Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপে ভারতের কাছে দুরমুশ হওয়ার ধাক্কা, গোটা ক্রিকেট বোর্ডকেই বরখাস্ত করল শ্রীলঙ্কা সরকার

বিশ্বকাপে ভারতের কাছে ৩০২ রানের লজ্জার হার হয়েছে শ্রীলঙ্কার। এই হার মেনে নিতে পারেনি শ্রীলঙ্কা সরকার। ভারতের কাছে দুরমুশ হওয়ার জন্য পুরো ক্রিকেট বোর্ডকেই বরখাস্ত করে দিয়েছে তারা।

odi world cup

শ্রীলঙ্কাকে হারিয়ে হাত মেলাচ্ছেন মহম্মদ সিরাজ (বাঁ দিকে) ও বিরাট কোহলি (ডান দিকে)। তাকিয়ে দেখছেন শ্রীলঙ্কার এক ক্রিকেটার। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১১:২২
Share: Save:

বিশ্বকাপে খারাপ খেলেছে দল। শুধু খারাপ খেলা নয়, ভারতের কাছে ৩০২ রানের লজ্জার হার হয়েছে তাদের। এই হার মেনে নিতে পারেনি শ্রীলঙ্কা সরকার। ভারতের কাছে দুরমুশ হওয়ার জন্য পুরো ক্রিকেট বোর্ডকেই বরখাস্ত করে দিয়েছে তারা। শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী রোশন রনসিংহে সোমবার এই সিদ্ধান্ত নিয়েছেন।

বিশ্বকাপের আগে থেকে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে দুর্নীতির একের পর এক অভিযোগ উঠেছিল। তার পরেও বিশ্বকাপের কথা মাথায় রেখে সেই কমিটিকে দায়িত্বে রেখে দেওয়া হয়েছিল। কিন্তু বিশ্বকাপে দলের এই খেলা মেনে নিতে পারেননি ক্রীড়ামন্ত্রী। তাই কড়া পদক্ষেপ করেছেন তিনি। শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রনতুঙ্গকে আপাতত বোর্ডের অন্তর্বর্তী কমিটির চেয়ারম্যান করেছেন ক্রীড়ামন্ত্রী। নতুন সাত সদস্যের যে কমিটি তৈরি করা হয়েছে তাতে সে দেশের সুপ্রিম কোর্টের এক অবসরপ্রাপ্ত বিচারপতি ও এক প্রাক্তন বোর্ড সভাপতিও রয়েছেন।

ভারতের কাছে ৩০২ রানে হারার পরেই পুরো বোর্ডকে পদত্যাগ করতে বলেছিলেন রনসিংহে। প্রকাশ্যে ক্ষমা চাওয়ারও নির্দেশ দিয়েছিলেন তিনি। রনসিংহে বলেছিলেন, ‘‘ওরা দুর্নীতি ছাড়া কিছু বোঝে না। দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। ওদের উচিত পদত্যাগ করা। শ্রীলঙ্কাবাসীর কাছে প্রকাশ্যে ক্ষমা চাওয়া উচিত ওদের।’’ গত শনিবার থেকে শ্রীলঙ্কার কলম্বোতে রাস্তায় বিক্ষোভ মিছিল বার করেছে ক্ষুব্ধ জনতা। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের দফতরের বাইরেও বিক্ষোভ দেখিয়েছে তারা।

রনসিংহের বার্তার পরে রবিবার বোর্ডের এক কর্তা মোহন ডি’সিলভা পদত্যাগ করেন। কিন্তু বাকিরা কোনও পদক্ষেপ করেননি। ফলে নিজেই সিদ্ধান্ত নেন ক্রীড়ামন্ত্রী। এমন একটি দিনে তিনি এই পদক্ষেপ করলেন, যে দিন বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নামবে শ্রীলঙ্কা। খাতায়-কলমে টিকে থাকলেও বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়া শ্রীলঙ্কার কাছে প্রায় অসম্ভব। এখন দেখার, দেশের বোর্ডে এই ডামাডোলের প্রভাব দলের খেলায় পড়ে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE