Advertisement
০৫ মে ২০২৪
T20 World Cup 2022

ছন্দহীন রাহুলকে কি এ বার বসানো হবে? দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নামার আগে জানিয়ে দিল ভারত

রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলতে নামবে ভারত। সেই ম্যাচেও জয়ের ধারা বজায় রাখতে চাইবেন রোহিতরা। এমন অবস্থায় প্রথম একাদশে ক্রিকেটার বদল নিয়ে মুখ খুললেন দলের ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর।

রান পাচ্ছেন না লোকেশ রাহুল।

রান পাচ্ছেন না লোকেশ রাহুল। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১৫:০০
Share: Save:

ভারত জিতলেও রান পাচ্ছেন না লোকেশ রাহুল। অনেকেই মনে করছেন তাঁকে বসিয়ে ঋষভ পন্থকে দিয়ে ওপেন করালে লাভ হবে ভারতের। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বেশ কয়েকটি ম্যাচে পন্থকে ওপেন করতে দেখাও গিয়েছিল। ভারতীয় দল যদিও জানিয়ে দিচ্ছে এখনই রোহিত শর্মার সঙ্গী পাল্টে দেওয়ার মতো কোনও ভাবনা নেই।

রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলতে নামবে ভারত। সেই ম্যাচেও জয়ের ধারা বজায় রাখতে চাইবেন রোহিতরা। এমন অবস্থায় প্রথম একাদশে ক্রিকেটার বদল নিয়ে মুখ খুললেন দলের ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর। পাকিস্তানের বিরুদ্ধে রাহুল ১ রান করেছিলেন। নেদারল্যান্ডসের বিরুদ্ধে করেছিলেন ৯ রান। এমন অবস্থায় রাহুলের জায়গায় পন্থকে বেছে নেবে ভারত? উত্তরে রাঠৌর বলেন, “আমরা এমন কিছু ভাবছি না। এটা ঠিক হবে বলেও মনে হয় না। অনুশীলন ম্যাচে খুব ভাল খেলেছে রাহুল। দুটো ইনিংসে রান পায়নি বলে বসিয়ে দেওয়া উচিত নয়। আমরা বদলের কথা ভাবছি না।”

দীনেশ কার্তিকের বদলেও পন্থকে নেওয়ার কোনও ভাবনা নেই বলেই জানান রাঠৌর। তিনি বলেন, “দুঃখের বিষয় মাত্র ১১ জনকেই দলে নেওয়া সম্ভব। কার্তিক এবং পন্থ দু’জনকেই একসঙ্গে দলে খেলানো মুশকিল। আমরা জানি পন্থ কতটা ভয়ঙ্কর ক্রিকেটার। যে কোনও প্রতিপক্ষের উপর কতটা নির্মম হতে পারে সেটাও জানি। পন্থকে তৈরি থাকতে বলা হয়েছে। মানসিক এবং শারীরিক ভাবে ওকে নামার জন্য তৈরি রাখা হচ্ছে। ও অনুশীলন করছে নিয়মিত। আশা করি ও সুযোগ পাবে। কিন্তু কার্তিককে একটা নির্দিষ্ট দায়িত্ব দেওয়া আছে। ও সেটা পালনও করছে।”

রোহিতের সঙ্গে নেমে রাহুল যে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলা শুরু করছে সেটা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে। যে ক্রিকেটার রান পাচ্ছেন না, তাঁর আরও একটু আক্রমণাত্মক ভাবে শুরু করা উচিত বলেই মত। সেই প্রসঙ্গে রাঠৌর বলেন, “প্রতিটা ক্রিকেটারের খেলার একটা ধরন আছে। সে নিজের মতো করে ইনিংস গড়তে চায়। ভাল জুটি তখনই গড়ে ওঠে, যখন একে অপরের পরিপূরক হয়ে ওঠে। রাহুল ছন্দে ফিরলে ও ঠিক আক্রমণাত্মক হয়ে উঠবে।”

বিরাট কোহলির খেলার ধরন নিয়ে জানতে চাওয়া হলে রাঠৌর বলেন, “এটা পুরোপুরি নির্ভর করে পরিস্থিতির উপর। ও খুব তাড়াতাড়ি পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারে। সেই অনুযায়ী খেলার ধরন পাল্টে ফেলে। এত দিন ধরে ও সেটাই করে আসছে, আশা করব আগামী দিনেও করবে।”

অস্ট্রেলিয়ার মাটিতে খুব বেশি ২০০ রানের ইনিংস গড়ে উঠবে না বলেই মনে করছেন রাঠৌর। তিনি বলেন, “এখানে ধৈর্য ধরে খেলতে হবে। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে রান তোলার দিকে মন দিতে হবে। আমার মনে হয় না এই পিচগুলোতে খুব বেশি ২০০ রান উঠবে। তাই আমাদের সেই অনুযায়ী খেলতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE