Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Bangladesh Cricket

বাংলাদেশ ক্রিকেটের সুদিন আর দূরে নয়, বলে দিলেন শাকিবদের ভারতীয় কোচ

টি-টোয়েন্টি বিশ্বকাপে অ্যাডিলেডে রবিবার প্রথম ম্যাচ খেলবেন বাবররা। শাকিবরা আগেই এই মাঠে খেলেছেন ভারতের বিরুদ্ধে। তাই পাকিস্তানকে হারানোর ব্যাপারে আশাবাদী তাঁরা।

পাকিস্তান ম্যাচ নিয়ে আত্মবিশ্বাসী শাকিবরা।

পাকিস্তান ম্যাচ নিয়ে আত্মবিশ্বাসী শাকিবরা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১৭:৪২
Share: Save:

ভারতের বিরুদ্ধে রুদ্ধশ্বাস লড়াইয়ে হারের পরেও হাল ছাড়তে নারাজ বাংলাদেশ। রবিবার পাকিস্তানকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী শাকিব আল হাসানরা। ভারতের বিরুদ্ধে হার থেকে শিক্ষা নিয়ে ঘুরে দাঁড়াতে চাইছেন তাঁরা।

অঙ্ক কঠিন হলেও ভরসা রাখছে বাংলাদেশ। শাকিবদের অঙ্ক মিলে গেলেই খুলে যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের দরজা। ভারতের বিরুদ্ধে হারতে হলেও অ্যাডিলেডের লড়াই আত্মবিশ্বাস বাড়িয়েছে শাকিবদের। সেমিফাইনালে যাওয়ার বিষয়টি হাতে না থাকলেও আশা ছাড়তে নারাজ তাঁরা। বাংলাদেশের পরামর্শদাতা শ্রীধরন শ্রীরাম বলেছেন, ‘‘সেমিফাইনালে যাওয়া আমাদের হাতে না থাকলেও পাকিস্তানকে হারানোর ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।’’

অ্যাডিলেডের ২২ গজের সঙ্গে পরিচিত বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে এটাই শেষ ম্যাচ শাকিবদের। তাই সেমিফাইনালে যাওয়া না হলেও পাকিস্তানকে হারিয়েই প্রতিযোগিতা শেষ করতে চান তাঁরা। বিশ্বকাপের আগে নিউজ়িল্যান্ডে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ়ে পাকিস্তানের কাছে দু’টি ম্যাচেই হেরেছে বাংলাদেশ। তা হলে বাবর আজ়মদের হারানোর আত্মবিশ্বাস কোথা থেকে পাচ্ছেন শাকিবরা? শ্রীরাম বলেছেন, ‘‘পাকিস্তান খুবই ভাল দল। নিউজ়িল্যান্ডে দু’টি ম্যাচেই ওদের বিরুদ্ধে জেতার সুযোগ ছিল আমাদের। পাকিস্তান আমাদের শক্তি-দুর্বলতা জানে। আমরাও ওদেরটা জানি। দু’দলের ভাল ল়ড়াই হবে বলে মনে করছি আমরা।’’ রোহিত শর্মাদের বিরুদ্ধে শাকিবদের লড়াইয়ে খুশি বাংলাদেশের ভারতীয় কোচ। শ্রীরাম বলেছেন, ‘‘আগে যদি কেউ বলত, ভারতের কাছে ৫ রানে হারবে বাংলাদেশ, তা হলে কি কেউ বিশ্বাস করত। অথচ, আমরা ভারতকে হারানোর মতো জায়গায় চলে গিয়েছিলাম। শুধু ফিনিশিং লাইনটা স্পর্শ করতে পারিনি। হারলেও ওই ম্যাচ থেকে ছেলেরা যথেষ্ট আত্মবিশ্বাস পেয়েছে।’’

ভারতের বিরুদ্ধে হারকে দলের জন্য শিক্ষা হিসাবেই দেখছেন শ্রীরাম। বলেছেন, ‘‘ছেলেরা সকলেই বুঝতে পেরেছে, কত বড় সুযোগ হাতছাড়া হয়েছে। এটা ওদের জন্য একটা গুরুত্বপূর্ণ শিক্ষা। ভারতের মতো দলকেও আমরা এখন চ্যালেঞ্জ জানাতে পারছি। হারিয়ে দেওয়ার কাছাকাছি চলে যাচ্ছি। সুদিন আর বেশি দূরে নেই।’’ টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও অ্যাডিলেডে কোনও ম্যাচ খেলেননি বাবররা। এটাকে বাড়তি সুবিধা হিসাবেই দেখছে বাংলাদেশ শিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE