Advertisement
২৮ মার্চ ২০২৩
US open

ইউএস ওপেনের ফাইনালে আলকারাজ, প্রতিপক্ষ রুড ভাবেননি আবার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে নামবেন

প্রথম বার কোনও গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন আলকারাজ। ইউএস ওপেনের ফাইনালে তাঁর প্রতিপক্ষ রুড। চলতি বছর ফরাসি ওপেনের পরে তিনি আবার কোনও গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন।

রবিবার ইউএস ওপেনের ফাইনালে মুখোমুখি কার্লোস আলকারাজ (বাঁ দিকে) ও ক্যাসপার রুড।

রবিবার ইউএস ওপেনের ফাইনালে মুখোমুখি কার্লোস আলকারাজ (বাঁ দিকে) ও ক্যাসপার রুড। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১১:১৩
Share: Save:

আমেরিকার ফ্রান্সেস টিয়াফোকে হারিয়ে ইউএস ওপেনের ফাইনালে উঠলেন স্পেনের কার্লোস আলকারাজ। এই প্রথম বার কোনও গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন তিনি। রবিবার ফাইনালে প্রতিপক্ষ স্পেনের ক্যাসপার রুড। চলতি বছর ফরাসি ওপেনের ফাইনালে উঠেছিলেন তিনি। দুই খেলোয়াড়ের কাছেই সুযোগ প্রথম গ্র্যান্ড স্ল্যাম জেতার। সেই সঙ্গে বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস খেলোয়াড় হওয়ার সুযোগ রয়েছে দুই তরুণের সামনে।

Advertisement

সেমিফাইনালে টিয়াফোর বিরুদ্ধে পাঁচ সেটের লড়াইয়ে জেতেন আলকারাজ। খেলার ফল তাঁর পক্ষে ৬-৭ (৬-৮), ৬-৩, ৬-১, ৬-৭ (৫-৭), ৬-৩। ৪ ঘণ্টা ১৮ মিনিটের লড়াইয়ের শুরুটা ভাল করেছিলেন টিয়াফো। প্রথম সেটে এগিয়ে গিয়েছিলেন তিনি। চারটি পয়েন্ট বাঁচিয়ে সেটে ফিরে আসেন আলকারাজ। সেট গড়ায় টাইব্রেকারে। সেখানে বাজি মারেন টিয়াফো।

দ্বিতীয় সেটে ম্যাচে ফেরেন আলকারাজ। তাঁর শক্তিশালী গ্রাউন্ড স্ট্রোকের জবাব ছিল না টিয়াফোর কাছে। আমেরিকার প্রতিপক্ষের সার্ভিস ভেঙে দেন আলকারাজ। ৬-৩ জিতে যান সেট। তৃতীয় সেট আরও একতরফা ভাবে জেতেন স্পেনের টেনিস খেলোয়াড়। রাফায়েল নাদালকে হারানো টিয়াফোকে দাঁড়াতে দেননি তিনি। তাঁর দু’টি সার্ভিস ভাঙেন আলকারাজ। তৃতীয় সেট জিতে যান ৬-১ ফলে।

দেখে মনে হচ্ছিল চতুর্থ সেটেই খেলার ফয়সালা হয়ে যাবে। কিন্তু হাল ছাড়েননি টিয়াফো। চতুর্থ সেটে লম্বা র‌্যালি খেলা শুরু করেন তিনি। আলকারাজ কিছুটা ক্লান্ত হয়ে পড়েছিলেন। সেটা কাজে লাগান টিয়াফো। চতুর্থ সেটও টাইব্রেকারে গড়ায়। জিতে যান টিয়াফো। পঞ্চম সেট নির্ণায়ক হয়ে দাঁড়ায়। দর্শকদের সমর্থন বেশি ছিল টিয়াফোর দিকে। কিন্তু কোর্টে দেখা গেল উল্টো ছবি। আবার শক্তিশালী গ্রাউন্ডস্ট্রোক খেলা শুরু করেন আলকারাজ। এক বার টিয়াফোর সার্ভিস ভাঙার সুযোগ পেয়েও পারেননি। দ্বিতীয় সুযোগে কোনও ভুল করেননি আলকারাজ। টিয়াফোর সার্ভিস ভেঙে ৬-৩ সেট জিতে যান তিনি। নাদালের পরে আলকারাজ স্পেনের দ্বিতীয় টেনিস খেলোয়াড় যিনি ইউএস ওপেনের ফাইনালে উঠলেন।

Advertisement

ফাইনালে আলকারাজের প্রতিপক্ষ রুডের আবার বিশ্বাসই হচ্ছে না যে তিনি এক বছরে দু’টি গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেছেন। সেমিফাইনালে কারেন কাশানভকে হারিয়ে ফাইনালে উঠে রুড বলেন, ‘‘ফরাসি ওপেনের ফাইনালে হেরে যাওয়ার পরে আমি ভেবেছিলাম, আর হয়তো কোনও দিন কোনও গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠতে পারব না। কিন্তু পেরেছি। এই লড়াই সহজ ছিল না।’’

রবিবারের ফাইনাল যিনি জিতবেন পুরুষদের টেনিসে তিনি এক নম্বরে উঠে আসবেন। দানিল মেদভেদভ ছিটকে যাওয়ায় পুরুষদের শীর্ষস্থান দখলের সুযোগ ছিল তিন জনের। আলকারাজ ও রুড ছাড়া লড়াইয়ে ছিলেন নাদাল। কিন্তু নাদাল হেরে যাওয়ায় এ বার লড়াই শুধু আলকারাজ ও রুডের মধ্যে। যিনি জিতবেন তিনি প্রথম বার গ্র্যান্ড স্ল্যাম জেতার পাশাপাশি পুরুষদের এক নম্বর টেনিস খেলোয়াড় হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.