Advertisement
২৭ এপ্রিল ২০২৪
T20 World Cup 2022

বিশ্বকাপ ফাইনালের নিয়মে কিছু রদবদল করল আইসিসি, কোন নিয়মে হবে রবিবারের খেলা

রবিবার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলতে নামবে পাকিস্তান ও ইংল্যান্ড। খেলার আগে ফাইনালের নিয়মে বেশ কিছু রদবদল করেছে আইসিসি। কী কী বদল করেছে তারা?

রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল।

রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ১১:২৯
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেও কি জয় অধরা থাকবে পাকিস্তানের? বাবর আজমরা কি একক চ্যাম্পিয়ন হতে পারবেন না? খেলা শুরুর অনেক আগে থেকেই অন্য চিন্তা শুরু হয়েছে পাকিস্তান শিবিরে। সেটা ইংল্যান্ড নয়। তার নাম বৃষ্টি। এ বারের বিশ্বকাপে বৃষ্টি যে ভাবে একের পর এক ম্যাচে প্রভাব ফেলেছে তাতে চিন্তায় আইসিসি। তাই ফাইনালের আগে খেলার নিয়মে কিছু বদল করেছে তারা। খেলার সময় বাড়ানো হয়েছে। অর্থাৎ, আগে খেলা শেষ করার জন্য যতটা সময় থাকত তার থেকে বেশি সময় থাকবে ফাইনালে।

আগে একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ করার জন্য মোট ৫ ঘণ্টা ১০ মিনিট সময় থাকত। সোমবার অতিরিক্ত ২ ঘণ্টা সময় রাখা হয়েছে। অর্থাৎ, ৭ ঘণ্টা ১০ মিনিট সময় থাকবে খেলা শেষ করার।

অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার বৃষ্টির সম্ভাবনা ১০০ শতাংশ। মেলবোর্নে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হবে। প্রায় সারা দিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৮ থেকে ২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হবে রবিবার। জলমগ্ন হতে পারে শহরের একাধিক রাস্তা। দুপুরের পর থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। হাওয়ার গতি থাকতে পারে ঘণ্টায় ২৫ থেকে ৩৫ কিলোমিটার। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ১৬ এবং ২৬ ডিগ্রি সেলসিয়াস।

রবিবার মেলবোর্নে ভারতীয় সময় দুপুর ১.৩০ মিনিটে শুরু ফাইনাল। তার ৩০ মিনিট আগে অর্থাৎ, দুপুর ১টায় টস করবেন দুই অধিনায়ক বাটলার এবং বাবর। কিন্তু যদি বৃষ্টি হয় তা হলে টস পিছিয়ে যাবে। আর টসের পরে বৃষ্টি শুরু হলে খেলা শুরু হতে দেরি হবে। ফলাফলের জন্য অন্তত ১০ ওভার করে খেলতেই হবে দু’দলকে। সাধারণত টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ৫ ওভার করে দু’দলকে ব্যাট করতেই হয় ফলাফলের জন্য। বিশ্বকাপের জন্য তা করা হয়েছে ১০ ওভার।

রবিবার বৃষ্টির জন্য ফাইনাল না হলে খেলা হবে সোমবার। সেমিফাইনাল এবং ফাইনালের জন্য আগেই অতিরিক্ত দিন হাতে রেখেছে আইসিসি। রবিবার যদি কিছুটাও খেলা হয়, সোমবার তার পর থেকে বাকি খেলা হবে। অর্থাৎ, নতুন করে খেলা শুরু হবে না। যেখানে থামবে, সেখান থেকেই পরের দিন খেলা শুরু হবে।

মেলবোর্নে সোমবারের আকাশেও থাকবে কালো মেঘের দাপট। অস্ট্রেলিয়ার আবহবিদরা জানিয়েছেন, ১৪ নভেম্বর বৃষ্টির সম্ভাবনা ৯৫ শতাংশ। ৫ থেকে ১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। সকাল এবং দুপুরের দিকে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। বিকালের পর হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়ার গতিবেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ১৯ এবং ১৪ ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টির জন্য ফাইনাল খেলা সম্ভব না হলে, আইসিসির নিয়ম অনুযায়ী দুই দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। একক ভাবে চ্যাম্পিয়ন হওয়া হবে না বাবর বা বাটলারদের। ফাইনালে উঠেও দু’দলেরই অধরা থেকে যাবে জয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE