Advertisement
১১ মে ২০২৪
ODI World Cup 2023

বিশ্বকাপের সূচি তৈরি করে ফেলেছে বোর্ড! চূড়ান্ত সম্মতির অপেক্ষা, ভারত-পাক ম্যাচ কবে?

ভারতে আয়োজিত এক দিনের বিশ্বকাপের সূচি তৈরি করে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কবে হবে ভারত-পাকিস্তান ম্যাচ? কোথায় হবে সেই খেলা?

World Cup

এ বছর ভারতে আয়োজিত হতে চলেছে এক দিনের বিশ্বকাপ। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৮:০৪
Share: Save:

ভারতে আয়োজিত এক দিনের বিশ্বকাপের সূচি তৈরি করে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু এখনও সেই সূচি প্রকাশ করা হয়নি। আইপিএল শেষ হওয়ার পরে পূর্ণাঙ্গ সূচি ঘোষণা হওয়ার কথা। তবে তার মধ্যেই বোর্ড সূত্রে বেশ কিছু ম্যাচের খবর পাওয়া গিয়েছে। তার মধ্যে অন্যতম ভারত বনাম পাকিস্তান ম্যাচ।

বোর্ড সূত্রে খবর, ভারত তাদের প্রথম ম্যাচ খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চেন্নাইয়ে। ১৫ অক্টোবর ভারত ও পাকিস্তানের মধ্যে খেলা হবে। সেই খেলা প্রথমে হওয়ার কথা ছিল আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। কিন্তু সেখানে খেলতে সমস্যা রয়েছে পাকিস্তানের। এই বিষয়ে কথা বলতে আইসিসির দ্বারস্থ হয়েছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজম শেটি। তার পরে সেই খেলার মাঠ বদল করা হয়েছে বলে খবর। ভারত-পাকিস্তান খেলা হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি চেন্নাইয়ে।

শুধু ভারত-পাকিস্তান নয়, পাকিস্তানের বেশির ভাগ খেলা চেন্নাই, বেঙ্গালুরু ও হায়দরাবাদে করতে চাইছে বোর্ড। তার অন্যতম কারণ, দক্ষিণ ভারতের দর্শকদের খেলার প্রতি উন্মাদনা। প্রতিপক্ষ দলকেও সমান সম্মান দেয় তারা। তা ছাড়া দর্শকদের নিয়ন্ত্রণের দিক থেকেও সুনাম রয়েছে এই রাজ্য সংস্থার। তবে যদি পাকিস্তান ফাইনালে ওঠে তা হলে তাদের আমদাবাদে খেলতে কোনও সমস্যা নেই বলে জানিয়েছেন নাজম।

৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত হবে এই প্রতিযোগিতা। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হওয়ার কথা গত বারের বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউ জ়িল্যান্ডের। উদ্বোধনী ম্যাচ ও ফাইনাল দু’টিই হওয়ার কথা আমদাবাদে।

এ বারের বিশ্বকাপে ১০টি দলের মধ্যে ৮টি দল চূড়ান্ত হয়ে গিয়েছে। তারা হল— ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউ জ়িল্যান্ড, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। বাকি দু’টি জায়গার জন্য খেলবে ওয়েস্ট ইন্ডিজ়, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহি ও জ়িম্বাবোয়ে।

মোট ১২টি শহরে হবে এ বারের বিশ্বকাপ। সেগুলি হল— আমদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, কলকাতা, দিল্লি, ইনদওর, ধর্মশালা, গুয়াহাটি, রাজকোট, রাইপুর ও মুম্বই। প্রতিটি দল গ্রুপ পর্বে অন্তত ৯টি ম্যাচ খেলবে। বিশ্বকাপের একটি সেমিফাইনাল মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে হবে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ODI World Cup 2023 India Cricket Pakistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE