Advertisement
১৬ মে ২০২৪
ICC ODI World Cup 2023 Final

এক দিনের ক্রিকেট কি আর দেখা যাবে? বিশ্বকাপ ফাইনালের দু’দিন পরেই ঠিক হয়ে যাবে ভবিষ্যৎ

আগামী রবিবার এক দিনের বিশ্বকাপের ফাইনাল। তার দু’দিন পরেই এই ফরম্যাটের ভবিষ্যৎ নির্ধারণ হয়ে যেতে পারে। আমদাবাদে বসছে আইসিসি-র বোর্ড মিটিং। সেখানেই সব ঠিক হবে।

cricket

এই মাঠেই হবে বিশ্বকাপের ফাইনাল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ১৯:৪২
Share: Save:

আগামী রবিবার এক দিনের বিশ্বকাপের ফাইনাল। তার দু’দিন পরেই এই ফরম্যাটের ভবিষ্যৎ নির্ধারণ হয়ে যেতে পারে। আগামী মঙ্গলবার, অর্থাৎ ফাইনালের দু’দিন পর আমদাবাদে বসছে আইসিসি-র বোর্ড মিটিং। সেখানেই এক দিনের ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে আলোচনা হবে। পাশাপাশি, শ্রীলঙ্কার নির্বাসন এবং অলিম্পিক্সে ক্রিকেটের রূপরেখা নিয়েও কথাবার্তা হবে।

এক দিনের ক্রিকেট ভবিষ্যতে আদৌ আর হবে কি না, তা নিয়ে জোর আলোচনা হতে পারে। দু’টি দেশ চাইছে, আবার নতুন করে ১৩ দলের সুপার লিগ চালু করা হোক। পরের বছর বিশ্বকাপে এমনিতেই ১০ থেকে বেড়ে ১৪টি দল হচ্ছে। তার জন্যে যোগ্যতা অর্জনের পরিকল্পনাও তৈরি হয়ে গিয়েছে। তবে সূচি যা, তাতে ২০২৮-এর আগে এই লিগের ফেরার সম্ভাবনা নেই।

পরের বিশ্বকাপ আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা, জ়িম্বাবোয়ে এবং নামিবিয়া। তাদের মধ্যে জ়িম্বাবোয়ে জানিয়েছে, এক দিনের ক্রিকেটের জনপ্রিয়তা কতটা তা নির্ধারণ করার এটাই সেরা সময়। কারণ এই বিশ্বকাপটি রাগবি বিশ্বকাপের সঙ্গেই হয়েছে। যে সব দেশে দুটো খেলাই জনপ্রিয়, সেখানে রাগবি বেশি জনপ্রিয় বলে মত তাদের। বিশেষত দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউ জ়িল্যান্ডে রাগবি ব্যাপক জনপ্রিয়। জ়িম্বাবোয়ের দাবি, এক দিনের ফরম্যাট নিয়ে সমস্যা নেই। আসলে খুব বেশি দেশ খেলে না বলেই সমস্যা। ১৪টি দলও যথেষ্ট নয় বলে মত তাদের।

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে গত সপ্তাহে নিলম্বিত করেছে আইসিসি। কী কী শর্ত তাদের উপরে চাপানো হতে পারে তা নিয়ে আলোচনা হবে। বিশেষত পরের বছরের শুরুতেই সে দেশে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হবে। শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডে রাজনৈতিক হস্তক্ষেপ কতটা, তা বিচার করা হবে।

এ দিকে, ২০২৮ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে ফিরছে ক্রিকেটে। আপাতত ঠিক হয়েছে পুরুষ এবং মহিলা বিভাগে ছ’টি করে দেশ খেলবে। সেই সংখ্যা আরও বাড়ানো যায় কি না তা নিয়ে আলোচনা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE