Advertisement
০৬ মে ২০২৪
Test Captaincy

বিরাটের ইস্তফার জন্য তৈরি ছিল না বোর্ড: সৌরভ

বিরাট যখন টেস্ট নেতৃত্ব থেকে নিজেকে সরিয়ে নেন, তখন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সেই সৌরভ এখন বলছেন, বিরাটের ওই সিদ্ধান্তের জন্য প্রস্তুত ছিল না বোর্ড।

An image of Virat Kohli and Sourav Ganguly

জল্পনা: বিরাটকে কি ফের টেস্ট নেতৃত্বে দেখা যাবে?  ছবি: পিটিআই এবং ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ০৬:৩২
Share: Save:

ওভালে অস্ট্রেলিয়ার কাছে হারের পরে ভারতীয় দলের নেতৃত্ব নিয়ে আলোচনা সামনে চলে আসছে। উঠে আসছে বিরাট কোহলির নেতৃত্ব থেকে ইস্তফা দেওয়ার প্রসঙ্গ। বিরাট যখন টেস্ট নেতৃত্ব থেকে নিজেকে সরিয়ে নেন, তখন ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সেই সৌরভ এখন বলছেন, বিরাটের ওই সিদ্ধান্তের জন্য প্রস্তুত ছিল না বোর্ড।

একটি টিভি চ্যানেলে সৌরভ বলেন, ‘‘টেস্ট নেতৃত্ব থেকে বিরাট যে ইস্তফা দেবে, এটা বোর্ডের কেউ ভাবেনি। দক্ষিণ আফ্রিকা সফরের পরে বিরাটের টেস্ট নেতৃত্ব ছেড়ে দেওয়াটা অপ্রত্যাশিত ছিল। আমি জানি না কেন ও ছেড়েছিল। কারণটা বিরাটই একমাত্র বলতে পারবে।’’

ওভালে অস্ট্রেলিয়ার কাছে হারের পরে রোহিত শর্মার নেতৃত্বকে কাঠগড়ায় তোলা হয়। বলা হয়েছে, দল নির্বাচনে রোহিত যেমন ভুল সিদ্ধান্ত নিয়েছেন, সে রকম ভারতীয় ক্রিকেটারদের শরীরী ভাষায় নেতিবাচক মানসিকতার প্রতিফলন ঘটেছে। কোনও কোনও মহল থেকে বলা হচ্ছে, বিরাট অধিনায়ক হলে ছবিটা এ রকম হত না। শোনা যাচ্ছে, বোর্ডে টেস্ট নেতৃত্বের রদবদল নিয়েও জল্পনা চলছে।

বিরাট নেতৃত্বে থাকলে কি ছবিটা অন্য রকম হত? সৌরভ বলেছেন, ‘‘এখন এই আলোচনার কোনও মানে নেই। অধিনায়ক নিজে থেকেই সরে গিয়েছিল তখন। আমাদের এক জন নতুন অধিনায়ক নিয়োগ করতে হত।’’ রোহিতের পাশে দাঁড়িয়ে প্রাক্তন ভারত অধিনায়ক বলেছেন, ‘‘ওই সময় রোহিতই সেরা বিকল্প ছিল। পাঁচটা আইপিএল জিতেছে। এশিয়া কাপ জিতেছে। ওভালে হেরে গেলেও দলকে ফাইনালে তুলেছিল। রোহিত আর ধোনিই শুধু পাঁচটা আইপিএল জিতেছে। আমার পূর্ণ আস্থা ছিল রোহিতের প্রতি।’’

সৌরভ মনে করেন, বিশ্বকাপ জয়ের চেয়েও কঠিন আইপিএল জেতা। সৌরভ বলেছেন, ‘‘আইপিএল প্রচণ্ড কঠিন প্রতিযোগিতা। বিশ্বকাপ জেতার চেয়েও কঠিন আইপিএল জেতা। আইপিএল জিততে গেলে ১৭টা ম্যাচ জিততে হয়। বিশ্বকাপে ৪-৫টা ম্যাচ জিতলেই সেমিফাইনালে চলে যাওয়া যায়। তখন আমাদের হাতে রোহিতই সেরা বিকল্প ছিল। এখনও তাই আছে।’’

অস্ট্রেলিয়ার কাছে হার নিয়ে সৌরভ বলেছেন, ‘‘আমরা হয়তো পঞ্চম দিনে ভারতের থেকে অনেক কিছু আশা করেছিলাম। তাই ধাক্কাটা বেশি লেগেছে।’’ সৌরভের ব্যাখ্যা, ‘‘শেষ দিনে ২৮০ রান করা কিন্তু খুবই কঠিন। বিশেষ করে যেখানে মাত্র তিন জন বিশেষজ্ঞ ব্যাটসম্যান উইকেটে ছিল। বিরাট কোহলি, অজিঙ্ক রাহানে এবং রবীন্দ্র জাডেজা।’’ তা সত্ত্বেও সৌরভ মনে করেন, ভারতের আরও লড়াই করা উচিত ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE