Advertisement
১১ মে ২০২৪
Jos Buttler

T20 World Cup 2021: বাটলারের শতরান, বিশ্বকাপের প্রথম দল হিসেবে সেমিফাইনালে ইংল্যান্ড

প্রথম দল হিসেবে এ বারের বিশ্বকাপের সেমিফাইনালে উঠে এল গেল ইংল্যান্ড। সোমবার তারা ২৬ রানে হারিয়ে দিল শ্রীলঙ্কাকে।

অপরাজিত শতরান করলেন বাটলার।

অপরাজিত শতরান করলেন বাটলার। ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২১ ২৩:১৪
Share: Save:

প্রথম দল হিসেবে এ বারের বিশ্বকাপের সেমিফাইনালে উঠে এল গেল ইংল্যান্ড। সোমবার তারা ২৬ রানে হারিয়ে দিল শ্রীলঙ্কাকে। এই প্রথম বার রাতের কোনও ম্যাচে প্রথমে ব্যাট করা দল জিতল। শতরান করে ম্যাচের আলো একাই কেড়ে নিলেন জস বাটলার। তিনিই ম্যাচের সেরা।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রথম শতরান হল সোমবারই। বাটলার ইনিংসের শেষ বলে ছক্কা মেরে শতরান পূর্ণ করেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে ওপেনিংয়ে নেমে ৬৭ বলে ১০১ রানে অপরাজিত থাকেন তিনি। প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে ১৬৩-৪ তোলে ইংল্যান্ড। টি-টোয়েন্টি ক্রিকেটে এটাই বাটলারের প্রথম শতরান। অ্যালেক্স হেলস, দাভিদ মালান এবং লিয়াম লিভিংস্টোনের পর চতুর্থ ইংরেজ ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে শতরান করলেন তিনি।

ইংল্যান্ডের হয়ে চলতি বিশ্বকাপে অসাধারণ ছন্দে রয়েছেন এই ব্যাটার। আগের ম্যাচেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অপরাজিত অর্ধশতরান করে দলকে জিতিয়েছিলেন। শনিবার শুরুতে অবশ্য একাধিক উইকেট হারিয়ে বিপদে পড়েছিল ইংল্যান্ড। কিন্তু অধিনায়ক অইন মর্গ্যানকে (৪০) সঙ্গে নিয়ে লম্বা জুটি গড়েন বাটলার। শেষ দিকে এসে হাত খুলে মারতে দেখা যায় তাঁকে। শেষ ওভারের শেষ বলে দুষ্মন্ত চামিরাকে সীমানার বাইরে পাঠিয়ে শতরান পূরণ করেন বাটলার। তিনি এবং মর্গ্যান বাদে ইংল্যান্ডের কোনও ব্যাটার দু’অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি।

বল করতে নেমে শুরুতেই শ্রীলঙ্কাকে চাপে রেখেছিল ইংল্যান্ড। এক রানেই প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর বিভিন্ন সময় বিভিন্ন ব্যাটার এসে রান তাড়া করার চেষ্টা করেছেন। কিন্তু কেউই দীর্ঘক্ষণ টিকতে পারেননি। সর্বোচ্চ রান ওয়ানিন্দু হাসরঙ্গের। বল হাতেও তিন উইকেট নেন তিনি। কিন্তু সেই প্রচেষ্টা কোনও কাজে লাগল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE