Advertisement
০৫ মে ২০২৪
Virat Kohli

Team India: বিরাট-পর্ব শেষে ভারতীয় দলে তৈরি অধিনায়কের রিজার্ভ বেঞ্চ

একের পর এক নেতা তৈরি হচ্ছে ভারতীয় ক্রিকেটে। বিরাটের পর রোহিত, তার পর কে? সেই উত্তরের খোঁজে নির্বাচকরা।

বিরাটের পর ভারতীয় দলের নেতা রোহিত।

বিরাটের পর ভারতীয় দলের নেতা রোহিত। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ১৩:৩৪
Share: Save:

বলা হয়, যে দলের রিজার্ভ বেঞ্চ যত শক্তিশালী, সেই দলও তত শক্তিশালী। ভারতীয় দলে ব্যাটার, বোলারদের যেমন রিজার্ভ বেঞ্চ রয়েছে, তেমনই তৈরি হয়ে গিয়েছে অধিনায়কের রিজার্ভ বেঞ্চ। বিরাট কোহলীর পর রোহিত শর্মাকে ভারতীয় দলের অধিনায়ক করা হলেও একাধিক নেতা তৈরি করার দিকেও মন দিয়েছেন নির্বাচকরা।

বিরাট কোহলী ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। তিনি টি-টোয়েন্টি ক্রিকেটে নেতৃত্ব ছেড়েছেন। এক দিনের ক্রিকেটে তাঁকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। সাদা বলের ক্রিকেটে রোহিতকে অধিনায়ক ঘোষণা করে দেওয়া হয়। এর পর টেস্ট ক্রিকেটের নেতৃত্বও ছেড়ে দেন বিরাট। লাল বলের ক্রিকেটেও নেতা হন রোহিত। কিন্তু আরও অনেক নেতা রয়েছেন ভারতীয় দলে।

এখন অধিনায়ক রোহিত শর্মা। সহ-অধিনায়ক যশপ্রীত বুমরা। এখনও পর্যন্ত ভারতীয় পেসার নেতৃত্ব দেওয়ার সুযোগ না পেলেও রোহিতের অনুপস্থিতিতে তাঁর কাছে সুযোগ আসতেই পারে। বুমরাকে সহ-অধিনায়ক করে নির্বাচকরা বুঝিয়ে দিয়েছেন পরবর্তী অধিনায়ক হিসাবে তাঁর কথা মাথায় রাখা হচ্ছে। বুমরা এখনও পর্যন্ত নেতৃত্ব না দিলেও লোকেশ রাহুল নেতৃত্ব দিয়েছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

টেস্টে ভারতের ৩৪তম অধিনায়ক রাহুল। রোহিতের আগে টেস্টে অধিনায়ক হয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকায় বিরাটের চোট থাকায় একটি টেস্টে নেতৃত্ব দেন রাহুল। সেই সিরিজে খেলেননি রোহিত। দক্ষিণ আফ্রিকা সিরিজে হারের পরেই লাল বলের ক্রিকেটে নেতৃত্ব ছেড়েছিলেন বিরাট।

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে আরও এক দক্ষিণ আফ্রিকা সিরিজ। এ বার খেলা সাদা বলে। এই টি-টোয়েন্টি সিরিজে নেতৃত্ব দেওয়ার কথা ছিল রাহুলের। টেস্ট এবং এক দিনের ক্রিকেটে ভারতকে নেতৃত্ব দিলেও টি-টোয়েন্টিতে প্রথম বার নেতৃত্ব দেওয়ার সুযোগ ছিল তাঁর কাছে। ঘরের মাঠে প্রথম বার ভারতকে নেতৃত্ব দিতেন রাহুল। চোটের কারণে সিরিজ থেকেই ছিটকে গেলেন। টুইট করে রাহুল লেখেন, ‘ঘরের মাঠে প্রথম বার নেতৃত্ব দেওয়ার সুযোগ হারালাম। এটা হজম করা কঠিন।’ রাহুল ছিটকে যেতেই সুযোগ চলে এল ঋষভ পন্থের কাছে।

দক্ষিণ আফ্রিকা সিরিজে নেই বিরাট, রোহিত এবং বুমরা। রাহুল ছিটকে যাওয়ায় নতুন অধিনায়ক হলেন পন্থ। টি-টোয়েন্টি ক্রিকেটে তিনি ভারতের অষ্টম অধিনায়ক। উল্লেখ্য, পন্থ অধিনায়ক হওয়ার সঙ্গে সঙ্গেই সহ-অধিনায়ক হিসাবে ঘোষণা করা হল হার্দিক পাণ্ড্যর নাম। অর্থাৎ আরও এক জন সম্ভাব্য অধিনায়ক তৈরি। আইপিএলে গুজরাত টাইটান্সকে নেতৃত্ব দেন হার্দিক এবং ট্রফি জেতেন। পন্থ নেতৃত্ব দেন দিল্লি ক্যাপিটালসকে। তিনি আইপিএল না জিতলেও ফাইনাল খেলেছেন। লোকেশ রাহুল আইপিএলে পঞ্জাব কিংস এবং লখনউ সুপার জায়ান্টসকে নেতৃত্ব দিয়েছেন। ট্রফি নেই তাঁরও। আইপিএলের নেতারাই ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার দৌড়ে রয়েছেন। ব্যতিক্রম বুমরা। তিনি আইপিএলে কোনও দলকে নেতৃত্ব না দিলেও সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন। তাঁর দল মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত, যিনি ভারতীয় দলের অধিনায়কও বটে।

গত দু’বছরে আরও দু’জন ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন। বিরাটের অধিনায়কত্বের সময় টেস্টে সহ-অধিনায়ক ছিলেন অজিঙ্ক রহাণে। বিরাটের অনুপস্থিতিতে অস্ট্রেলিয়ায় তাঁর নেতৃত্বে সিরিজ জেতে ভারত। বিরাট লাল বলে নেতৃত্ব ছাড়ার সময় দলে জায়গা পাওয়াই কঠিন হচ্ছিল রহাণের পক্ষে। বাদও যান দল থেকে। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শ্রীলঙ্কা সফরে সাদা বলের সিরিজে নেতৃত্ব দেন শিখর ধবন। সেই সিরিজে ছিলেন না বিরাট, রোহিতরা।

২০১৩ সালে ভারতীয় দলকে প্রথম নেতৃত্ব দেন বিরাট। আট বছর দলকে নেতৃত্ব দেন তিনি। সেই সময়ের মধ্যে রোহিত এবং রহাণেকে নেতৃত্ব দিতে দেখা গিয়েছে। বিরাট-পর্ব শেষ হতেই ভারতীয় দলে একঝাঁক ‘নেতা’ চলে এসেছেন। তাঁরা তৈরি হচ্ছেন ভারতীয় ক্রিকেটের রান্নাঘরে (পড়ুন আইপিএলে)।

৩৪ বছর বয়সি রোহিতের পর ভারতীয় দলের মুকুট পরবেন কে? এই প্রশ্নের উত্তরে একাধিক বিকল্প। সঠিক উত্তরের খোঁজে নির্বাচকরাও।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE