Advertisement
১৯ জুন ২০২৪
T20 World Cup 2022

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের গ্রুপে কি শ্রীলঙ্কাই? আমিরশাহিকে হারিয়ে আশায় শনাকারা

আমিরশাহিকে হারিয়ে শ্রীলঙ্কা টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে যাওয়ার আশা জিইয়ে রাখল। যদিও শনাকাদের চিন্তায় রাখবে দলের ব্যাটিং। আমিরশাহির বিরুদ্ধেও রান পেলেন না দ্বীপরাষ্ট্রের ব্যাটাররা।

আমিরশাহিকে হারানোর পর শ্রীলঙ্কার ক্রিকেটাররা।

আমিরশাহিকে হারানোর পর শ্রীলঙ্কার ক্রিকেটাররা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৭:০৭
Share: Save:

স‌ংযুক্ত আরব আমিরশাহিকে ৭৯ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে যাওয়ার আশা জিইয়ে রাখল শ্রীলঙ্কা। যোগ্যতা অর্জন পর্বের প্রথম ম্যাচে নামিবিয়ার কাছে হেরে চাপে পড়ে যায় এশিয়া কাপ চ্যাম্পিয়নরা। আমিরশাহিকে হারাতে না পারলে বিদায় কার্যত নিশ্চিত হয়ে যেত দাসুন শনাকাদের। এই পর্বের শেষ ম্যাচে অবশ্য নেদারল্যান্ডসের বিরুদ্ধে জিততেই হবে। কারণ, আমিরশাহির বিরুদ্ধে জয়ের পরেও নেট রান রেটের বিচারে গ্রুপে তৃতীয় স্থানেই থাকলেন শনাকারা।

টস জিতে প্রথম ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন আমিরশাহির অধিনায়ক চুন্দঙ্গাপিয়ল রিজওয়ান। প্রথমে ব্যাট করার সুযোগ পেয়েও চেনা ছন্দে দেখা গেল না শ্রীলঙ্কার ব্যাটারদের। ওপেনার পাথুম নিসাঙ্কার ৬০ বলে ৭৪ রানের ইনিংস ছাড়া কিছুটা রান পেলেন তিন নম্বরে নামা ধনঞ্জয় ডি সিলভা। তিনি করলেন ২১ বলে ৩৩ রান। মূলত এই দুই ব্যাটারের সুবাদেই আমিরশাহির বিরুদ্ধে ৮ উইকেটে ১৫২ রান তোলে শ্রীলঙ্কা। নিসাঙ্কার ইনিংসে রয়েছে ছ’টি চার এবং দু’টি ছয়। ধনঞ্জয় নিজের ইনিংসটি সাজিয়েছেন তিনটি চার এবং একটি ছক্কা দিয়ে। এশিয়া কাপ চ্যাম্পিয়নদের পক্ষে দু’অঙ্কের রান করলেন তিন জন। তৃতীয় ব্যাটার হলেন আর এক ওপেনার কুশল মেন্ডিস। দু’টি চারের সাহায্যে ১৩ বলে ১৮ রান করেন তিনি।

এই ম্যাচেই হল এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক। আমিরশাহির কার্তিক মেয়াপ্পন ১৫তম ওভারের শেষ তিন বলে পর পর ফেরালেন ভানুকা রাজাপক্ষ (৫), চরিথ আসালঙ্ক (শূন্য) এবং শনাকাকে (শূন্য)।১৯ রানে ৩ উইকেট নিয়ে তিনিই আমিরশাহির সফলতম বোলার। এ ছাড়া জাহুর খান নিলেন ২৬ রানে ২ উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে বিপর্যয়ের মুখে পড়ে আমিরশাহির ইনিংস। ম্যাচের প্রথম অংশে আমিরশাহিকে শক্তিশালী মনে হলেও, দ্বিতীয় অংশে অত্যন্ত সাদামাঠা দেখাল। আমিরশাহির মাত্র তিন জন ব্যাটার দুই অঙ্কের রান করলেন। ওপেনার চিরাগ সুরি করলেন ১৯ বলে ১৪ রান। তিনটি চার মারেন তিনি। সাত নম্বরে নেমে আয়ান আফজল খান করলেন ২১ বলে ১৯ রান। একটি চার মারেন তিনি। এ ছাড়া ১০ নম্বরে ব্যাট করতে নেমে জুনেইদ সিদ্দিকি করলেন ১৬ বলে ১৮ রান। আমিরশাহির ইনিংস শেষ হল ১৭.১ ওভারে ৭৩ রানে।

শ্রীলঙ্কার সফলতম বোলার ওয়ানিন্দু হাসরঙ্গ। তিনি ৮ রানে ৩ উইকেট নিলেন। তাঁর স্পিন বলের সামনে আমিরশাহির কোনও ব্যাটারই স্বচ্ছন্দে ছিলেন না। ১৫ রান ৩ উইকেট নিয়েছেন দুষ্মন্ত চামিরা। ১৫ দিয়ে ২ উইকেট মাহিশ থিকশানার। ব্যাট হাতে সাফল্য না পেলেও বল করতে এসে ৭ রানে ১ উইকেট নিয়েছেন শনাকা।

দু’টি ম্যাচ জিতে চার পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে রয়েছে নেদারল্যান্ডস। একটি করে ম্যাচ জিতেছে নামিবিয়া এবং শ্রীলঙ্কা। নেট রান রেটে এগিয়ে রয়েছে নামিবিয়া। তাদের নেট রান রেট ১.২৭। অন্য দিকে আমিরশাহিকে হারানোর পর শ্রীলঙ্কার নেট রান রেট হল ০.৬। দু’টি ম্যাচ হেরে গ্রুপের চতুর্থ স্থানে রয়েছে আমিরশাহি। তাদের নেট রান রেট -২.০২।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2022 Sri Lanka UAE Dasun Shanaka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE