Advertisement
১১ মে ২০২৪
Sourav Ganguly

ইডেনে ব্যাট হাতে দেখা যাবে না মহারাজকে, প্রাক্তনদের ম্যাচ থেকে সরে দাঁড়াচ্ছেন সৌরভ

আয়োজকদের পক্ষ থেকে প্রাক্তন ভারত অধিনায়ককে রাজি করানোর তীব্র চেষ্টা চালানো হচ্ছে। কিন্তু তাঁর সিদ্ধান্তে নড়চড় হওয়ার সম্ভাবনা কম। 

ধাক্কা: ইডেনে ব্যাট হাতে সৌরভকে দেখা হবে না ভক্তদের।

ধাক্কা: ইডেনে ব্যাট হাতে সৌরভকে দেখা হবে না ভক্তদের।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩৭
Share: Save:

ইডেনে ফের ব্যাট হাতে সৌরভ গঙ্গোপাধ্যায়কে দেখা হচ্ছে না ক্রিকেট ভক্তদের। আগামী ১৬ সেপ্টেম্বর লেজ়েন্ডস লিগের উদ্বোধন হচ্ছে ইডেনে এক প্রীতি ম্যাচ দিয়ে। সেখানেই খেলার কথা ছিল সৌরভের। শুধু তা-ই নয়, ভারতীয় মহারাজা একাদশের অধিনায়কত্বও করতে নামবেন, এমনই চূড়ান্ত হয়ে গিয়েছিল।

কিন্তু বিশ্বস্ত সূত্রের খবর, তিনি সেই প্রীতি ম্যাচ থেকে নিজেকে সরিয়ে নিচ্ছেন। শোনা গেল, আয়োজকদের পক্ষ থেকে প্রাক্তন ভারত অধিনায়ককে রাজি করানোর তীব্র চেষ্টা চালানো হচ্ছে। কিন্তু তাঁর সিদ্ধান্তে নড়চড় হওয়ার সম্ভাবনা কম।

প্রাক্তন ভারতীয় অধিনায়ক শুক্রবার রাত পর্যন্ত কোনও বিবৃতি দিয়ে বা গণমাধ্যমে প্রকাশ করেননি তাঁর এই সিদ্ধান্তের কথা। এখনও জানাননি, কেন আচমকা এমন সিদ্ধান্ত নিলেন। সৌরভকে এই ম্যাচ খেলতে রাজি করানোর ব্যাপারে যিনি মুখ্য ভূমিকা গ্রহণ করেছিলেন, তাঁর বন্ধু এবং প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় দাস-কে যোগাযোগ করা হলে তিনিও কোনও মন্তব্য করতে চাইলেন না। কিন্তু সৌরভের না খেলার সম্ভাবনাই যে বেশি, সেই খবর পৌঁছে গিয়েছে আয়োজকদের দিল্লি, মুম্বই কর্তাদের মধ্যেও।

লেজ়েন্ডস লিগের এই প্রীতি ম্যাচ নিয়ে যথেষ্ট আগ্রহ তৈরি হচ্ছিল। সেই আগ্রহের কেন্দ্রে ছিল সৌরভের ব্যাট হাতে ফেরা। তা-ও আবার ঘরের মাঠ ইডেনে নামছিলেন তিনি। কপিল দেব পর্যন্ত আনন্দবাজারকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন, ঘরের মাঠে দাদাকে ব্যাট হাতে ফিরতে দেখার অপেক্ষায় রয়েছেন তিনি। কপিল এখন বিদেশে। তাঁর সংস্থা এই লেজ়েন্ডস লিগের সঙ্গে যুক্ত হয়েছে। প্রীতি ম্যাচ থেকে আসা অর্থ যাওয়ার কথা বিশ্বকাপজয়ী অধিনায়কের ফাউন্ডেশনে। সেই অর্থ ব্যবহার করা হবে দেশের বিভিন্ন প্রান্তের বাচ্চা মেয়েদের শিক্ষার জন্য। সকলের কাছেই বড় ধাক্কা হতে চলেছে সৌরভের মতো প্রধান আকর্ষণের না থাকা।

অবসরের পরে প্রাক্তনদের এমন ক্রিকেটে দু’এক বার অংশগ্রহণ করেছেন তিনি। তবে সে সবই কয়েক বছর আগে। শুধু ক্রিকেটার হিসেবেই নয়, অধিনায়ক সৌরভকেও ইডেনে দেখা যেত। তাঁর নেতৃত্বে খেলতে আসবেন এক সময়কার সতীর্থরা, এমনটাই ঠিক ছিল। বীরেন্দ্র সহবাগ, হরভজন সিংহ, জাহির খানদের খেলার কথা ছিল তাঁদের প্রিয় অধিনায়কের নেতৃত্বে। এখন যা পরিস্থিতি, সহবাগরা এলেও থাকবেন না তাঁদের অধিনায়ক। নতুন কেউ টস করতে যাবেন। বলার অপেক্ষা রাখে না যে, সেই আগ্রহে ভাটা পড়বে।

সৌরভ কেন সরে দাঁড়াচ্ছেন, তা নিয়ে চর্চা হতে বাধ্য। তবে কি শারীরিক বিধিনিষেধের জন্য খেলার ঝুঁকি নিচ্ছেন না? কিন্তু শারীরিক বিধিনিষেধ এই মুহূর্তে কিছু আছে বলেও শোনা যায়নি। তিনি এখন নিয়মিত ভাবে জিমে ট্রেনিং করেন, অহরহ বিদেশ সফরও করছেন। নিজেই ইনস্টাগ্রামে এই ম্যাচ খেলার কথা ঘোষণা করে জানিয়েছিলেন, তৈরি হয়েই মাঠে নামতে চান। বাংলার নতুন কোচ লক্ষ্মীরতন শুক্লকে জানিয়েছিলেন, রাজ্য দলের সঙ্গে অনুশীলনও করবেন। সকলে বরং ভাবছিলেন, কবে সৌরভ যেতে পারেন ইডেনে লক্ষ্মীদের সঙ্গে অনুশীলনে। তার মধ্যেই সকলকে অবাক করে দিয়ে এমন সিদ্ধান্ত।

আবার একটি মহলের মত, এখন ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ। এ রকম একটা শীর্ষ পদে বসে থাকা অবস্থায় কোনও একটি সংস্থার পরিচালনায় মশলা ম্যাচে হয়তো নামতে চাইলেন না তিনি। এমনিতেই এখন যা ঘটে, মুহর্তে গণমাধ্যমে মতামত তৈরি হয়ে যায়। তাঁর ব্যাট হাতে ইডেনে নামা নিয়ে কেউ কথা তুলে দিতেই বা কত ক্ষণ? বিশেষ তবে যদি সেই ম্যাচের সঙ্গে তিনি বাণিজ্যিক ভাবে যুক্ত হন তিনি। তাই এমনও হতে পারে যে, আচমকা সরে দাঁড়ানোর এই চাঞ্চল্যকর সিদ্ধান্ত ক্রিকেটার সৌরভের নয়, বোর্ড প্রেসিডেন্ট সৌরভের। সব পরিষ্কার হবে তিনি নিজে মুখ খুললেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sourav Ganguly Legends League Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE