Advertisement
০৭ মে ২০২৪
retirement

বার বার জাতীয় দলে ব্রাত্য, অবসর নিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ক্রিকেটার

সাম্প্রতিক কালে প্রথম একাদশে জায়গা পাচ্ছিলেন না। হতাশ হয়েই অবসর নিলেন শ্রীলঙ্কার ব্যাটার লাহিরু থিরিমান্নে। রবিবার সমাজমাধ্যমে নিজের অবসরের কথা ঘোষণা করেছেন তিনি।

cricket

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৫:৪৩
Share: Save:

নিজের সেরা সময় পেরিয়ে এসেছিলেন আগেই। ইদানীং প্রথম একাদশে জায়গা পাচ্ছিলেন না। হতাশ হয়েই অবসর নিলেন শ্রীলঙ্কার ব্যাটার লাহিরু থিরিমান্নে। রবিবার সমাজমাধ্যমে নিজের অবসরের কথা ঘোষণা করেছেন তিনি।

৩৩ বছরের থিরিমান্নে দেশের হয়ে ৪৪টি টেস্ট, ১২৭টি এক দিনের ম্যাচ এবং ২৬টি টি-টোয়েন্টি খেলেছেন। ২০১০ সালে জাতীয় দলের হয়ে অভিষেক হয় তাঁর। শ্রীলঙ্কার হয়ে তিনটি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছেন তিনি। তার মধ্যে ২০১৪ সালের বিশ্বকাপও, যে বার ট্রফি জিতেছিল অস্ট্রেলিয়া। এ ছাড়া দু’টি এক দিনের ক্রিকেট বিশ্বকাপও খেলেছেন। পাঁচটি এক দিনের ম্যাচে জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

ফেসবুকে রবিবার থিরিমান্নে লিখেছেন, “ক্রিকেটার হিসাবে আমি নিজের সেরাটা দিয়েছি। নিজের সর্বস্ব দিয়ে চেষ্টা করেছি। খেলাটাকে বরাবর সমীহ করে এসেছি। সৎ ভাবে দেশের জন্যে নিজের দায়িত্ব পালন করেছি। অবসরের সিদ্ধান্ত নেওয়া সব সময়েই কঠিন। কিন্তু ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত ভাবে এই সিদ্ধান্ত নেওয়ার পিছনে এমন কিছু কারণ রয়েছে যা আমাকে প্রভাবিত করেছে। সেই কারণগুলো এখানে বলা যাবে না। শ্রীলঙ্কা ক্রিকেট, আমার কোচ, সতীর্থ, ফিজিয়ো, প্রশিক্ষক এবং বিশেষজ্ঞদের ধন্যবাদ।”

২০২২-এর মার্চে ভারতের বিরুদ্ধে বেঙ্গালুরুতে একটি টেস্টে শেষ বার জাতীয় দলের হয়ে খেলেছিলেন থিরিমান্নে। নিজের সেরা সময়ে থাকাকালীন তাঁকে শ্রীলঙ্কার অন্যতম সেরা প্রতিভা বলা হয়েছে। বিশেষত ৫০ ওভারের ফরম্যাটে, যেখানে তিনি ১০৬টি ইনিংসে ৩১৯৪ রান করেছেন। চারটি শতরান এবং ২৪টি অর্ধশতরান রয়েছে। পরে ইনস্টাগ্রামে থিরিমান্নে আরও লিখেছেন, “দেশের প্রতিনিধিত্ব করতে পেরে গর্বিত। ১৩ বছরের অবিস্মরণীয় অভিজ্ঞতার জন্যে সবার কাছে কৃতজ্ঞ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

retirement Sri Lanka Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE