Advertisement
২৭ এপ্রিল ২০২৪
U19 World Cup

ভারতের বিশ্বজয়ে তিন বঙ্গসন্তান! তিতাস, রিচা, হৃষিতা চ্যালেঞ্জ জানাচ্ছেন বিরাট-রোহিতদের

রিচা ঘোষ, তিতাস সাধু এবং হৃষিতা বসু রবিবার পোচেস্ট্রুমে তৈরি করলেন নতুন ইতিহাস। এ বারই শুরু হয়েছে মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। প্রথম বারেই চ্যাম্পিয়ন হয়ে গেল ভারত।

india u19 team wins world cup

এ বারই শুরু হয়েছে মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। প্রথম বারেই চ্যাম্পিয়ন হয়ে গেল ভারত। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ২০:২২
Share: Save:

এক জন সিনিয়র দলের হয়ে আগেই খেলে ফেলেছেন। আর একজন সুযোগ পাবেন অদূর ভবিষ্যতেই। তৃতীয় জন ম্যাচের শেষ মুহূর্তে নেমে চোখের সামনে জয়ের সাক্ষী থাকলেন। মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলের সঙ্গে জুড়ে গেলেন তিন বাঙালি। রিচা ঘোষ, তিতাস সাধু এবং হৃষিতা বসু রবিবার পোচেস্ট্রুমে তৈরি করলেন নতুন ইতিহাস। এ বারই শুরু হয়েছে মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। প্রথম বারেই চ্যাম্পিয়ন হয়ে গেল ভারত। বিশ্বকাপে ম্যাচের সেরা হলেন তিতাস সাধু। হৃষিতা ম্যাচের শেষ দিকে নেমে অপরাজিত থাকলেন। রিচা ম্যাচের উইকেটকিপার ছিলেন। তিন ক্রিকেটারই এই বিশ্বকাপে ভারতের হয়ে নিয়মিত খেলেছেন।

বিরাট কোহলি, রোহিত শর্মারা ২০১১ সালের পর থেকে কোনও বিশ্বকাপ জেতেননি। ৫০ ওভারের বিশ্বকাপই হোক বা ২০ ওভারের, দু’টিতেই একের পর এক ব্যর্থতা সঙ্গী হয়েছে ভারতের। মেয়েদের ক্ষেত্রেও তার ব্যতিক্রম নেই। ভারতের মহিলা দল দুই ফরম্যাটের বিশ্বকাপের ফাইনালে উঠে হেরেছে। সেই জায়গায় কোহলি, হরমনপ্রীতদের চ্যালেঞ্জ জানাতে এলেন শেফালি, রিচারা।

ইংল্যান্ডের ইনিংসের শুরুতেই চার ওভারে ছ’রান দিয়ে দু’টি উইকেট তুলে নেন তিনি। সেটাই ম্যাচের গতিপ্রকৃতি ঠিক করে দেয়। ওই ধাক্কা থেকে আর বেরোতে পারেনি ইংল্যান্ড। ম্যাচের পর তিতাস বললেন, “অদ্ভুত অনুভূতি হচ্ছে। বিশ্বাসই হচ্ছে না। অনেক দিন ধরে এই দিনটার জন্যে অপেক্ষা করে ছিলাম। আজ খেলতে নামার আগে থেকেই আমাদের একটা পরিকল্পনা ছিল। সেটা কাজে লাগিয়েছি। আমরা এখানে দু’টি ম্যাচ খেলেছি। বাকি যে ম্যাচগুলো হয়েছে সেগুলোও দেখেছি। তাই কোথায় বল করতে হবে সেটা আগে থেকেই জানতাম।”

চুঁচুড়ার মাঠে অনুশীলন করেই ভারতীয় দলে সুযোগ পেয়েছেন তিতাস। সেই মাঠে তাঁর কোচ প্রিয়ঙ্কর মুখোপাধ্যায়ের কাছে অনুশীলন করতেন তিনি। প্রিয়ঙ্কর বললেন, “ভারত চ্যাম্পিয়ন হওয়ার মতো জায়গায় রয়েছে। বেশ কয়েক জন সিনিয়র ক্রিকেটার রয়েছে। তিতাস যে ভাবে খেলছে তাতে আগামী দিনে সে আরও ভাল খেলবে। ও খুব বুদ্ধিমতী। তাড়াতাড়ি শিখে নিতে পারে।” তিতাসের ছোটবেলার কোচ দেবদুলাল রায়চৌধুরী বললেন, “তিতাস ভাল বল করে। ওর আত্মবিশ্বাস আছে। ভাল বল করছে। ব্যাট হাতে সুযোগ পেলে রানও করবে।” পরিবারের নাম উজ্জ্বল করতে পেরে গর্বিত তিতাসও। তিনি বলেছেন, “আমি জানি পরিবার আমার খেলা দেখে খুশি। ওরাও নিশ্চয়ই গর্বিত। নিজের পরিশ্রম কাজে লাগাতে পেরেই সাফল্য পেয়েছি।”

বাঙালি উইকেটকিপার রিচার মহিলা দলের হয়ে অনেক ম্যাচেই খেলার অভিজ্ঞতা রয়েছে। কিছু দিন আগেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়ে খেলেছেন। কয়েক দিন পরেই সিনিয়র দলের হয়ে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাবেন। তার আগে আত্মবিশ্বাস পেয়ে গেলেন ছোটদের মঞ্চে ভাল খেলে। ম্যাচের পর বললেন, “প্রথম বার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হয়েছে আর শুরুতেই আমরা চ্যাম্পিয়ন। এই অনুভূতি বলে বোঝানো যাবে না। দারুণ লাগছে।”

মহিলাদের বিশ্বকাপে এই অভিজ্ঞতা কতটা কাজে লাগবে, সেই প্রসঙ্গে রিচা বলেছেন, “কিছু দিন বাদেই ওই প্রতিযোগিতা খেলতে যাব। আজকের অভিজ্ঞতা সেখানে খুবই কাজে লাগবে। এখান থেকে যা কিছু শিখলাম, যে যে ইতিবাচক অভিজ্ঞতা পেলাম সবই বিশ্বকাপে কাজে লাগাব। একটা বিশ্বকাপ জিতেছি। ওই বিশ্বকাপটাও জিততে পারলে দারুণ লাগবে। তবে একটা একটা ম্যাচ ধরেই এগোতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE