Advertisement
২০ এপ্রিল ২০২৪
Rahul Dravid

Rahul Dravid: বিরাটদের রানে ফেরাতে কাকে বড় ভরসা মনে করছেন দ্রাবিড়

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতীয় দলে মানসিক স্বাস্থ্য উন্নতির দায়িত্ব আপটনের হাতে। দ্রাবিড়ের বিশ্বাস দলের উপকারই হবে তিনি আসায়।

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১৪:৪৭
Share: Save:

একের পর এক সিরিজ। টানা ক্রিকেট সফর চলছে ভারতের। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলেই আয়ারল্যান্ডে যাওয়া। তার পর ইংল্যান্ডের বিরুদ্ধে লম্বা সূচি। শেষ হতেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নেমে পড়া। এমন অবস্থায় ক্রিকেটারদের মানসিক ভাবে চাঙ্গা রাখা গুরুত্বপূর্ণ। কোচ রাহুল দ্রাবিড়ের মতে সেই কাজটা সহজ হবে প্যাডি আপটন আসায়।

ভারতীয় দলের সঙ্গে আগেও কাজ করেছেন মানসিক স্বাস্থ্যের কোচ আপটন। ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত ছিলেন তিনি। সেই দলের কোচ ছিলেন গ্যারি কার্স্টেন। বিরাট কোহলী, রোহিত শর্মাদের ব্যাটে বড় রান নেই বেশ কয়েক বছর। তাঁদের রানে ফেরাতে আপটন বড় ভূমিকা নিতে পারেন বলে মনে করছেন দ্রাবিড়। তিনি বলেন, “প্রচুর ক্রিকেট খেলতে হচ্ছে। এতে মানসিক চাপ পড়া স্বাভাবিক। সেখানে আপটন দলে থাকায় উপকার হবে।”

ভারতীয় দলে আপটন আগে কাজ করায় সুবিধা হবে বলে মনে করছেন দ্রাবিড়। ভারতীয় কোচ বলেন, “ভারতের বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিল আপটন। বিভিন্ন দেশে খেলার জন্য ক্রিকেটারদের উপর মানসিক চাপ পড়ে। আপটন থাকায় সেটাই দূর করা সহজ হবে। ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে আপটন পরিচিত। আইপিএলেও ছিল ও। বিশ্বকাপের দল তৈরি করার জন্য আপটনকে কাজে লাগবে।”

আপটনের মতে মানসিক ভাবে সুস্থ থাকলে ক্রিকেটারদের খেলাও অনেক ভাল হবে। আপটন বলেন, “মানসিক স্বাস্থ্য ঠিক থাকলে খেলাটাও ভাল হয়। প্রতিটি খেলোয়াড়ের মানসিক উন্নতিই আমার লক্ষ্য। মানসিক বাধা দূর করে দিতে চাই। ১৯৯৬ সাল থেকে দ্রাবিড় এবং আমি ক্রিকেট নিয়ে কথা বলছি। সেই সময় ক্রিকেটারের স্ট্রেংথ এবং মানসিক অবস্থা নিয়ে ভাবাই হত না। দ্রাবিড়ের মধ্যে শেখার ইচ্ছা প্রবল। শুধু ক্রিকেট নিয়ে নয়, আমাদের অনেক বিষয় নিয়েই কথা হত। ওর সঙ্গে ফের কাজ করার সুযোগ পেলাম। চেষ্টা করব টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দারুণ একটা দল তৈরি করার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Dravid Paddy Upton Team India BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE