Advertisement
১৯ মে ২০২৪
T20 World Cup 2024

টি-টোয়েন্টি বিশ্বকাপে মাঠে নামলেই নজির! কোন কীর্তি গড়বেন ৪৩ বছরের ক্রিকেটার

ক্রিকেট বিশ্বের প্রথম সারির কোনও দেশ নয়। উগান্ডার এক ক্রিকেটারের সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপে নজির গড়ার সুযোগ রয়েছে। এ বারই প্রথম ২০ ওভারের বিশ্বকাপ খেলবে আফ্রিকার দেশটি।

Picture of T20 World Cup trophy

টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৮:০৩
Share: Save:

ক্রিকেট বিশ্বে তেমন পরিচিত নাম নয় উগান্ডা। তবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম প্রতিযোগী আফ্রিকার এই দেশ। সেই দেশেরই এক ক্রিকেটার গড়তে পারেন নতুন নজির।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ জনের দল ঘোষণা করেছে উগান্ডা। দলে রয়েছেন ৪৩ বছরের অফ স্পিনার ফ্র্যাঙ্ক নুবুগা। বিশ্বকাপে নজির গড়ার সুযোগ রয়েছে তাঁর সামনে। বিশেষ কিছুও করতে হবে না তাঁকে। কোনও একটি ম্যাচে প্রথম একাদশে থাকলেই হবে। তা হলেই প্রবীণতম ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে অভিষেকের নজির গড়বেন নুবুগা। একই সঙ্গে আগামী বিশ্বকাপে তিনিই হতে চলেছেন প্রবীণতম ক্রিকেটার।

আফ্রিকা অঞ্চলের যোগ্যতা অর্জন পর্বে দ্বিতীয় স্থান পেয়ে এই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছে উগান্ডা। আগামী ৩ জুন আফগানিস্তানের বিরুদ্ধে গায়ানায় প্রথম ম্যাচ খেলবে উগান্ডা। গ্রুপ ‘সি’তে উগান্ডার সঙ্গে আফগানিস্তান ছাড়াও রয়েছে আয়োজক ওয়েস্ট ইন্ডিজ়, নিউ জ়িল্যান্ড এবং পাপুয়া নিউ গিনি। গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও বিশ্বকাপে অন্তত চারটি ম্যাচ খেলার সুযোগ পাবে উগান্ডা। উল্লেখ্য, জ়িম্বাবোয়ে এবং কেনিয়াকে টপকে শেষ দেশ হিসাবে যোগ্যতা অর্জন করেছিল তারা।

১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল নুবুগার। ১৯৯৭ সালের আইসিসি ট্রফিতে প্রথম উগান্ডার হয়ে খেলেছিলেন। দেশের হয়ে ৫৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৫৫টি উইকেট নিয়েছেন ৫৪ বছরের স্পিনার। ওভার প্রতি খরচ করেছেন ৪.৭৯ রান। আগামী অগস্টে ৪৪ বছর পূর্ণ করবেন নুবুগা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE