Advertisement
২২ জুলাই ২০২৪
England Cricket Team

ট্রফি ক্যাবিনেটে একসঙ্গে দু’টি বিশ্বকাপ, সাদা বলের ক্রিকেটে বিরল নজির গড়লেন বাটলাররা

পাকিস্তানকে হারিয়ে এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। এই বিশ্বকাপ জেতার পরে এক বিরল নজির গড়েছেন জস বাটলাররা। সাদা বলের ক্রিকেটে এই নজির আর কারও নেই।

অধিনায়ক হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতলেন জস বাটলার।

অধিনায়ক হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতলেন জস বাটলার। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ২০:২৯
Share: Save:

তিন বছর আগে প্রথম বারের জন্য এক দিনের বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। তিন বছর পরে তাদের ক্যাবিনেটে ঢুকেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। দ্বিতীয় বার ক্রিকেটের ছোট ফরম্যাটে চ্যাম্পিয়ন হয়েছে তারা। এর আগে ওয়েস্ট ইন্ডিজও দু’বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। কিন্তু এ বারের বিশ্বকাপ জিতে এক বিরল নজির গড়েছে ইংল্যান্ড। এই নজির বিশ্বের আর কোনও দলের নেই।

ইংল্যান্ডই এক মাত্র দল যারা একসঙ্গে এক দিনের ও টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি নিজেদের দখলে রেখেছে। ২০১৯ সালে শেষ বার এক দিনের বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। ২০২৩ সালে পরের বিশ্বকাপ ভারতে। তার আগে পর্যন্ত ৫০ ওভারের বিশ্বকাপের চ্যাম্পিয়ন থাকবেন জস বাটলাররা। তার মধ্যেই এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন তাঁরা। ২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পর্যন্ত ২০ ওভারের ক্রিকেটের চ্যাম্পিয়ন থাকবেন তাঁরা। অর্থাৎ, একই সঙ্গে দু’টি ফরম্যাটের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। এই নজির আর কারও নেই।

এর আগে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। ২০১১ সালে এক দিনের বিশ্বকাপ জিতেছিলেন মহেন্দ্র সিংহ ধোনিরা। কিন্তু মাঝে ২০০৯ ও ২০১০ সালে যথাক্রমে পাকিস্তান ও ইংল্যান্ড টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল। তাই ধোনিদের এই কীর্তি করা হয়নি। আবার ২০১১ সালের এক দিনের বিশ্বকাপের পরে ২০১২ বা ২০১৪ সালেও টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারেনি ভারত।

ঠিক একই ভাবে ২০১৫ সালে এক দিনের বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। কিন্তু তার আগে ২০১৪ বা পরে ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বচ্যাম্পিয়ন হতে ব্যর্থ হয় তারা। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিলেন অ্যারন ফিঞ্চরা। কিন্তু তার আগের বছরই এক দিনের বিশ্বকাপের ট্রফি হাত বদল হয়েছে। তাই অস্ট্রেলিয়ারও এই কীর্তি ছোঁয়া হয়নি। একমাত্র ইংল্যান্ডই সেটা করতে পেরেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE