Advertisement
০৪ মে ২০২৪
WTC Final 2023

‘ওয়েস্ট ইন্ডিজ়কে হারিয়ে কী হবে? ট্রফি আসবে?’ রোহিত, কোহলিদের মানসিকতায় ক্ষুব্ধ গাওস্কর

একের পর এক গুরুত্বপূর্ণ ম্যাচ বা প্রতিযোগিতায় ভারতীয় দলের পারফরম্যান্সে ক্ষুব্ধ গাওস্কর। তাঁর মতে, আসল জায়গায় জিততে না পারলে দ্বিপাক্ষিক সিরিজ় জয় মূল্যহীন।

picture of Vitrat Kohli and Rohit Sharma

বিরাট কোহলী এবং রোহিত শর্মা। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৭:২৯
Share: Save:

পর পর দু’বার হার টেস্ট বিশ্বকাপ ফাইনালে। ভারতীয় দলকে ডুবিয়েছে প্রথম সারির ব্যাটারদের ব্যর্থতা। বিরাট কোহলি, রোহিত শর্মাদের দাপট শুধু দ্বিপাক্ষিক সিরিজ়ে। ওভালে হারের পর থেকে শুরু হয়েছে সমালোচনা। ভারতীয় দলের আগামী ওয়েস্ট ইন্ডিজ় সফরের গুরুত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন সুনীল গাওস্কর।

টেস্ট বিশ্বকাপ ফাইনালে ভারতীয় দলের পারফরম্যান্স দেখে ক্ষুব্ধ গাওস্কর। বিশেষ করে ব্যাটারদের পারফরম্যান্সে তিনি একদমই খুশি নন। একের পর এক গুরুত্বপূর্ণ ম্যাচ বা প্রতিযোগিতায় ব্যর্থতা দেখে রোহিতের দলের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রাক্তন ক্রিকেটার। নিজের খেলোয়াড়জীবনের প্রসঙ্গ উল্লেখ করে গাওস্কর বলেছেন, ‘‘আমি সেই দলের সদস্য ছিলাম, যে দল ৪২ রানে আউট হয়ে গিয়েছিল। আমাদের সাজঘরে দুঃখের আবহ ছিল সেই ম্যাচের পর। প্রচুর সমালোচনা হয়েছিল আমাদের। এখনকার দলও সমালোচনার উপরে থাকতে পারে না। যা হয়েছে তার বিস্তারিত পর্যালোচনা প্রয়োজন। ওরা কী ভাবে আউট হয়েছে, কেন ভাল বল করতে পারেনি, ক্যাচ ধরার ক্ষেত্রে কী সমস্যা হয়েছে, প্রথম একাদশ ঠিক ছিল কি না— এই সব কিছুই আসতে হবে আলোচনায়।’’

এর পরই গাওস্কর ওয়েস্ট ইন্ডিজ় সফরের প্রসঙ্গ তুলেছেন। তাঁর মতে, এই সব দ্বিপাক্ষিক সিরিজ় জিতে লাভ কিছু হয় না। যদি না আসল সময় ক্রিকেটাররা প্রত্যাশিত পারফরম্যান্স করতে পারেন। উল্লেখ্য, গত এক দশকে আইসিসির প্রতিযোগিতাগুলিতে বলার মতো সাফল্য নেই ভারতীয় ক্রিকেট দলের।

গাওস্কর বলেছেন, ‘‘দ্বিপাক্ষিক সিরিজের সাফল্য দিয়ে এই ব্যর্থতা ঢাকা যায় না। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে আমরা কয়েকটা ম্যাচ খেলব। আমরা ওদের ২-০ বা ৩-০ ব্যবধানে হারাতে পারি। মনে রাখতে হবে, ওয়েস্ট ইন্ডিজ় এখন আর বিশ্বের সেরা দলগুলোর মধ্যে পড়ে না। এই সব সিরিজ় জিতে ফাইনালে ওঠার পর আবার অস্ট্রেলিয়ার সঙ্গে খেলতে হতে পারে। তখনও যদি এমনই পারফরম্যান্স হয় বা একই ভুল হয়, তা হলে কী ভাবে ট্রফি আসবে?’’

টেস্ট বিশ্বকাপ ফাইনালের দ্বিতীয় ইনিংসে কোহলির আউট দেখে খুশি নন গাওস্কর। তাঁর মতে, প্রিয় ড্রাইভ শট মারার লোভ সম্ভবত সামলাতে পারেননি কোহলি। তিনি বলেছেন, ‘‘অত্যন্ত সাধারণ একটা শট খেলে আউট হয়েছে। তার আগে পর্যন্ত অফ স্টাম্পের বাইরের বলগুলো ছেড়ে দিচ্ছিল। হতে পারে ১ রান নিয়ে অর্ধশতরান পূর্ণ করতে চেয়েছিল। মাইলফলকের কাছে পৌঁছলে অনেক সময় এ রকম হয়।’’

গাওস্কর বোঝাতে চেয়েছেন, ট্রফি জিততে না পারলে পরের পর সিরিজ় জেতার কোনও অর্থ হয় না। একের পর এক বড় প্রতিযোগিতায় ভারতীয় দলের ব্যর্থতা মেনে নিতে পারছেন না প্রাক্তন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE