অস্ট্রেলিয়ার টিভি সংস্থা নাইন নেটওয়ার্ক জানিয়েছে, মেলবোর্ন ক্রিকেট মাঠে ওয়ার্নের শেষকৃত্য সম্পন্ন হবে। শেষ বিদায়ে স্টেডিয়ামে উপস্থিত থাকবেন এক লাখ মানুষ। এই মাঠেরই দক্ষিণ দিকের স্ট্যান্ড শেন ওয়ার্নের নামে করা হবে বলে জানিয়েছেন মেলবোর্ন মাঠের পরিচালন সমিতি।

এ দিন ওয়ার্নের পরিবারের তরফে এক বিবৃতি দেওয়া হয়েছে। সেখানে ওয়ার্নের বাবা-মা লিখেছেন, ‘‘একটা শেষ না হওয়া দুঃস্বপ্নের শুরু হল। আর কোনও দিন শেনকে দেখতে পাব না, ভাবতে পারছি না। আশা করব, ও যে সুখের স্মৃতি রেখে গিয়েছে, তা এই দুঃখকে কিছুটা লাঘব করবে।’’ এরই মধ্যে ভিক্টোরিয়া প্রদেশের উপমুখ্যমন্ত্রী জেমস মেরলিনো বলেছেন, ‍‘‍‘পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় ওয়ার্নের শেষকৃত্য সম্পন্ন হওয়ার ব্যাপারে আমরা কাজ শুরু করেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shane Warne MCG
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE