Advertisement
০৫ মে ২০২৪
Virat Kohli

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচেও বিশ্রাম দেওয়া হতে পারে বিরাট কোহলিকে

মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ের তৃতীয় ম্যাচে খেলতে নামবে ভারত। সেই ম্যাচেও বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হতে পারে। এমনই সিদ্ধান্তের ভাবনা দলের অন্দরে।

kohli

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ২১:০৫
Share: Save:

মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ়ের শেষ ম্যাচে খেলতে নামবে ভারত। দু’দলই একটি করে ম্যাচ জিতেছে। ফলে মঙ্গলবারের ম্যাচটি নির্ণায়ক হতে চলেছে। তবে ভারতীয় দল এই ম্যাচেও বিরাট কোহলিকে বিশ্রাম দিতে পারে। শোনা যাচ্ছে, তিনি নাকি দলের সঙ্গে ত্রিনিদাদেই (এখানেই খেলা) যাননি। তবে সোমবার কোনও ভাবে দলের সঙ্গে যোগ দিতে পারেন কি না, তা জানা যায়নি।

দলের তরফে আনুষ্ঠানিক ভাবে কোনও সিদ্ধান্তের কথা জানানো হয়নি। তবে দ্বিতীয় ম্যাচে যে দল খেলানো হয়েছে সেই দলই খেলানো হতে পারে। একমাত্র রোহিত দলে ঢুকতে পারেন। সে ক্ষেত্রে সঞ্জু স্যামসন বা সূর্যকুমার যাদবের মধ্যে কাউকে বসতে হবে। কাকে বসানো হবে, সেটাও বলা হয়নি। সূর্যকে বসানোর সম্ভাবনা বেশি। কারণ দু’টি ম্যাচেই তিনি ব্যর্থ হয়েছেন।

দ্বিতীয় ম্যাচে দলের দুই অভিজ্ঞ ক্রিকেটারকে বসানোর ফল ভুগতে হয়েছে ভারতকে। ব্যাট হাতে চূড়ান্ত ব্যর্থ গোটা দলই। যে দল বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি, হেরেছে আয়ারল্যান্ড, জ়িম্বাবোয়ের মতো প্রতিপক্ষের কাছে, তাদের বিরুদ্ধে ভারতের হার কেউই মেনে নিতে পারছেন না। এই দলের অনেকেই হয়তো বিশ্বকাপে খেলবেন। ওয়েস্ট ইন্ডি‌জ়‌ের বিরুদ্ধেই যদি এই হাল হয়, তা হলে বিশ্বকাপে কী হবে সেটা ভেবে উদ্বিগ্ন অনেকে।

২০০৬-এর পর থেকে ওয়েস্ট ইন্ডিজ়‌ে গিয়ে এক দিনের সিরিজ়ে হারেনি ভারত। এ বার হারলে তা রোহিত এবং কোচ রাহুল দ্রাবিড়ের কাছে লজ্জার ব্যাপার হবে। এক দিকে সূর্যকুমার রয়েছেন, যাঁকে ৫০ ওভারের ফরম্যাটে একের পর এক সুযোগ দেওয়া হলেও ব্যাটে রান দেখা যাচ্ছে না। আর এক দিকে রয়েছেন সঞ্জু, যিনি বার বার ভারতীয় দলে প্রত্যাবর্তন ঘটালেও নিজের জায়গা পাকা করতে পারছেন না।

হার্দিক পাণ্ড্য প্রথম দু’টি ম্যাচে বল হাতে শুরু করেছেন। তিনি কতটা বল করেন সেটাও দেখার। ব্যাট হাতেও তাঁর থেকে ভাল কিছু দেখা যাচ্ছে না। বোলিং বিভাগে উমরান মালিককে নিজের প্রতিভার প্রমাণ দিতে হবে। এখনও এই সিরিজ়ে উইকেট পাননি। একমাত্র কুলদীপ যাদব এবং রবীন্দ্র জাডেজা ছাড়া এই সিরিজ়ে ভারতের হয়ে কেউ নজর কাড়তে ব্যর্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli India Vs West Indies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE