Advertisement
০২ মে ২০২৪
India vs England

শতরানের পথে শুভমন, দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারত ৩০০-র বেশি রানে এগিয়ে

ইংল্যান্ডকে ২৫৩ রানে অল আউট করার পর ভারতীয় ব্যাটারদের সামনে বড় রানে লিড নেওয়ার লক্ষ্য। কিন্তু শুরুতেই ব্যর্থ হন রোহিতেরা। রান পাননি যশস্বীও। অর্ধশতরান করে লড়ছেন শুভমন।

Shubman Gill

শুভমন গিল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৩২
Share: Save:

রোহিত শর্মা দ্বিতীয় ইনিংসেও রান পেলেন না। জেমস অ্যান্ডারসনের ইনসুইং বুঝতে না পেরে বোল্ড হয়ে গেলেন। ৪১ বছরের অ্যান্ডারসন এখনও ভয়ঙ্কর। তা-ও আবার ভারতীয় পিচে। রান পেলেন না প্রথম ইনিংসে দ্বিশতরান করা যশস্বী জয়সওয়ালও। ভারতকে টানছেন শুভমন গিল। তিনি অর্ধশতরান করেছেন। ২৭৩ রানে এগিয়ে ভারত।

প্রথম ইনিংসে ভারত ৩৯৬ রান করেছিল। সেই ইনিংসে যশস্বীই ছিলেন একমাত্র ভরসা। একাই ২০৯ রান করেছিলেন তিনি। বাকিদের মধ্যে কেউ ৪০ রানের গণ্ডি পার করতে পারেননি। ইংল্যান্ডকে ২৫৩ রানে অল আউট করে ম্যাচের রাশ নিজেদের হাতে রেখেছিল ভারত। যশপ্রীত বুমরা একাই ৬ উইকেট নিয়েছিলেন। ১৪৩ রানে লিড পেয়ে যায় ভারত। মনে করা হয়েছিল দ্বিতীয় ইনিংসে বড় রানের লিড নেবেন রোহিতেরা।

টেস্টের তৃতীয় দিনে বিশাখাপত্তনমে ব্যাট করতে নেমে শুরুতেই আউট হয়ে যান রোহিত। কিছু ক্ষণের মধ্যে আউট যশস্বীও। ভারতের ব্যাটিংয়ে তখন চিন্তার কারণ হয়ে উঠেছেন অ্যান্ডারসন। কিন্তু শুভমন এই ম্যাচে দেওয়াল হয়ে উঠলেন। সঙ্গী হলেন শ্রেয়স আয়ার। কিন্তু ২৯ রানের বেশি করতে পারলেন না তিনি। টম হার্টলিকে মিড অনের উপর দিয়ে মারতে গিয়েছিলেন। ব্যাটের ঠিক জায়গায় বলটা লাগেনি। তাই বাউন্ডারি পার হওয়ার আগেই উল্টো দিকে দৌড়ে ক্যাচ নিলেন বেন স্টোকস। বেশি ক্ষণ ক্রিজ়ে টিকতে পারেননি অভিষেক ম্যাচ খেলতে নামা রজত পাটীদারও। তাঁকে আউট করেন রেহান আহমেদ।

তৃতীয় দিনের প্রথম সেশন শেষে ভারত ১৩০ রানে ৪ উইকেট হারিয়েছে। ক্রিজ়ে ৬০ রান করেন শুভমন এবং সদ্য নামা অক্ষর পটেল (২)। ইংল্যান্ডের সামনে বড় রানের লক্ষ্য রাখতে দ্বিতীয় সেশনে এই দুই ব্যাটারকে বড় রানের ইনিংস খেলতে হবে।

বেশ কিছু ম্যাচ ধরেই রান পাচ্ছিলেন না শুভমন। ১২টি ইনিংস পর টেস্টে অর্ধশতরান এল তাঁর ব্যাট থেকে। গত বছর মার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরান করেছিলেন শুভমন। প্রায় এক বছর পর আবার লাল বলে ৫০ রানের গণ্ডি পার করলেন তিনি। ভারতের হয়ে তিন নম্বরে নেমে ধারাবাহিক ভাবে রান করতে হবে শুভমনকে। না হলে সমস্যায় পড়বে দল।

গত সিরিজ়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রান পাননি রোহিতও। এই সিরিজ়েও এখনও কোনও অর্ধশতরান নেই ভারত অধিনায়কের ব্যাটে। দ্রুত রান করার ক্ষমতা রাখেন রোহিত। কিন্তু ওপেন করতে নেমে বার বার অল্প রানে আউট হলে মিডল অর্ডারের উপর চাপ পড়ে। বিরাট কোহলির অবর্তমানে যে চাপ সামলানো কঠিন হচ্ছে ভারতের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Shubman Gill Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE