Advertisement
০১ মে ২০২৪
ICC ODI World Cup 2023

৩ ক্রিকেটার: হার্দিক পাণ্ড্যের বদলে যাঁদের মধ্যে এক জন নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে খেলতে পারেন

জল্পনাই সত্যি হল। নিউ জ়িল্যান্ড ম্যাচ থেকে ছিটকে গেলেন হার্দিক পাণ্ড্য। দলের সঙ্গে ধর্মশালা যাচ্ছেন না তিনি। কোন তিন ক্রিকেটার তাঁর বদলে প্রথম একাদশে আসতে পারেন?

cricket

হার্দিক পাণ্ড্য। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১৬:২৫
Share: Save:

জল্পনাই সত্যি হল। নিউ জ়িল্যান্ড ম্যাচ থেকে ছিটকে গেলেন হার্দিক পাণ্ড্য। দলের সঙ্গে ধর্মশালা যাচ্ছেন না তিনি। ভারতের কাছে নিঃসন্দেহে এটি চিন্তার বিষয়। কারণ অলরাউন্ডার হিসাবে হার্দিক প্রথম একাদশে অপরিহার্য। বৃহস্পতিবার বল করতে গিয়ে চোট পান হার্দিক। তিনটি বলের পরেই খোঁড়াতে খোঁড়াতে উঠে যান।

তবে আশার কথা হল, হার্দিকের পরিবর্তে দলে আসতে পারেন এ রকম একাধিক ক্রিকেটার ভারতের হাতে রয়েছে। তিন জন এ রকম ক্রিকেটারের কথাই তুলে ধরল আনন্দবাজার অনলাইন:

রবিচন্দ্রন অশ্বিন

হার্দিকের বদলে সবার আগে যিনি দলে আসতে পারেন তিনি অশ্বিন। হার্দিকের মতো পেসার নন, কিন্তু ব্যাট হাতে মোটেই খারাপ নন। ছয়ে বা সাতে নেমে দলকে ভরসা দিতে পারেন। বোলিং নিয়ে তো কোনও প্রশ্নই নেই। এই বিশ্বকাপে একমাত্র অস্ট্রেলিয়া ম্যাচেই খেলেছেন। তা ছাড়া, হার্দিকের মতোই পুরো ১০ ওভারই বল করতে পারবেন। সে ক্ষেত্রে রান হজম করলে শার্দূল ঠাকুরকে সরিয়ে নেওয়া যেতে পারে। অস্ট্রেলিয়ার পরে প্রতি ম্যাচেই অশ্বিনকে খেলানোর দাবি উঠছিল। রোহিত শর্মারা তাতে কর্ণপাত করেননি। এ বার হয়তো খেলাতেই হবে।

সূর্যকুমার যাদব

যদি ভারত ব্যাটিং আরও জোরদার করতে চায়, তা হলে সূর্যকে খেলানো যেতে পারে। সে ক্ষেত্রে একটা সমস্যা। সূর্য বল করেন না। তাই পাঁচ বোলারই রান হজম করলে ভারতের হাতে আর কোনও বিকল্প থাকবে না। তা ছাড়া, ইদানীং ৫০ ওভারের ফরম্যাটে সূর্যের ফর্ম মোটেই ভাল নয়। তাই দলে এলে স্রেফ ব্যাট হাতেও যে দলকে ভরসা দেবেনই, এমন কথাও বলা যাচ্ছে না। কিন্তু হার্দিকের জায়গা আপাতত বিকল্প হিসাবে খেলতেই পারেন।

ঈশান কিশন

তুলনায় ঈশান ভাল বিকল্প। শুধু ব্যাটিং নয়, ফিল্ডিংয়েও পারদর্শী। এই ফরম্যাটে তাঁর দুশো রানও রয়েছে। উৎসাহ দিলে প্রয়োজনের সময়ে তাঁর ব্যাট থেকে বড় রান বেরোতে পারেন। বিপক্ষ দলে দুই বাঁ হাতি স্পিনার থাকায় বাঁ হাতি ব্যাটার ঈশানের পক্ষে ব্যাট করা সুবিধার হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE