Advertisement
১৮ জুলাই ২০২৪
India vs South Africa

ঘরের মাঠে টেস্ট সিরিজ় শুরুর আগে ভারতকে হুঁশিয়ারি বাভুমাদের কোচের

আগামী রবিবার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় দিয়ে ভারতীয় দলের দক্ষিণ আফ্রিকা সফর শুরু হবে। আইসিসির-ওয়েবসাইটে আসন্ন সিরিজ় নিয়ে কনরাড জানিয়েছেন, নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তাঁরা খেলতে চান ফাইনালে।

An image of Temba Bavuma

টেম্বা বাভুমা। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ০৭:৫২
Share: Save:

সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট ২৬ ডিসেম্বর। তার আগেই হুঙ্কার দিয়ে রাখলেন দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের কোচ শুকরি কনরাড। জানিয়ে দিলেন, ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে অপরাজিত থাকার রেকর্ড তাঁর দল অক্ষুণ্ণ রাখবে। তিনি মনে করেন, মাঠের বাইরের কোনও ধরনের তুলনাকে আমন দেন না। যোগ্যতা প্রমাণিত হয় মাঠে। সেখানে তাঁর দল সেরা ক্রিকেট খেলবে।

আগামী রবিবার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় দিয়ে ভারতীয় দলের দক্ষিণ আফ্রিকা সফর শুরু হবে। আইসিসির-ওয়েবসাইটে আসন্ন সিরিজ় নিয়ে কনরাড জানিয়েছেন, নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তাঁরা খেলতে চান ফাইনালে। সেই লক্ষ্য নিয়েই ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে খেলতে নামবে দক্ষিণ আফ্রিকা।

কনরাডের মন্তব্য, ‘‘আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন পর্ব শুরু হয়েছে এবং আমাদের দলের কাছে এই প্রতিযোগিতা খুবই গুরুত্বপূর্ণ।’’ তিনি আরও যোগ করেন, ‘‘লড়াই হবে মাঠে। সেখানে আমরা প্রথম থেকেই নিজেদের সেরা ক্রিকেট উপহার দিয়ে নিজেদের অবস্থান পাকা করে ফেলার চেষ্টা করব। মনে রাখতে হবে বিশ্বের অন্যতম সেরা দলের বিরুদ্ধে আমরা টেস্ট খেলতে নামব। ভারতীয় দলের শক্তি সম্পর্কে সকলেই অবহিত। ফলে আমাদের শুরু থেকে নিখুঁত ক্রিকেট খেলতে হবে।’’

তার পরেই কনরাড বলেছেন, ‘‘ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে আমরা কখনও টেস্ট সিরিজ় হারিনি। আশা করছি, এ বারও সেই রেকর্ড অক্ষুণ্ণ রাখতে পারবে দল। এটা আমাদের কাছেও একটা গৌরবের ব্যাপার।’’

টেস্ট সিরিজ়ের দলে এ বার বাদ দেওয়া হয়েছে হেনরিখ ক্লাসেনকে। তা নিয়ে কনরাড বলেছেন, ‘‘ক্লাসেন এই সিরিজ়ে নেই বলে টেস্ট দলের দরজা ওর জন্য বন্ধ হয়ে গিয়েছে, তা মনে করার কোনও কারণ নেই। আসলে আমরা দীর্ঘমেয়াদি ভাবনা নিয়ে নতুন কিছু ক্রিকেটারকে দেখে নিতে চাইছি। ফলে এটা নিয়ে বিতর্ক তৈরি করা অর্থহীন বলেই মনে হয়।’’ এ দিকে, দক্ষিণ আফ্রিকা সফরের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছেন কে এল রাহুল। সমাজমাধ্যমে জিমে শারীরচর্চার ভিডিয়ো পোস্ট করে রাহুল লিখেছেন, ‘‘প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে চাই না।’’ প্রস্তুতি শুরু করে দিয়েছেন ভারতীয় দলে ডাক পাওয়া কলকাতা নাইট রাইডার্স তারকা রিঙ্কু সিংহও। তিনিও জিমে সতীর্থদের একটি ছবি দিয়েছেন সমাজমাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE