Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

T20 World Cup 2021: বিশ্বকাপে বাবরদের কাছে কোহলীদের হারের পাঁচ কারণ, কী ভাবছে পাকিস্তান

সৈয়দ মারাহিম ড্যানিয়েল
লাহৌর ২৭ অক্টোবর ২০২১ ১১:৪০
ভারতকে হারিয়ে উচ্ছ্বাস পাক ক্রিকেটারদের

ভারতকে হারিয়ে উচ্ছ্বাস পাক ক্রিকেটারদের
ছবি: টুইটার থেকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে ১০ উইকেটে হারের পরে তুমুল সমালোচনার মুখে ভারতীয় ক্রিকেটাররা। কোহলীদের হারের ময়নাতদন্তে ব্যস্ত প্রাক্তন ক্রিকেটার থেকে শুরু করে ক্রিকেট সমর্থকরা। কিন্তু ভারতের হারের কারণ নিয়ে কী মনে করছে পাকিস্তান।

পাক সংবাদপত্র ‘দ্য ডন’-এর একটি রিপোর্টে ভারতের হারের পাঁচ কারণ তুলে ধরা হয়েছে। সেগুলি হল—

১. আমিরশাহির মাঠে পাকিস্তানের খেলার অভিজ্ঞতা: ভারতীয় ক্রিকেটাররা শুধু গত দুই আইপিএল মরসুমে সংযুক্ত আরব আমিরশাহিতে খেলেছে। কিম্তু বেশ কয়েক বছর ধরে এই মাঠগুলিই পাক দলের ঘরের মাঠ হয়ে উঠেছে। আমিরশাহিতে এখনও পর্যন্ত ৩৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে পাকিস্তান। তার মধ্যে ২৫টি দুবাইয়ে। সেখানেই ভারতের মুখোমুখি হয়েছিলেন বাবররা।

Advertisement

২. বাবর-রিজওয়ান ওপেনিং জুটির সাফল্য: টি-টোয়েন্টি ক্রিকেটে পাক ব্যাটিংয়ের ভোল বদলে দিয়েছেন বাবর আজম ও মহম্মদ রিজওয়ানের ওপেনিং জুটি। এখনও পর্যন্ত তাঁদের জুটিতে তিনটি অর্ধশতরান ও চারটি শতরান রয়েছে। ভারতের বিরুদ্ধে ১৫২ রানের রেকর্ড গড়েছেন তাঁরা।

৩. ভারতীয় দলে ধোনির অভাব: রবিবারের ম্যাচের আগে যে আটটি টি২০ ম্যাচে দু’দল মুখোমুখি হয়েছিল তার মধ্যে ভারত জিতেছিল সাতটিতে। আর সেই সব ম্যাচে ভারতের অধিনায়কত্ব করেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। মাঠের মধ্যে তাঁর তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তাঁকে ছোট ফরম্যাটের অন্যতম সেরা অধিনায়কে পরিণত করেছিল। বর্তমান দলে ধোনি মেন্টর হিসাবে থাকলেও মাঠে তাঁর অভাব বোধ করেছে ভারত।

৪. কোহলীর উপর অতিরিক্ত চাপ: আইপিএল থেকে শুরু করে আইসিসি টুর্নামেন্টে অধিনায়ক হিসাবে ব্যর্থতা বিরাট কোহলীর উপর অতিরিক্ত চাপ ফেলেছে। পাকিস্তানের বিরুদ্ধে অধিনায়ক হিসাবে কোহলীর রেকর্ডও বিশেষ ভাল নয়। রবিবারের ম্যাচের পরে দল নির্বাচন থেকে শুরু করে বেশ কিছু সিদ্ধান্ত নিয়ে সমালোচনা হয়েছে ভারত অধিনায়কের।

৫. নিজের দিনে ভয়ঙ্কর পাকিস্তান: ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে পাকিস্তানের রেকর্ড ভাল না হলেও কুড়ি-বিশের খেলায় অন্যতম ভয়ঙ্কর দল তারা। বিশেষ করে নিজেদের দিনে যে কোনও দলকে হারানোর ক্ষমতা রাখে বাবর আজমের দল। এই দলে বেশ কয়েক জন রয়েছেন যাঁরা একক দক্ষতায় খেলা জিতিয়ে দিতে পারেন। রবিবারের খেলায় শাহিন শাহ আফ্রিদি, মহম্মদ রিজওয়ান কিন্তু সেটাই করে দেখিয়েছেন।

আরও পড়ুন

Advertisement