Advertisement
০২ মে ২০২৪
South Africa Cricket Team

মার্করামের শতরানে জয় দক্ষিণ আফ্রিকার, অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ়ে টিকে বাভুমারা

তৃতীয় এক দিনের ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। আইডেন মার্করামের শতরানে ম্যাচ জিতে এক দিনের সিরিজ়ে টিকে রয়েছেন টেম্বা বাভুমারা।

South Africa cricket

অস্ট্রেলিয়াকে হারিয়ে উল্লাস দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১২:১০
Share: Save:

টি-টোয়েন্টি সিরিজ়ের ছবিটা দেখা গেল না এক দিনের সিরিজ়ে। টি-টোয়েন্টি সিরিজ়ে অস্ট্রেলিয়ার হাতে চুনকাম হতে হয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। কিন্তু এক দিনের সিরিজ়ে প্রথম দু’টি ম্যাচ হারার পরে তৃতীয় ম্যাচ জিতে সিরিজ়ে টিকে থাকলেন টেম্বা বাভুমারা। আইডেন মার্করামের শতরান ও তার পর বোলারদের দাপটে তৃতীয় এক দিনের ম্যাচ জিতল দক্ষিণ আফ্রিকা।

টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভাল করেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি’কক ও বাভুমা। ওপেনিং জুটিতেই ১৪৬ রান ওঠে। সেখানেই খেলা নিজেদের হাতে নিয়ে নেয় দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনারই অর্ধশতরান করেন। বেশি আক্রমণাত্মক খেলছিলেন ডি’কক। দেখে মনে হচ্ছিল শতরান করবেন। কিন্তু ৮২ রান করে আউট হন ডি’কক। বাভুমা করেন ৫৭ রান।

ওপেনারদের পরে দলের রানকে টেনে নিয়ে যান মার্করাম। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন তিনি। প্রথমে রিজ়া হেন্ডরিক্স ও তার পরে মার্কো জানসেনের সঙ্গে জুটি বাঁধেন তিনি। আক্রমণাত্মক খেলেন মার্করাম। পেসার থেকে স্পিনার, কাউকে রেয়াত করেননি তিনি। মাত্র ৭৪ বলে ১০২ রানের ইনিংস খেলেন মার্করাম। ৫০ ওভারে ৬ উইকেটে ৩৩৮ রান করে দক্ষিণ আফ্রিকা।

জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ট্রাভিস হেড শুরুটা ভাল করলেও বড় রান করতে পারেননি। হেড ৩৮ রান করেন। ওয়ার্নার আগের ম্যাচে শতরান করেছিলেন। এই ম্যাচে ৭৮ রান করেন তিনি। আগের ম্যাচের আর এক শতরানকারী মার্নাশ লাবুশেন করেন ২৯ রান। নিয়মিত ব্যবধানে উইকেট পড়ছিল। ফলে কোনও জুটি তৈরি হয়নি।

শেষ পর্যন্ত ৩৪.৩ ওভারে ২২৭ রানে অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। ১১১ রানে ম্যাচ জেতে দক্ষিণ আফ্রিকা। পাঁচ ম্যাচের এক দিনের সিরিজ়ে আপাতত ২-১ এগিয়ে অস্ট্রেলিয়া। এখনও বাকি দু’টি ম্যাচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE