Advertisement
৩০ মে ২০২৪
Bangladesh vs Sri Lanka

টি-টোয়েন্টি সিরিজ় জিতে বাংলাদেশকে ‘টাইমড আউট’ বিদ্রুপ শ্রীলঙ্কার, বিশ্বকাপের বিতর্ক চলছেই

ক্রিকেট মাঠে বাংলাদেশ-শ্রীলঙ্কা মুখোমুখি মানেই বিতর্ক। গত কয়েক বছর ধরে এমনই চলছে। দু’দেশের টি-টোয়েন্টি সিরিজ়ও বাদ থাকল না। উঠে এল বিশ্বকাপের টাইমড আউট বিতর্ক।

picture of Sri Lanka Cricket team

শ্রীলঙ্কা ক্রিকেট দলের টাইমড আউট উচ্ছ্বাস। ছবি: বাংলাদেশ ক্রিকেট বোর্ড

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ১০:৫৭
Share: Save:

বাংলাদেশ-শ্রীলঙ্কা মুখোমুখি মানেই এখন উত্তাপ। বিশ্বকাপ হোক বা দ্বিপাক্ষিক সিরিজ়, দু’দেশের ক্রিকেটারদের রেষারেষি ভিন্ন মাত্রায় পৌঁছেছে গত কয়েক বছরে। শনিবার টি-টোয়েন্টি সিরিজ়ে বাংলাদেশকে হারানোর পর শ্রীলঙ্কার ক্রিকেটারদের উচ্ছ্বাস প্রকাশের মধ্যেও থাকল সেই রেষারেষির ছাপ। বিশ্বকাপের ‘টাইমড আউট’ বিতর্ককে বাংলাদেশের মাটিতেই উস্কে দিলেন তাঁরা।

গত এক দিনের বিশ্বকাপে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউসকে টাইমস আউট করেছিলেন বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক শাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটে সেটাই ছিল টাইমড আউটের প্রথম ঘটনা। যা নিয়ে তৈরি হয়েছিল বিতর্ক। সেই ঘটনা এখনও ভোলেননি শ্রীলঙ্কার ক্রিকেটারেরা। শনিবার বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ় জয়ের পর উচ্ছ্বাস প্রকাশের সময় শ্রীলঙ্কার ক্রিকেটারেরা হাতের ঘড়ির দিকে ইঙ্গিত করে বিদ্রুপ ছুড়ে দেন প্রতিপক্ষের দিকে। বোঝাতে চান, মাঠের লড়াইয়ে তোমাদের সময় শেষ। ওয়ানিন্দু হাসরঙ্গর দলের উচ্ছ্বাস প্রকাশের সেই ছবি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

দু’দেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশের শরিফুল ইসলামও উইকেট নেওয়ার পর হাতের ঘড়ির দিতে ইশারা করে শ্রীলঙ্কার ব্যাটারকে বিদ্রুপ করে বিতর্ক পুরনো বিতর্ক টাটকা করে দিয়েছিলেন। সিরিজ় জিতে সম্ভবত সেই বিদ্রুপের জবাব দিতে চেয়েছেন শ্রীলঙ্কার ক্রিকেটারেরা।

হাসরঙ্গদের উদ্দেশ্য সফল হয়েছে। শ্রীলঙ্কার এমন উচ্ছ্বাস প্রকাশে বিরক্তি প্রকাশ করেছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তাঁর কাছে বিষয়টি বেশি রকমের মাতামাতি মনে হয়েছে। তিনি বলেছেন, ‘‘আসলে এখনও ওরা টাইমড আউটের স্মৃতি মুছতে পারেনি মন থেকে। আমার মনে হয় ওদের সেখান থেকে বেরিয়ে আসা উচিত। আমরা ক্রিকেটের নিয়মের বাইরে কিছু করিনি। ওরা একটু বেশিই মাতামাতি করছে। করুক। তাতে আমাদের কিছু যায়-আসে না।’’

অন্য দিকে, শ্রীলঙ্কার কুশল মেন্ডিস বলেছেন, ‘‘প্রথম ম্যাচে কেউ এক জন টাইমড আউট উদ্‌যাপন করেছিল। কেন, জানি না। আমরা সিরিজ় জিতে খুশি। আমরা আমাদের মতো করে উচ্ছ্বাস প্রকাশ করেছি। কারণ, এই সিরিজ় জিতে আমরা খুশি।’’ মেন্ডিস আসলে নাম না করে শরিফুলের উচ্ছ্বাসের কথা মনে করিয়ে দিতে চেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20I Timed Out Celebration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE