Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Bangladesh Cricket Team

মানা হল শাকিবের দাবি, ব্যাপক রদবদল বাংলাদেশ দলে, পরের সিরিজে নেতা লিটন, ফিরলেন তামিম

এশিয়া কাপের দলে থাকা ন’জন ক্রিকেটারকে রাখা হয়নি দলে। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু’ম্যাচের দলে ডাকা হয়েছে তিন নতুন মুখকে। ফেরানো হয়েছে একাধিক সিনিয়র ক্রিকেটারকেও।

picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১৩
Share: Save:

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে বাংলাদেশের সামনে আর তিনটি এক দিনের ম্যাচ। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে এই সিরিজ়ের প্রথম দু’ম্যাচের দলে ব্যাপক রদবদল করল বাংলাদেশ। অধিনায়ক শাকিব আল হাসান-সহ এশিয়া কাপের দলের একাধিক ক্রিকেটারকে রাখা হয়নি। নেতৃত্ব দেবেন লিটন দাস।

বিশ্বকাপের আগে আরও কয়েক জন তরুণ ক্রিকেটারকে দেখে নিতে চাইছেন বাংলাদেশের নির্বাচকেরা। তাই নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই ম্যাচের দলে নতুন মুখ তিন। তাঁরা হলেন লেগ স্পিনার রশিদ হোসেন, জোরে বোলার খালিদ আহমেদ এবং ব্যাটার জ়াকির হাসান। দলে ফেরানো হয়েছে প্রাক্তন অধিনায়ক তামিম ইকবাল, মাহমুদুল্লা রিয়াদ, নুরুল হাসান সোহান এবং সৌম্য সরকারকে।

বিশ্বকাপের আগে প্রথম একাদশের নিয়মিত ক্রিকেটারদের বিশ্রাম দেওয়ার কথা বলেছিলেন শাকিব। তাঁর বক্তব্য ছিল, ক্লান্তি এড়াতে বিশ্বকাপের আগে পর্যাপ্ত বিশ্রাম প্রয়োজন। সেই দাবি মতো, নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু’ম্যাচের দলে রাখা হয়নি শাকিবকে। রাখা হয়নি মুশফিকুর রহিম, তসকিন হাসান মাহমুদ এবং শরিফুল ইসলামকেও। এশিয়া কাপের দলে থাকা আরও তিন ক্রিকেটার মহম্মদ নঈম, শামিম হোসেন এবং আফিফ হোসেনকেও বাদ দেওয়া হয়েছে।

এশিয়া কাপে ১৭ জনের দল গেলেও নিউ জ়িল্যান্ড সিরিজ়ের জন্য ১৫ জনের দল বেছেছেন বাংলাদেশের নির্বাচকেরা। বাংলাদেশের নির্বাচক কমিটির চেয়ারম্যান মিনহাজুল আবেদিন বলেছেন, ‘‘বিশ্বকাপ বড় প্রতিযোগিতা। দীর্ঘ দিন ক্রিকেটারের মানসিক এবং শারীরিক ভাবে তরতাজা থাকতে হবে। দুটোই খুব গুরুত্বপূর্ণ। সে জন্য আমরা কয়েক জনকে বিশ্রাম দিয়েছি। সেই সুযোগে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে নতুন কয়েক জনকে দেখে নেওয়া যাবে। আমরা অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশেলে দল গঠন করেছি।’’ উল্লেখ্য, বাংলাদেশ-নিউ জ়িল্যান্ডের প্রথম দু’টি এক দিনের ম্যাচ হবে ২১ এবং ২৩ সেপ্টেম্বর। তৃতীয় ম্যাচ ২৬ সেপ্টেম্বর।

প্রথম দু’ম্যাচের বাংলাদেশ দল: লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, আনামুল হক বিজয়, তৌহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, তানজ়িম হাসান শাকিব, তানজ়িদ হাসান তামিম, জাকির হাসান, রশিদ হোসেন এবং সৈয়দ খালেদ আহমেদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE