Advertisement
১৮ এপ্রিল ২০২৪
India vs Sri Lanka 2023

শাপমুক্তি! এক দিনের ক্রিকেটে ভারতের লজ্জার নজির এখন শ্রীলঙ্কার ঘাড়ে

এত দিন ধরে যে লজ্জা নামের পাশে জুড়ে ছিল, তা থেকে অবশেষে মুক্তি পেল ভারতীয় ক্রিকেট। শ্রীলঙ্কার নামের পাশে বসল সেই লজ্জার নজির।

এত দিন ধরে যে লজ্জা ভারতের নামের পাশে জুড়ে ছিল, তা থেকে অবশেষে মুক্তি পেল ভারত।

এত দিন ধরে যে লজ্জা ভারতের নামের পাশে জুড়ে ছিল, তা থেকে অবশেষে মুক্তি পেল ভারত। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ২০:৩৯
Share: Save:

বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে শ্রীলঙ্কাকে দ্বিতীয় এক দিনের ম্যাচে হারিয়ে সিরিজ় জিতেছে ভারত। কেএল রাহুলের সাহসী ইনিংসের সৌজন্যে জিতেছে চার উইকেট। এত দিন ধরে যে লজ্জা ভারতের নামের পাশে জুড়ে ছিল, তা থেকে অবশেষে মুক্তি পেল ভারত। শ্রীলঙ্কার নামের পাশে বসল সেই লজ্জার নজির।

এক দিনের ফরম্যাটে এত দিন সবচেয়ে বেশি ম্যাচ হারের নজির ছিল ভারতের। ৪৩৬টি ম্যাচে হেরেছে তারা। বৃহস্পতিবার শ্রীলঙ্কা ভারতকে টপকে গেল। এক দিনের ক্রিকেটে ৪৩৭তম ম্যাচে হারল তারা। আরও একটি লজ্জার নজির গড়েছে তারা। এক দিনের ক্রিকেটে একটি প্রতিপক্ষের বিরুদ্ধে সবচেয়ে বেশি ম্যাচ হারল তারা। এক দিনের ক্রিকেটে এই নিয়ে ভারতের কাছে ৯৫টি ম্যাচে হারল শ্রীলঙ্কা। এই নজির রয়েছে নিউ জ়‌িল্যান্ডেরও। তারা অস্ট্রেলিয়ার কাছে ৯৫টি ম্যাচে হেরেছে।

টি-টোয়েন্টিতেও সবচেয়ে বেশি ম্যাচে হারের নজির রয়েছে শ্রীলঙ্কার। তারা ৯৪টি ম্যাচে হেরেছে। তার মধ্যে ভারতের বিরুদ্ধে হেরেছে ১৯টি ম্যাচে। একটি প্রতিপক্ষের বিরুদ্ধে সবচেয়ে বেশি ম্যাচ হারের নিরিখে সেটি নজির।

এক দিনের ক্রিকেটে সবচেয়ে বেশি ১০২২টি ম্যাচ খেলেছে ভারত। জিতেছে ৫৩৪টি ম্যাচে। হার ৪৩৬টি ম্যাচে। ৯টি টাই। ৩০টি পরিত্যক্ত। অস্ট্রেলিয়ার দখলে রয়েছে সবচেয়ে বেশি ম্যাচে জেতার নজির। তারা ৯৭৫টি ম্যাচ খেলে জিতেছে ৫৯২টি ম্যাচে। ভারত দ্বিতীয় স্থানে। তার পরেই পাকিস্তান। তারা ৪৯৯টি ম্যাচ জিতেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Sri Lanka 2023 ODI series BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE